scorecardresearch
 

Aditya L1 Mission: রাত পোহালেই সূর্যে পাড়ি দেবে ভারত, ISRO-র সূর্যযান নিয়ে যা যা জানা জরুরি

চন্দ্রপৃষ্ঠে চন্দ্রযান-৩-এর সফল অবতরণের পর, দেশের চোখ এখন ইসরোর সূর্য মিশন অর্থাৎ আদিত্য-এল১-এর দিকে। এর কাউন্টডাউনও শুরু হয়ে গেছে। ISRO-এর এই মিশনটি PSLV-XL রকেট ২ সেপ্টেম্বর লঞ্চ হবে।

Advertisement
ফাইল ফটো ফাইল ফটো
হাইলাইটস
  • ISRO-এর এই মিশনটি PSLV-XL রকেট ২ সেপ্টেম্বর লঞ্চ হবে
  • এটি লঞ্চের ঠিক ১২৭ দিন পরে তার পয়েন্ট এল১ এ পৌঁছবে
  • এই পয়েন্টে পৌঁছনোর পরে, আদিত্য-এল১ খুব গুরুত্বপূর্ণ ডেটা পাঠাতে শুরু করবে।

Aditya L1 Mission: চাঁদে চন্দ্রযান-৩-এর সফল অবতরণের পর, দেশের চোখ এখন ইসরোর সূর্য মিশন অর্থাৎ আদিত্য-এল১-এর দিকে। এর কাউন্টডাউনও শুরু হয়ে গেছে। ISRO-এর এই মিশনটি PSLV-XL রকেট ২ সেপ্টেম্বর লঞ্চ হবে। এটি লঞ্চের ঠিক ১২৭ দিন পরে তার পয়েন্ট এল১ এ পৌঁছবে। এই পয়েন্টে পৌঁছনোর পরে, আদিত্য-এল১ খুব গুরুত্বপূর্ণ ডেটা পাঠাতে শুরু করবে।

মিশন শুরুর আগে ইসরো প্রধান এস সোমনাথ বলেন, 'আদিত্য এল-১ মিশন লঞ্চের প্রস্তুতি চলছে। মিশনটি ২ সেপ্টেম্বর সকাল ১১.৫০-এ অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা মহাকাশ স্টেশন থেকে উৎক্ষেপণ করা হবে। পৃথিবী ও সূর্যের মধ্যে দূরত্বের এক শতাংশ কভার করার পর এল-১ মহাকাশযানটিকে এল-১ পয়েন্টে নিয়ে যাবে আদিত্য। L1 হল সূর্য ও পৃথিবীর মধ্যে মোট দূরত্বের এক শতাংশ। মানে ১৫ লাখ কিমি। যেখানে সূর্য থেকে পৃথিবীর দূরত্ব ১৫০ মিলিয়ন কিলোমিটার।

ISRO প্রধান আরও বলেছেন, আদিত্য এল-১ মিশনটি সূর্য পর্যবেক্ষণের জন্য ISRO-এর প্রথম উত্সর্গ করা মহাকাশ মিশন হতে চলেছে। উৎক্ষেপণের প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। লঞ্চের মহড়াও শেষ হয়েছে। ISRO-এর সবচেয়ে নির্ভরযোগ্য রকেট PSLV-C57 আদিত্য এল-১ পৃথিবীর নিম্ন কক্ষপথে ছেড়ে যাবে। এর পরে, তিন বা চারটি কক্ষপথের পরে, এটি সরাসরি পৃথিবীর বলয়ের (SOI) বাইরে চলে যাবে। তারপর শুরু হবে ক্রুজ পর্ব।

আরও পড়ুন

আদিত্য এল-১ হ্যালো অরবিটে ঢোকানো হবে। যেখানে L1 পয়েন্ট এই বিন্দুটি সূর্য ও পৃথিবীর মাঝখানে অবস্থিত। কিন্তু সূর্য থেকে পৃথিবীর দূরত্বের তুলনায় তা মাত্র ১ শতাংশ। এই যাত্রায় ১২৭ দিন সময় লাগবে। এটি কঠিন বলে মনে করা হয় কারণ এটি দুটি বড় কক্ষপথে যেতে হয়।

গতি নিয়ন্ত্রণ না করলে বড় বিপদ
প্রথম কঠিন কক্ষপথ হল পৃথিবীর SOI এর বাইরে যাওয়া। কারণ পৃথিবী তার মাধ্যাকর্ষণ শক্তি দিয়ে চারপাশের সবকিছুকে টেনে নেয়। এর পর হল ক্রুজ ফেজ এবং হ্যালো কক্ষপথে L1 পজিশন ক্যাপচার করা। এর গতি এখানে নিয়ন্ত্রিত না হলে এটি সরাসরি সূর্যের দিকে অগ্রসর হতে থাকবে। এবং এটি পুড়ে যাবে।

Advertisement

আদিত্য এল-১ মিশন কোথায় হবে?
সূর্যের নিজস্ব মাধ্যাকর্ষণ আছে। যাকে মহাকর্ষ বল। পৃথিবীর নিজস্ব মাধ্যাকর্ষণ আছে। মহাকাশে যেখানে এই দুটির মহাকর্ষের সংঘর্ষ হয়। পৃথিবীর মাধ্যাকর্ষণ কোথায় শেষ হয়, সেখান থেকেই শুরু হয় সূর্যের অভিকর্ষের প্রভাব। এই বিন্দুটিকে ল্যাগ্রেঞ্জ পয়েন্ট বলা হয়। ভারতের আদিত্য লারেঞ্জকে পয়েন্ট ওয়ান অর্থাৎ এল১-এ মোতায়েন করা হবে।

সূর্য ক্রমাগত আগুন বের হয় সূর্য থেকে?
নিউক্লিয়ার ফিউশন ঘটে সূর্যের কেন্দ্রে। তাই সূর্য চারিদিকে আগুন ছড়াচ্ছে বলে মনে হয়। ভূপৃষ্ঠের একটু উপরে মানে এর ফটোস্ফিয়ারের তাপমাত্রা ৫,৫০০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত থাকে। তাইসূর্যের অধ্যয়নের কারণে সৌরজগতের বাকি গ্রহের বোধগম্যতাও বাড়তে পারে।

মহাকাশের আবহাওয়া জানা গুরুত্বপূর্ণ কেন?
সূর্যের কারণে পৃথিবীতে বিকিরণ, তাপ, চৌম্বক ক্ষেত্রের অবিরাম প্রবাহ রয়েছে। এই প্রবাহকে সৌর বায়ু বলা হয়। এগুলি উচ্চ শক্তির প্রোটন দিয়ে তৈরি। সৌর চৌম্বক ক্ষেত্র শনাক্ত করা হয়। যা খুবই বিস্ফোরক। এখানেই করোনাল ম্যাস ইজেকশন (CME) হয়। এ কারণে আসন্ন সৌর ঝড়ের কারণে পৃথিবীর অনেক ধরনের ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই মহাকাশের আবহাওয়া জানা জরুরি। এই আবহাওয়া সূর্যের কারণে গঠিত এবং খারাপ হয়।

Advertisement