scorecardresearch
 

Twitter Blue Ticks: শাহরুখ, সলমন, কোহলি, রাহুল গান্ধী, অমিতাভ... কারও টুইটার অ্যাকাউন্টেই আর রইল না ব্লু টিক

মাইক্রোব্লগিং সাইট টুইটার লিগ্যাসি ভেরিফাইড অ্যাকাউন্ট থেকে নীল টিক সরিয়ে দিয়েছে। মানে এমন অ্যাকাউন্ট যা টুইটারের পেইড সার্ভিস না নিয়েই নীল অ্যাকাউন্ট পেয়েছে। সেইসব অ্যাকাউন্ট থেকে এখন ব্লু টিক মুছে ফেলা হয়েছে।

Advertisement
ব্লু টিক ব্লু টিক
হাইলাইটস
  • মাইক্রোব্লগিং সাইট টুইটার লিগ্যাসি ভেরিফাইড অ্যাকাউন্ট থেকে নীল টিক সরিয়ে দিয়েছে।
  • মানে এমন অ্যাকাউন্ট যা টুইটারের পেইড সার্ভিস না নিয়েই নীল অ্যাকাউন্ট পেয়েছে।

মাইক্রোব্লগিং সাইট টুইটার লিগ্যাসি ভেরিফাইড অ্যাকাউন্ট থেকে নীল টিক সরিয়ে দিয়েছে। মানে এমন অ্যাকাউন্ট যা টুইটারের পেইড সার্ভিস না নিয়েই নীল অ্যাকাউন্ট পেয়েছে। সেইসব অ্যাকাউন্ট থেকে এখন ব্লু টিক মুছে ফেলা হয়েছে। এই ধারাবাহিকতায়, বলিউড তারকা অমিতাভ বচ্চন, শাহরুখ খান, সালমান খান, অক্ষয় কুমার থেকে শুরু করে ক্রিকেট কিংবদন্তি বিরাট কোহলি, মহেন্দ্র সিং ধোনি এবং ভারতীয় রাজনীতির বড় নাম, কংগ্রেস নেতা রাহুল গান্ধী, ইউপি সিএম যোগী আদিত্যনাথ এবং প্রাক্তন ইউপি সিএম মায়াবতী। টুইটার অ্যাকাউন্ট থেকে নীল টিকও মুছে ফেলা হয়েছে।

আসলে, টুইটারের মালিক ইলন মাস্ক 12 এপ্রিল নিজেই ঘোষণা করেছিলেন যে 20 এপ্রিল থেকে সমস্ত উত্তরাধিকার যাচাইকৃত অ্যাকাউন্ট থেকে নীল টিকগুলি সরিয়ে দেওয়া হবে। এখন শুধুমাত্র সেই ব্যক্তিরাই এই সুবিধা পাবেন, যারা ব্লু টিকের জন্য টাকা খরচ করে মাসিক প্ল্যান নেবেন। এর পরে, 20 এপ্রিল রাত 12 টায়, সমস্ত উত্তরাধিকার অ্যাকাউন্ট থেকে নীল টিক মুছে ফেলা হয়।

এর আগে টুইটার রাজনীতিবিদ, অভিনেতা, সাংবাদিকসহ সেলিব্রিটিদের অ্যাকাউন্টে ব্লু টিক দিত। এর জন্য কোনো চার্জ ছিল না, তবে অ্যালান মাস্ক টুইটার কেনার পর কোম্পানিটি অনেক বড় পরিবর্তন করেছে। ব্লু টিক পেইড সার্ভিস কি? আসলে, টুইটার পেইড ব্লু টিক পরিষেবা শুরু করেছে। প্রাথমিকভাবে এটি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে চালু করা হয়েছিল। এর পর ভারতেও শুরু হয়। এর অধীনে, শুধুমাত্র যারা এই পরিষেবার জন্য অর্থ প্রদান করেন তারা তাদের অ্যাকাউন্টে নীল টিক পেতে সক্ষম হবেন। 

যদি একজন ব্যবহারকারী একটি নীল টিক চান, বা ইতিমধ্যে প্রাপ্ত নীল টিকটি ধরে রাখতে চান, তাহলে তাকে টুইটার ব্লু-তে সাবস্ক্রাইব করতে হবে। ভারতে টুইটার ব্লু-এর সাবস্ক্রিপশন 650 টাকা থেকে শুরু হয়। মোবাইল ব্যবহারকারীদের জন্য এটি প্রতি মাসে 900 টাকা। সেবার পরেও কস্তুরী থামবে না টুইটার ব্লু সাবস্ক্রিপশন থেকে রাজস্ব জেনারেট করতে। কারণ তিনি টুইটার কেনার জন্য প্রচুর অর্থ বিনিয়োগ করেছেন। এমন পরিস্থিতিতে তিনি টুইটার থেকে অর্থ উপার্জন করতে চান। যেহেতু টুইটার দীর্ঘদিন ধরে লাভজনক ছিল না, তাই এখন তারা নতুন সিদ্ধান্ত নিয়ে অর্থ উপার্জনের চেষ্টা করবে।

Advertisement

আরও পড়ুন-হঠাত্‍ শরদ পাওয়ারের বাড়িতে আদানি, দু'ঘণ্টার মিটিংয়ে কী আলোচনা?

 

Advertisement