scorecardresearch
 

5G-র দাম হবে চড়া, 4G র দামও বাড়তে চলেছে!

5G নেটওয়ার্কের অপেক্ষা খুব দ্রুত শেষ হতে চলেছে। Airtel এই মাসেই অগাস্টে ফাইভ জি সার্ভিস শুরু করতে চলেছে। সেখানে জিও আজাদীর অমৃত মহোৎসবের সঙ্গে জিও ফাইভ জি শুরু ঘোষণা করে দিয়েছে। এই পরিস্থিতিতে প্রশ্ন উঠছে যে, 5G-র জন্য কত টাকা খরচ হবে এ বিষয়ে তথ্য মিলেছে। তাতে কপালে ভাঁজ পড়তে পারে।

Advertisement
ফাইভজি স্পেকট্রাম কবে কত দামে, জেনে নিন ফাইভজি স্পেকট্রাম কবে কত দামে, জেনে নিন
হাইলাইটস
  • 5G-র দাম বাড়চে হতে চলেছে
  • 4G র দামও হতে চলেছে বৃদ্ধি

5G নেটওয়ার্কের অপেক্ষা খুব দ্রুত শেষ হতে চলেছে। Airtel এই মাসেই অগাস্টে ফাইভ জি সার্ভিস শুরু করতে চলেছে। সেখানে জিও আজাদীর অমৃত মহোৎসবের সঙ্গে জিও ফাইভ জি শুরু ঘোষণা করে দিয়েছে। এই পরিস্থিতিতে প্রশ্ন উঠছে যে, 5G-র জন্য কত টাকা খরচ হবে এ বিষয়ে তথ্য দিয়েছে। বৃহস্পতিবার কোম্পানির টপ এক্সিকিউটিভ 5G প্ল্যান এবং প্রাইস নিয়ে তথ্য দিয়েছেন। তিনি জানিয়েছেন, ভোডাফোন আইডিয়া (VI) ম্যানেজিং ডাইরেক্টর এবং সিইও রবীন্দ্র টক্কর তথ্য দিয়েছেন।

আরও পড়ুনঃ Mangoes On Empty Stomach: আমের সঙ্গে কী খেলে ডায়াবেটিস রোগীদের সুগার কন্ট্রোলেই থাকতে পারে?

কত দামে মিলবে ফাইভ জি সার্ভিস?

তিনি জানিয়েছেন যে কোম্পানি ৫জি স্পেকট্রাম হাসিল করার জন্য ভাল টাকা খরচ করেছে। এই কারণে সার্ভিস প্রিমিয়াম প্রাইসেই আসবে। এ বছরের শেষ পর্যন্ত বাড়তে পারে। রবীন্দ্র টক্কর জানিয়েছেন বাস্তব হলো যে স্পেক্ট্রাম এর উপর অনেক টাকা খরচ হয়ে গিয়েছে। আমরা মনে করছি ফাইভ-জি সার্ভিস ফোরজি তুলনায় প্রিমিয়াম প্রাইসেই আসবে। প্রিমিয়াম প্রাইসে আমাদের বেশি ডেটা দেওয়া যাবে কারণ এর উপরে আপনি ফোরজির তুলনায় বেশি ডাটা খরচ করতে পারবেন।

ফাইভ-জি'র জন্য এত টাকা খরচ তিনি

তিনি জানিয়েছেন ৫জি নেটওয়ার্কের ডাটা খরচ ইউজারদের ব্যবহারের পদ্ধতির উপর নির্ভর করবে। ভোডাফোন আইডিয়ার ১৮ হাজার ৮০০ কোটি টাকা খরচ করে ১৭ শহরের জন্য ৩৩০০ মেগা হাটস এর এবং ১৬ সার্কেলে জন্য ২৬ জিএইচজেড ব্যান্ড কিনেছে। কোম্পানি অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক এবং পাঞ্জাবে 4G স্পেক্ট্রাম ও হাসিল করে নিয়েছে। নতুন স্পেক্ট্রামের জন্য কোম্পানি প্রত্যেক বছর ১৬৮০ কোটি টাকা ইনস্টলমেন্ট দিতে হবে। এখন কোম্পানি লসে চলছে।

আরও পড়ুনঃ Cancer Elemination Fruit: এই ফল খান, শরীর থেকে নির্মূল হবে ক্যানসার

Advertisement

4G plan হতে হতে পারে দামী

টেলিকম কোম্পানিগুলি গত বছর এর শেষে ট্যারিফ প্ল্যানের দামে বৃদ্ধি করেছিল। এ বছর কোম্পানির হাইক করার সংকেত দিয়েছে। যদিও এখনও পর্যন্ত কোনও বৃদ্ধি হয়নি। জিও কিছু প্লানে বদল নিশ্চয়ই করেছে, কিন্তু মনে করা হচ্ছে যে ৫জি প্ল্যান সবার সঙ্গেই ফোরজির ট্যারিফও বৃদ্ধি হবে।

 

Advertisement