scorecardresearch
 

Facebook থেকে তথ্য চুরি করে এই App, আপনার ফোনে নেই তো?

Facebook থেকে আপনার তথ্য চুরি করছে এই App, এক্ষুণি ডিলিট করুন। নইলে খোয়া যেতে পারে টাকা, পয়সা, সম্মান। এমনকী আপনার চুরি যাওয়া তথ্য ব্যবহার করে ঘটতে পারে অপরাধও। জানুন কোন ভয়ঙ্কর অ্যাপ ডিভাইসে বয়ে নিয়ে বেড়াচ্ছেন আপনি।

Advertisement
ভয়ঙ্কর অ্যাপ, এখনই ডিলিট করুন ভয়ঙ্কর অ্যাপ, এখনই ডিলিট করুন
হাইলাইটস
  • Facebook থেকে তথ্য চুরি করে এই App
  • আপনার ফোনে নেই তো
  • থাকলে এক্ষুণি ডিলিট করুন

ফটো এডিটিং, ব্যাংকিং, সোশ্যাল মিডিয়া, শপিং, এখন সব কিছুতেই মোবাইলে APP-ই আপনার ভরসা। কিন্তু অনেকবার হ্যাকারসরা এর মিস ইউজ করে ফেলেন। এর ফায়দা তুলে নিজেদের আখের গুছিয়ে নেয় এবং আপনার কপাল পোড়ে। হ্যাকাররা Malicious অ্যাপ টারগেট করা ডিভাইসে ইন্সটল করানোর চেষ্টা করে।

Malicious অ্যাপ নিয়ে সতর্কতা

Malicious অ্যাপ টার্গেটেড ডিভাইসে ইন্সটল করার পর, স্ক্যামার্সরা ইউজারদের প্রাইভেট তথ্য যেমন ফটো, ভিডিও এবং লগইন ক্রেডেনশিয়াল সংগ্রহ করে নেয়। এমন অ্যাপস এর মাধ্যমে সময়ে সময়ে সতর্কতার রিপোর্ট আসে। এখন একবার যদি আপনি এই ম্যালওয়্যার নিয়ে নতুন রিপোর্ট এসেছে।

Craftsart Cartoon Photo Tools

রিপোর্ট অনুসারে Craftsart Cartoon Photo Tools ইউজারদের ফেসবুক লগইন ডিটেইলস চুরি করছে। এই অ্যাপ ইউজারদের তথ্য স্ক্যান করার জন্য ব্য়বহার করা হয়। এই অ্যাপটি লগইন আইডি এবং পাসওয়ার্ডটার উপর user's ম্যালিসিয়াস সার্ভারে রি-ডাইরেক্ট করে দেয়। যেখানে প্রাইভেট এবং কনফিডেনশিয়াল তথ্য যেমন ক্রেডিট কার্ডের তথ্য, মেসেজ, সার্চ সংগ্রহ করে নেয়। যদিও গুগল এ সমস্ত অ্যাপ সরিয়ে দিয়েছে। কিন্তু মনে করা হচ্ছে যে এখনো এগুলি হাজার হাজার ইউজার্সকে টার্গেট করছে।

দ্রুত ডিলিট করুন এই অ্যাপ

যদি আপনি এই অ্যাপ-টি ইন্সটল করে থাকেন, তাহলে আপনাকে দ্রুত তা ডিলিট করে দেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। এটি অ্যান্ড্রয়েড ফোন থেকে ডিলিট করাই শুধুমাত্র যথেষ্ট নয়। এরপর আপনাকে ফেসবুক লগইন ডিটেলস চেন্জ করে ফেলতে হবে। গুগল এর অনুসারে এই অ্যাপ এক লক্ষ বারের বেশি ইনস্টল করা হয়ে গিয়েছে। যার অর্থ হল, মনে করা হচ্ছে এই সমস্ত এখনও ব্যবহার করা হচ্ছে। এই সমস্ত অ্যাপ থেকে বাঁচার জন্য গুগল প্রায় প্রটেক্ট অন রাখবেন এবং কোন থার্ড-পার্টির জায়গা থেকে অ্যাপ ইন্সটল করবেন না।

 

Advertisement

Advertisement