scorecardresearch
 

iPhone 16 Price In India: লঞ্চ হল iPhone 16 সিরিজ, ভারতে দাম কত-নতুন কী কী ফিচার? বিস্তারিত

iPhone 16 series launched: প্রতি বছরের মতো এবারও Apple লঞ্চ করেছে চারটি iPhone মডেল (iphone 16, iPhone 16 Plus, iPhone 16 Pro এবং iPhone 16 Pro Max)। টিম কুক নতুন সিরিজের দাম iPhone 15-এর মতোই রেখেছেন। চলুন এই নিয়ে জেনে নেওয়া যাক বিস্তারিত।

Advertisement
 iPhone 16 সিরিজের সম্পূর্ণ নতুন ডিজাইন iPhone 16 সিরিজের সম্পূর্ণ নতুন ডিজাইন

iPhone 16 series launched: অ্যাপল তাদের নতুন আইফোন লঞ্চ করেছে। এই ফোনে অনেক নতুন ফিচার রয়েছে, যার জন্য মানুষ এটি কিনতে চাইবে। iPhone 16 Pro-তে  অনেক পরিবর্তন হয়েছে। আপনি শীঘ্রই এই ফোনটি প্রি-অর্ডার করতে পারেন। আপনি এটি ফ্লিপকার্ট, অ্যামাজন, অ্যাপল স্টোর এবং অন্যান্য জায়গা থেকে কিনতে পারেন। প্রতি বছরের মতো এবারও অ্যাপল লঞ্চ করেছে চারটি আইফোন মডেল (iphone 16, iPhone 16 Plus, iPhone 16 Pro এবং iPhone 16 Pro Max)। উল্লেখ্য, টিম কুক নতুন সিরিজের দাম iPhone 15-এর মতোই রেখেছেন। দাম বাড়ায়নি। চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক-

iPhone 16, Plus, Pro এবং Pro Max: ভারতে মূল্য
iPhone 16-এর প্রারম্ভিক মূল্য হল $৭৯৯ (প্রায় ৬৭,০০০ টাকা), যেখানে iPhone 16 Plus-এর দাম হল $৮৯৯ (প্রায় ৭৫,৫০০ টাকা)৷ iPhone 16 Pro-এর দাম 128GB-এর জন্য $৯৯৯ (প্রায় ৮৩,৮৭৯ টাকা) থেকে শুরু হয় এবং iPhone 16 Pro Max-এর 256GB-এর জন্য $১১৯৯ (প্রায় ১ লক্ষ টাকা)। এই দাম মার্কিন বাজারের জন্য।

 

আরও পড়ুন

ভারতে iPhone 16-এর দাম ৭৯,০০০ টাকা এবং iPhone 16 Plus-এর দাম ৮৯,৯০০ টাকা। iPhone 16 Pro এর দাম শুরু হচ্ছে ১,১৯,৯০০ টাকা থেকে। সবচেয়ে দামি ফোন হল iPhone 16 Pro Max, যার দাম ১,৪৪,৯০০ টাকা। আপনি ১৩ সেপ্টেম্বর থেকে iPhone 16 প্রি-অর্ডার করতে পারবেন। বিকেল সাড়ে ৫টা থেকে বুক করতে পারবেন। এই ফোনটি ২০ সেপ্টেম্বর থেকে বিক্রির জন্য পাওয়া যাবে।

iPhone 16 এবং iPhone 16 Plus: ডিজাইন, ডিসপ্লে
Apple-এর  নতুন iPhone 16 এবং iPhone 16 Plus লঞ্চ করেছে। এই ফোনগুলি খুব শক্তিশালী অ্যালুমিনিয়াম দিয়ে তৈরি এবং তাদের পিছনের অংশের রঙ খুব বিশেষ। এই ফোনগুলি আল্ট্রামেরিন, টিল, গোলাপি, সাদা এবং কালো রঙে পাওয়া যাবে। iPhone 16-এ একটি ৬.১-ইঞ্চি ডিসপ্লে রয়েছে, যখন iPhone 16 Plus-এর একটি ৬.৭-ইঞ্চি ডিসপ্লে রয়েছে। উভয় ফোনের স্ক্রিন খুব উজ্জ্বল এবং খুব কম আলোতেও দেখা যায়।

Advertisement

অ্যাপল নতুন আইফোনে একটি নতুন বোতামও দিয়েছে, যার নাম অ্যাকশন বাটন। এই বোতামের সাহায্যে আপনি দ্রুত ভয়েস মেমো রেকর্ড করতে, গান শনাক্ত করতে বা ভাষা অনুবাদ করতে পারেন। আপনি এই বোতামটি আপনার ইচ্ছামতো সেট আপ করতে পারেন, অথবা গাড়িকে লক বা আনলক করতে FordPass অ্যাপের মতো নির্দিষ্ট অ্যাপের সঙ্গে  এটি ব্যবহার করতে পারেন।

 

iPhone 16-এ একটি নতুন পিচার  রয়েছে যা দিয়ে আপনি সহজেই ক্যামেরার সেটিংস পরিবর্তন করতে পারবেন। আপনাকে যা করতে হবে তা হল স্ক্রিনে আপনার আঙুলটি স্লাইড করুন। ক্যামেরা খুলতে একবার বোতাম টিপুন, ছবি তুলতে দুবার টিপুন এবং ভিডিও রেকর্ড করতে ধরে রাখুন। আপনি ক্যামেরার সঙ্গে  অন্যান্য কাজও করতে পারেন, যেমন জুম ইন বা জুম আউট।

iPhone 16 এবং iPhone 16 Plus: ক্যামেরা
Apple এর নতুন A18 চিপ iPhone 16 এবং iPhone 16 Plus এ ইনস্টল করা আছে। এই চিপ খুব দ্রুত এবং 6 কোর আছে। অ্যাপল বলছে যে আইফোন 16 আইফোন 15 থেকে অনেক দ্রুত হবে। এই ফোনের মেমরিও ১৭% বেশি থাকবে। iPhone 16 এর একটি চমৎকার 48MP ক্যামেরা রয়েছে। এই ক্যামেরাটি 48MP এবং 12MP ফটোগুলিকে একত্রিত করে একটি 24MP ফটো তৈরি করে৷ আপনি এই ক্যামেরা দিয়ে 2x জুমও করতে পারবেন। এটির আরেকটি ফিচার রয়েছে যা কম আলোতেও খুব ভালো ছবি তোলে।

 

iPhone 16 এর মাধ্যমে আপনি 4K60 ভিডিও শুট করতে পারবেন, যেটি খুব ভালো মানের হবে। এর আল্ট্রা-ওয়াইড ক্যামেরাও খুব ভালো, যা বেশি আলো ক্যাপচার করে এবং খুব ভালো ছবি দেয়। অ্যাপল বলেছে যে iPhone 16-এ চারটি ক্যামেরার মতো একটি ফিচার রয়েছে এবং আপনি এটি দিয়ে বিশেষ ভিডিও এবং ফটো তুলতে পারেন।

iPhone 16 Pro এবং iPhone 16 Pro Max: ডিজাইন এবং ডিসপ্লে
iPhone 16 Pro-তে একটি নতুন সোনার মত রঙ রয়েছে এবং একটি নতুন বোতাম রয়েছে যার সাহায্যে আপনি ক্যামেরা নিয়ন্ত্রণ করতে পারবেন। iPhone 16 Pro এর একটি ৬.৩-ইঞ্চি স্ক্রিন রয়েছে, যখন iPhone 16 Pro Max এর একটি ৬.৯-ইঞ্চি স্ক্রিন রয়েছে। এই দুটি ফোনই এখন পর্যন্ত সবচেয়ে বড় আইফোন। এই ফোনগুলির প্রান্তগুলি খুব পাতলা এবং তাদের স্ক্রিনগুলি সর্বদা চালু থাকে। এই ফোনগুলি কালো টাইটানিয়াম, সাদা টাইটানিয়াম, প্রাকৃতিক টাইটানিয়াম এবং একটি নতুন ডেজার্ট টাইটানিয়াম রঙে পাওয়া যাবে।

 

নতুন চিপসেটে পাওয়া যাচ্ছে
Apple এর নতুন A18 Pro চিপটি iPhone 16 Pro এবং Pro Max এ ইনস্টল করা আছে। এই চিপ খুব দ্রুত এবং 6 কোর আছে. Apple বলেছে যে এই চিপটি iPhone 15 Pro-এর চিপের চেয়ে অনেক দ্রুত। এতে ২টি কোর রয়েছে যা খুব দ্রুত কাজ করে এবং ৪টি কোর যা কম শক্তি খরচ করে। এই চিপের সাহায্যে ফোনের AIও খুব দ্রুত কাজ করবে। উপরন্তু, আপনি USB 3 দিয়ে খুব দ্রুত ডেটা স্থানান্তর করতে পারেন এবং এমনকি এই ফোনের মাধ্যমে ProRes ভিডিও রেকর্ড করতে পারেন।

Advertisement

iPhone 16 Pro এবং iPhone 16 Pro Max: ক্যামেরা
iPhone 16 এ তিনটি ক্যামেরা আছে, যেগুলো এখন অনেক ভালো হয়ে গেছে। এই নতুন ক্যামেরাগুলির মধ্যে একটি হল 48MP, যা খুব দ্রুত এবং তাৎক্ষণিকভাবে ছবি তোলে। আপনি এই ক্যামেরাগুলি দিয়ে 4K ভিডিও রেকর্ড করতে পারেন। এটিতে একটি নতুন আল্ট্রা-ওয়াইড ক্যামেরাও রয়েছে, যা আরও অনেক কিছু দেখায়। উভয় ফোনেই আরেকটি ক্যামেরা রয়েছে, যেটি 12MP এবং এতে 5x জুম রয়েছে।

 

iPhone 16 Pro এবং iPhone 16 Pro Max: ব্যাটারি
অ্যাপল ব্যাটারির আকার প্রকাশ করেনি, তবে তারা বলেছে যে ব্যাটারিটি খুব ভাল। অ্যাপল বলেছে যে তারা ব্যাটারি উন্নত করেছে এবং এখন এটি অনেক বেশি সময় ধরে চলবে। iPhone 16 Pro Max-এর সর্বকালের সেরা ব্যাটারি রয়েছে, যা অনেক দিন স্থায়ী হবে।

Advertisement