scorecardresearch
 

Virus Alert: জরুরি অ্যাপের ছদ্মবেশে ব্যাঙ্কিং অ্যাপে Virus হানা, সতর্ক থাকুন

Bank Fraud Virus Alert: ভারতীয় ব্যাঙ্কগুলির গ্রাহকদের জন্য নতুন একটা বড় সমস্যা দেখা দিয়েছে। জরুরি অ্যাপের ছদ্মবেশে ব্যাঙ্কিং অ্যাপে হানা দিচ্ছে ভাইরাস! এই কারণে বেশির ভাগ ব্যাংক তাদের গ্রাহকদের সতর্ক থাকতে বলেছে।

Advertisement
Sova Android Trojan: জরুরি অ্যাপের ছদ্মবেশে ব্যাঙ্কিং অ্যাপে হানা দিচ্ছে ভাইরাস! Sova Android Trojan: জরুরি অ্যাপের ছদ্মবেশে ব্যাঙ্কিং অ্যাপে হানা দিচ্ছে ভাইরাস!
হাইলাইটস
  • ভারতীয় ব্যাঙ্কগুলির গ্রাহকদের জন্য নতুন একটা বড় সমস্যা দেখা দিয়েছে।
  • জরুরি অ্যাপের ছদ্মবেশে ব্যাঙ্কিং অ্যাপে হানা দিচ্ছে ভাইরাস!
  • এই কারণে বেশির ভাগ ব্যাংক তাদের গ্রাহকদের সতর্ক থাকতে বলেছে।

Sova Android Trojan: ভারতীয় ব্যাঙ্কগুলির গ্রাহকদের জন্য নতুন একটা বড় সমস্যা দেখা দিয়েছে। জরুরি অ্যাপের ছদ্মবেশে ব্যাঙ্কিং অ্যাপে হানা দিচ্ছে ভাইরাস! এই কারণে বেশির ভাগ ব্যাংক তাদের গ্রাহকদের সতর্ক থাকতে বলেছে। ব্যাঙ্কগুলি গ্রাহকদের অফিসিয়াল অ্যাপ স্টোর ছাড়া অন্য কোথাও কোনও লিঙ্ক থেকে অ্যাপ ডাউনলোড করা থেকে বিরত থাকতে বলা হয়েছে।

আরও পড়ুন: শেয়ারবাজারে ধস, ডুবল বিনিয়োগকারীদের ৫ লক্ষ কোটি টাকা

ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (CERT-in) বলেছে যে, ভারতীয় ব্যাঙ্ক গ্রাহকদের নতুন Sova Android Trojan-এর মাধ্যমে টার্গেট করছে ব্যাঙ্ক জালিয়াতরা। বিশেষ করে এবার মোবাইল ব্যাঙ্কিংকে টার্গেট করা হচ্ছে।

আরও পড়ুন: পুজোর মুখে রেকর্ড দর থেকে ৫,৩১০ টাকা সস্তা সোনা, জানুন আজকের দাম

এই ম্যালওয়্যারের নতুন সংস্করণ ব্যবহারকারীদের প্রতারিত করার জন্য জাল অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনগুলির মতো নিজেকে বদলে ফেলে ছদ্মবেশে থেকে যাচ্ছে মোবাইল ফোনে। এর পরে এটি Chrome, Amazon, NFT এর মতো জনপ্রিয় ও জরুরি অ্যাপগুলির লোগো হিসাবে আপনার মোবাইল ফোনে স্ক্রিনে ফুটে উঠবে। ভুল করে ট্যাপ করলেই সর্বনাশ! এটি এড়ানোর একমাত্র উপায় হল, ব্যবহারকারীদের শুধুমাত্র অফিসিয়াল অ্যাপ স্টোর থেকেই যে কোনও অ্যাপ সতর্ক ভাবে ডাউনলোড করতে হবে।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই ম্যালওয়্যার যদি একবার ফোনে ঢোকে তারপর এটিকে ডিলিট বা রিমুভ করা বেশ কঠিন। এইচডিএফসি ব্যাঙ্ক, আইডিবিআই ব্যাঙ্ক এবং করুর বৈস্য ব্যাঙ্ক সহ সমস্ত ব্যাঙ্ক তাদের গ্রাহকদের এই ম্যালওয়্যার সম্পর্কে সতর্ক করেছে। অন্যান্য সমস্ত ব্যাঙ্কগুলিও গ্রাহকদের সতর্কতা পাঠানোর পরিকল্পনা করছে৷ তাই কোনও অচেনা প্ল্যাটফর্ম থেকে বা কোনও বিজ্ঞাপনের সঙ্গে আসা লিঙ্কের থেকে অ্যাপ ডাউনলোড করার ক্ষেত্রে সাবধান, পুজোর মুখে ফাঁকা হয়ে যেতে পারে ব্যাঙ্ক অ্যাকাউন্ট!

Advertisement

Advertisement