scorecardresearch
 

AI Disease Detection: মোবাইলে একটি AI টুল থাকলেই হবে, জিভের ছবি তুললেই বলে দেবে কী রোগ আছে

AI Disease Detection: AI অর্থাৎ কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে সারা বিশ্বে নিরন্তর কাজ করা হচ্ছে। দীর্ঘদিন ধরে চিকিৎসা খাতে এআই ও রোবট ব্যবহার করা হচ্ছে। অনেক গবেষক বলেছেন যে তাঁরা একটি অ্যালগারিদম তৈরি করেছেন যা আপনার জিহ্বা দেখে আপনার শরীরের কী অবস্থা কী তা বলতে সক্ষম হবে।

Advertisement
মোবাইলে একটি AI টুল থাকলেই হবে, জিভের ছবি তুললেই বলে দেবে কী রোগ আছে মোবাইলে একটি AI টুল থাকলেই হবে, জিভের ছবি তুললেই বলে দেবে কী রোগ আছে

AI Disease Detection: আপনি কোনও ডাক্তারের কাছে না গিয়ে বা কোনও পরীক্ষা না করেই আপনার স্বাস্থ্য সম্পর্কে জানতে পারেন। তার মানে এমন কেউ থাকা উচিত যে আপনাকে দেখে বলতে পারে আপনি সুস্থ নাকি কোনও রোগে ভুগছেন। আসলে, AI (Artificial Intelligence) এটি করতে পারে। এমন একটি এআই নিয়ে কাজ করছেন গবেষকরা।

AI অর্থাৎ কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে সারা বিশ্বে নিরন্তর কাজ করা হচ্ছে। দীর্ঘদিন ধরে চিকিৎসা খাতে এআই ও রোবট ব্যবহার করা হচ্ছে। অনেক গবেষক বলেছেন যে তাঁরা একটি অ্যালগারিদম তৈরি করেছেন যা আপনার জিহ্বা দেখে আপনার শরীরের কী অবস্থা কী তা বলতে সক্ষম হবে। গবেষকরা বলছেন যে তাঁদের অ্যালগারিদম ৯৮ শতাংশ সঠিক উত্তর দেয়।
এই গবেষণার সঙ্গে যুক্ত জ্যেষ্ঠ গবেষণা লেখক আলি আল-নাজি বলেন, 'সাধারণত যাদের ডায়াবেটিস আছে তাঁদের জিভ হলুদ হয়। যেখানে ক্যান্সারে আক্রান্ত ব্যক্তিদের জিহ্বা বেগুনি রঙের হয় যার উপর একটি পুরু স্তর থাকে এবং গুরুতর স্টোকের রোগীদের জিহ্বা লাল হয়।

আলি বাগদাদের মিডল টেকনিক্যাল ইউনিভার্সিটি এবং ইউনিভার্সিটি অফ সাউথ অস্ট্রেলিয়াতে পড়ান। তিনি বলেন, 'সাদা জিভের কারণ হল এনিমা, যাদের গুরুতর কোভিড-১৯ আছে তাদের জিহ্বা উজ্জ্বল লাল। এভাবে তিনি অন্যান্য রঙেরও বিস্তারিত ব্যাখ্যা করেছেন।

AI কীভাবে প্রশিক্ষণ নিয়েছে?
আলি বলেছেন যে তার সিস্টেম ঐতিহ্যগত চিনা চিকিৎসা অনুশীলনের উপর কাজ করে, যেখানে জিহ্বা দেখে রোগ শনাক্ত করা হয়। তিনি বলেন, ৫২০০ টিরও বেশি ছবি AI প্রশিক্ষণে ব্যবহার করা হয়েছে। এর জন্য, গবেষণায় জিভের ৬০ টি ছবি ব্যবহার করা হয়েছে, যা দুটি হাসপাতাল থেকে নেওয়া হয়েছে।

এই AI ব্যবহার করতে, রোগীদের ল্যাপটপ থেকে ৮-ইঞ্চি দূরে বসতে হবে। ওয়েবক্যামের মাধ্যমে জিভের একটি ছবি তুলবে এবং পরীক্ষা করবে। শুধু ল্যাপটপ নয়, স্মার্টফোনের মাধ্যমেও ব্যবহার করতে পারবেন। এই AI টুল বাস্তব জীবনে কতটা কার্যকরী তা সময়ই বলে দেবে।
 

Advertisement

 

Advertisement