scorecardresearch
 

Aska A5 Electric Car: রাস্তায় জ্যাম থাকলে আকাশে উড়বে, গাড়িতে বিপ্লব নিয়ে এল এই ইলেকট্রিক কার

Aska A5 Electric Car: রাস্তায় জ্যাম? কুছ পরোয়া নেহি। গিয়ার বদলে আকাশে উড়িয়ে নিয়ে আবার রাস্তা ফাঁকা পেলে নেমে এলেই হল। কল্পবিজ্ঞানের পাতা ছেড়ে এখন বাস্তবের মাটিতে এই গাড়ি। গাড়িতে বিপ্লব নিয়ে এল এই ইলেকট্রিক কার।

Advertisement
রাস্তায় জ্যাম থাকলে আকাশে উড়বে, গাড়িতে বিপ্লব নিয়ে এল ইলেকট্রিক কার রাস্তায় জ্যাম থাকলে আকাশে উড়বে, গাড়িতে বিপ্লব নিয়ে এল ইলেকট্রিক কার
হাইলাইটস
  • রাস্তায় জ্যাম থাকলেও পরোয়া নেই
  • আকাশে উড়বে এই ইলেকট্রিক কার
  • গাড়িতে বিপ্লব নিয়ে এল ইলেকট্রিক কার

আমরা বিভিন্ন কল্পবিজ্ঞানভিত্তিক সিনেমায় দেখেছি যে গাড়ি চলতে চলতে হঠাৎ আকাশে উড়ে গেল। আবার সুবিধামতো নেমে এলো গোঁত্তা খেয়ে। এগুলো দেখে আমরা বেশ মজাই পাই। কিন্তু কখনও কি আমরা ভাবতে পেরেছিলাম যে এই ঘটনা শুধু কল্পনায় নয়, বাস্তবের মাটিতে নামিয়ে আনা যাবে। এমনই অবাস্তব ঘটনা এবার সত্যি হতে চলেছে। বাজারে লঞ্চ হতে চলেছে উড়ন্ত গাড়ি। যা সুবিধামতো রাস্তায় এবং আকাশে উড়বে। মানে ধরুন আপনি রাস্তায় গাড়ি নিয়ে বেরোলেন, সামনে প্রচুর জ্যাম। আচমকা গিয়ার বদলে আকাশে উড়ে গেলেন, আবার ফাঁকা দেখে রাস্তায় নেমে পড়লেন। আবার তেমন সুযোগ না পেলে সরাসরি অফিস বা কর্মক্ষেত্রে গিয়ে নামতেও পারেন। তাতে আপনার সময়ও বাঁচলো আবার উড়ে অফিস পৌঁছে যাওয়াও গেল। এমন হলে কেমন হয়? খুব শিগগিরই এমনটাই হতে চলেছে।

বিশ্বের প্রথম উড়ন্ত গাড়ি

আমেরিকান কোম্পানি Aska নিজেদের প্রোটোটাইপ Aska A5 কনজিউমার ইলেকট্রনিক শো এর সময় পৃথিবীর সামনে এটি পেশ করে দিয়েছে। এটি নিজের ক্যাটাগরিতে প্রথম এমন প্রটোটাইপ গাড়ি যা সম্পূর্ণভাবে ফাংশনাল। এটি সাধারণ গাড়ির মতো রাস্তাতেও দৌড়াতে পারবে। আবার প্রয়োজন মত আকাশে উঠতে পারবে বলে জানানো হয়েছে। রাস্তায় এবং আকাশে  এক চার্জে ৪০২ কিলোমিটার পর্যন্ত যাত্রা করতে পারে। 

কবে লঞ্চ হচ্ছে গাড়িটি?

বড় এসইউভি সাইজের এই গাড়িটিতে চারজন লোকের বসার ব্যবস্থা রয়েছে। কোম্পানি এই গাড়ির জন্য অন ডিমান্ড রাইড সার্ভিস শুরু করে দিয়েছে এবং আশা করা হচ্ছে এই গাড়িটি অফিসিয়ালি বিক্রির জন্য ২০২৬ এ লঞ্চ করা হবে। কোম্পানি এই গাড়িটিকে আলাদা আলাদা ফেজে লঞ্চ করবে। কোম্পানির বক্তব্য যে এই গাড়িটি বিভিন্ন মেট্রো সিটিতে চলতে সুবিধা হবে যেখানে জ্যাম অত্যন্ত বেশি থাকে।

Aska-র সিইও জানিয়েছেন যে Aska A5 এমন ক্যাটেগরির প্রতিনিধিত্ব করে, যা দুনিয়াতে কখনও ঘটেনি যা মানুষের সামনে আসতে চলেছে। এই উড়ন্ত গাড়ির চাহিদা বাজারে অত্যন্ত বেশি হবে বলে তিনি আশাবাদী। এই গাড়ি পৃথিবীকে ১০০ বছর এগিয়ে দেবে পরিবহণের ক্ষেত্রে বলে তিনি মনে করছেন।

Advertisement


Aska A5 ফ্লাইং কার ফ্রি অর্ডারের জন্য বাজারে পাওয়া যাচ্ছে। কোম্পানি একটি সস্তা ডিমান্ড রাইড শেয়ারিং সার্ভিস বাজারে ছেড়েছে। এটি করে কোম্পানির লক্ষ্য যে ২০২৬ এ আমেরিকার বিশ্বের বিভিন্ন শহরে এই গাড়ি পাওয়া যাবে। এছাড়া Aska A5 রাইড শেয়ারিং প্রোগ্রাম করা হবে। এটি ব্যবহার করা যাবে।

 

Advertisement