scorecardresearch
 
 

iPhone 13 launch: এল iPhone 13, সঙ্গে Watch Series 7, ২৪ সেপ্টেম্বর থেকে শুরু বিক্রি

প্রতিক্ষার অবসান। অবশেষে লঞ্চ হচ্ছে iPhone 13 lineup এবং the Apple Watch Series 7। সেইসঙ্গে প্রকাশ্যে আসছে iPads, Mac - এর নতুন মডেল। মঙ্গলবার অ্যাপল (Apple) California Streaming করে এই গ্যাজেটগুলি সামনে আনছে।

অবশেষে  অ্যাপল নিয়ে এল একগুচ্ছ উপহার অবশেষে অ্যাপল নিয়ে এল একগুচ্ছ উপহার
হাইলাইটস
  • প্রতিক্ষার অবসান
  • অবশেষে অ্যাপল নিয়ে এল একগুচ্ছ উপহার
  • নতুন কী কী থাকলো জেনে নিন

প্রতিক্ষার অবসান। অবশেষে লঞ্চ হল  iPhone 13 lineup এবং  the Apple Watch Series 7।  সেইসঙ্গে প্রকাশ্যে এল  iPads, Mac - এর নতুন মডেল। মঙ্গলবার অ্যাপল (Apple) California Streaming করে এই গ্যাজেটগুলি সামনে আনে।

 

 

আইফোন ১৩ সিরিজ নিয়ে কোম্পানির অফিশিয়াল সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে বলা হয়েছিল, আগামী ১৪ সেপ্টেম্বর হতে চলেছে অ্যাপলের বড় অনুষ্ঠান। ক্যালিফোর্নিয়া স্ট্রিমিংয়ের জন্য সকলকে প্রস্তুত থাকার কথাও জানান হয়েছিল।  করোনাকালে এবারও অনলাইন ইভেন্টের পথেই হেঁটেছে 'আমেরিকান টেক জায়ান্ট'। ক্যালিফোর্নিয়ায় কোম্পানির অফিস অ্যাপল পার্কে  হল  এই অনুষ্ঠান।  অ্যাপেলের ইভেন্ট পেজে গিয়ে এই ভার্চুয়াল অনুষ্ঠান দেখতে পান সকলে। অ্যাপেল সংস্থার অফিশিয়াল ইউটিউব চ্যানেলেও এই অনুষ্ঠানের লাইভ সম্প্রচার দেখান হয়। তবে যাঁরা অ্যাপেল টিভি ব্যবহার করেন তাঁরা অ্যাপের মাধ্যমে এই ভার্চুয়াল লঞ্চ ইভেন্ট দেখার সুযোগ পেয়েছেন। 

 

যে মডেলগুলি এদিন লঞ্চ করলো সেগুলি-

iPhone 13 Pro, iPhone 13 Pro Max

iPhone 13 Mini, Phone 13 Mini

Apple Watch Series 7

iPad Mini

iPad 2021

Phone 13 Pro দাম শুরু হচ্ছে ১০৯৯ ডলার থেকে। বিক্রি শুরু হচ্ছে ২৪ সেপ্টেম্বর থেকে। এদিন মোট ৪টি আইফোন লঞ্চ হল।

 

 

জানা যাচ্ছে iPhone 13 lineup মোটামুটি iPhone 12 ফোনের মতোই দেখতে। মিনি মডেলটি ৫.৪ ইঞ্চি, আইফোন ১৩ টি ৬.১ ইঞ্চির। আর আইফোন ১৩ প্রো টি ৬.১ ইঞ্চির। iPhone 13 Pro Max হল ৬.৭ ইঞ্চির।  iPhone 13 lineup, স্বাভাবিকভাবেই আইফোন ১২ র থেকে আপগ্রেডেড ভার্সন হবে।  iPhone 13 lineup - এর স্টোরেজ ক্যাপাসিটি 128GB থেকে শুরু হচ্ছে। 64GB র কোনও অপশন থাকছেন না।  iPhone 13 Pro এবং iPhone 13 Pro Max তে থাকতে পারে 1TB  স্টোরেজ। MacRumors সূত্রে খবর এর আগে এত বড় স্টোরেজের সুবিধে অন্য কোনও ফোনে ছিল না।  অ্যাপলের নেক্সট জেনারেশন ফোন A15 চিপ থাকবে এই ফোনো।  iPhone 13 এ থাকবে LiDAR সেন্সর। এই সেন্সরটি প্রথম ব্যবহার করা হয়, iPad Pro এর লেটেস্ট জেনারেশনের মডেলে। iPhone 12 Pro ও iPhone 12 Pro Max - এও এই সেন্সরের ব্যবহার ছিল।  

 

 

অ্যাপল এর সঙ্গেই  লঞ্চ করল  Watch Series 7-ও । এতে থাকবে "S7" চিপ।  থাকবে আরও বেশি মেমরি স্পেস, শক্তিশালী ব্যটারি ও অন্যান্য সরঞ্জাম।  নতুন চিপসেন তৈরি হয়েছে Taiwanese supplier ASE Technology র উপর ভিত্তি করে। ওয়েবসাইটে পাওয়া তথ্য অনুসারে ASE Technology জানিয়েছে এর ডাবলসাইডেড টেকনোলজির  সাহায্যে module miniaturisation করা যাবে।  Apple Watch Series 7 ও আসতে চলেছে নানারকম স্ক্রিন সাইজে। 41mm থেকে 45mm অবধি হবে স্ক্রিন সাইজ।  প্রকাশ্যে আসার কথা স্মার্টওয়াচের নতুন ভার্সন (smartwatch) ও সেই সঙ্গে TWS ইয়ারবাডও।