scorecardresearch
 

Gaganyan: চাঁদ, সূর্যের পর এখন পুরো আকাশ… অক্টোবরে 'গগনযান'  উড়ানের প্রস্তুতি করছে ISRO 

কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং শনিবার আদিত্য-এল ১-এর সফল উৎক্ষেপণের প্রশংসা করেছেন এবং বলেছেন যে গগনযানের পরবর্তী পরীক্ষা অক্টোবরে অনুষ্ঠিত হতে পারে।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং শনিবার আদিত্য-এল ১-এর সফল উৎক্ষেপণের প্রশংসা করেছেন এবং বলেছেন যে গগনযানের পরবর্তী পরীক্ষা অক্টোবরে অনুষ্ঠিত হতে পারে।
  • আদিত্য এল ১ লঞ্চকে ভারতের জন্য একটি আনন্দের মুহূর্ত হিসাবে বর্ণনা করে, ডঃ সিং বলেছেন যে এটি সম্ভব হয়েছে কারণ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শ্রীহরিকোটার দরজা খুলে দিয়েছেন।

কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং শনিবার আদিত্য-এল ১-এর সফল উৎক্ষেপণের প্রশংসা করেছেন এবং বলেছেন যে গগনযানের পরবর্তী পরীক্ষা অক্টোবরে অনুষ্ঠিত হতে পারে। আদিত্য এল ১ লঞ্চকে ভারতের জন্য একটি আনন্দের মুহূর্ত হিসাবে বর্ণনা করে, ডঃ সিং বলেছেন যে এটি সম্ভব হয়েছে কারণ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শ্রীহরিকোটার দরজা খুলে দিয়েছেন। অক্টোবরে গগনযানের পরীক্ষামূলক ফ্লাইটে তিনি বলেছিলেন, 'এটি ভারতের জন্য একটি আনন্দের মুহূর্ত। আর দ্বিতীয়ত, চন্দ্রযানের মতো এখানেও সারা দেশ জড়িত ছিল। আর এটা সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী মোদী শ্রীহরিকোটার দরজা খুলে দিয়েছেন বলেই। তিনি এই সমস্ত স্টেকহোল্ডারদের একত্রিত করেছেন এবং তাদের উপলব্ধি করেছেন যে এই মিশন সমগ্র ভারতের। আমি মনে করি পরবর্তীটি গগনযানের প্রথম পরীক্ষামূলক ফ্লাইট হবে, যা অক্টোবর মাসে হতে পারে। মানে আগামী মাসেই।

২০২৪ সালের মধ্যে ক্রু পাঠানো হবে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী এই বছর লোকসভায় একটি প্রশ্নের লিখিত উত্তরে বলেছিলেন, 'প্রথম পরীক্ষামূলক যান মিশন, TV-D1, ২০২৩ সালে পরিকল্পনা করা হয়েছে। এটি দ্বিতীয় পরীক্ষামূলক যান TV-D2 মিশন এবং ২০২৪ সালের প্রথম ত্রৈমাসিকে, গগনযানের প্রথম মানবহীন মিশন (LVM3-G1) দ্বারা অনুসরণ করা হবে।

ডাঃ জিতেন্দ্র সিং বলেছিলেন, 'রোবোটিক পেলোড সহ টেস্ট ভেহিকেল মিশন (TV-D3 এবং D4) এবং LVM3-G2 মিশনের জন্য পরবর্তী পরিকল্পনা করা হয়েছে। সফল পরীক্ষামূলক যান এবং ক্রু মিশনের ফলাফলের উপর ভিত্তি করে, ২০২৪ সালের শেষ নাগাদ একটি ক্রুড মিশন পাঠানোর পরিকল্পনা করা হয়েছে। গগনযান মিশন কি আমরা আপনাকে বলে দিই যে কেন্দ্রীয় সরকার গত বছর নিজেই গগনযান প্রকল্পের জন্য ১০ হাজার কোটি টাকা ছেড়েছিল। এটিই ভারতের একমাত্র মহাকাশ অভিযান। গগনযান স্পেস ফ্লাইট মিশনের অধীনে নভোচারীদের মহাকাশে পাঠানো হবে। গগনযান মিশনের অধীনে, ISRO মহাকাশচারীদের পৃথিবী থেকে ৪০০ কিলোমিটার উপরে মহাকাশে ভ্রমণ করবে। ISRO ভারতীয় বায়ুসেনাকে এই মিশনের জন্য মহাকাশচারী নির্বাচন করতে বলেছিল।

আরও পড়ুন

Advertisement

গগনযান মিশন কিভাবে চালু হবে?গগনযান উৎক্ষেপণে রকেটের মাধ্যমে মহাকাশে পাঠানো হবে মানববিহীন যান। সমস্ত সিস্টেম চেক করা হবে. দলের পুনরুদ্ধারের ব্যবস্থা এবং প্রস্তুতি পরীক্ষা করা হবে। ভারতীয় নৌবাহিনী এবং কোস্টগার্ডও এই মিশনে যুক্ত। আগামী বছরের প্রথম দিকে গগনযানের মাধ্যমে ব্যোমিত্র রোবট পাঠানো হবে। ISRO ২৪ জানুয়ারী ২০২০-এ ব্যোমিত্র মহিলা হিউম্যানয়েড রোবট চালু করেছিল। এই রোবট তৈরির উদ্দেশ্য হল দেশের প্রথম মানব মিশন গগনযানের ক্রু মডিউলে পাঠানোর মাধ্যমে মহাকাশে মানবদেহের গতিবিধি বোঝা। বর্তমানে এটি ব্যাঙ্গালোরে রয়েছে। এটি বিশ্বের সেরা স্পেস এক্সপ্লোরার হিউম্যানয়েড রোবটের খেতাব পেয়েছে। ব্যোমমিত্র রোবট মানুষের মতো কাজ করে। তিনি গগনযানের ক্রু মডিউলে লাগানো রিডিং প্যানেলটি পড়বেন।

এর পাশাপাশি, তিনি গ্রাউন্ড স্টেশনে উপস্থিত বিজ্ঞানীদের সাথে যোগাযোগ অব্যাহত রাখবেন। এই মনুষ্যবিহীন মিশনের ফলাফলের পর আরেকটি মনুষ্যবিহীন উৎক্ষেপণ হবে। তৃতীয় উৎক্ষেপণে ভারতীয় নভোচারীদের মহাকাশে যাত্রায় পাঠানো হবে। সাত দিনের পরিবর্তে, গগনযান ১ বা ৩ দিনের জন্য পৃথিবীর চারপাশে ঘুরবে ISRO-এর প্রথম পরিকল্পনা ছিল যে তার মানব মহাকাশযান মিশনের সময়, এটি গগনযান থেকে ভারতীয় মহাকাশচারীদের সাত দিনের জন্য পৃথিবীর চারপাশে ঘুরতে নিয়ে যাবে। কিন্তু এখন শর্ত অনুযায়ী, গগনযান পৃথিবীর চারপাশে ঘুরতে শুরু করবে মাত্র এক বা তিন দিনের জন্য।

এই মিশনে উন্নয়ন ঘটছে। কখনও কখনও ঘাটতিও পাওয়া যায়, সেগুলি সংশোধন করা হয়। এটাও সম্ভব যে এই মিশনে তিনজনের পরিবর্তে দুই বা মাত্র একজন মহাকাশচারী যাবেন। গগনযানের ক্রু মডিউল পৃথিবী থেকে ৪০০ কিলোমিটার উচ্চতায় অবস্থিত লোয়ার আর্থ কক্ষপথে ঘুরতে পাঠানো হবে। মিশনে ভুলের কোনো সুযোগ নেই।এই মিশনটি এমন যে এতে কোনো ভুল মেনে নেওয়া যায় না। কারণ এতে ভারতীয় বায়ুসেনার সক্ষম পাইলটদের পাঠানো হবে। তার জীবন মূল্যবান। তাদের পাঠানোর আগে এই মিশনের অনেক পরীক্ষা হবে। পরের বছর লঞ্চের প্রস্তুতি আছে তবে তা পিছিয়ে যেতে পারে। শনিবার আদিত্য L1 উৎক্ষেপণ করা হয়েছে ISRO তার প্রথম সূর্য মিশন PSLV-C57/Aditya-L1 মিশন শনিবারই সফলভাবে চালু করেছে। শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টারের দ্বিতীয় লঞ্চ প্যাড থেকে ২ সেপ্টেম্বর 2023 সকাল ১১:৫০ মিনিটে উৎক্ষেপণ করা হয়েছিল। PSLV-XL রকেট দিয়ে এই উৎক্ষেপণ করা হয়েছে। এটি ছিল এই রকেটের ২৫ তম উড্ডয়ন। আদিত্য-এল1 সূর্যের ব্যাপক গবেষণার জন্য নিবেদিত একটি উপগ্রহ, যা সূর্য সম্পর্কে অজানা তথ্য খুঁজে বের করবে।

 

TAGS:
Advertisement