scorecardresearch
 

সপ্তাহে ৩ দিন অফিস শীঘ্রই? AI নিয়ে বড় 'ভবিষ্যদ্বাণী' বিল গেটসের

Bill Gates on AI: সে ক্ষেত্রে কর্পোরেট কোম্পানিগুলির মানবসম্পদের উপর কাজের বোঝা কমবে। সপ্তাহে তিনদিন কাজও হয়ে যেতে পারে। তাঁর কথায়, 'যদি এমন একটি সমাজ তৈরি হয়, যেখানে সপ্তাহে মাত্র ৩ দিন অফিস, বাকি দিন ছুটি, তাহলে তো ভালই।'

Advertisement
Bill Gates Bill Gates
হাইলাইটস
  • সপ্তাহে ৩ দিন অফিস
  • মানুষের উপর কাজের চাপ কমবে
  • AI-এর জেরে চাকরি চলে যেতে পারে বহু মানুষের?

বর্তমান বিশ্বে সবচেয়ে চর্চিত শব্দবন্ধটি হল আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (AI)। AI মানবসম্পদের বিকল্প কিনা, সেই বিতর্কের শেষ নেই। তবে AI যে মানুষের একাধিক কাজ করে ফেলতে পারে, তার ইঙ্গিত ইতিমধ্যেই মালুম হচ্ছে। তবে কথায় বলে, প্রযুক্ত সর্বদাই মানুষের কাজ সহজ করতেই তৈরি হয়। নানা সংশয়ের মধ্যেই খানিক সুখের খবর দিলেন মাইক্রোসফট কর্ণধার বিল গেটস (Bill Gates)। তাঁর বক্তব্য, AI মানুষের কাজ অনেক সহজ করে দেবে। এমনকী সপ্তাহে ৩ দিন কাজও হয়ে যেতে পারে। 

সপ্তাহে ৩ দিন অফিস

বিল গেটস বর্তমানে Microsoft AI-এর একাধিক প্রকল্প লিড করছেন। AI-এ আরও বড় পরিবর্তন আসতে চলেছে শীঘ্রই। একটি সাক্ষাত্‍কারে বিল গেটস-এর বক্তব্য, সে ক্ষেত্রে কর্পোরেট কোম্পানিগুলির মানবসম্পদের উপর কাজের বোঝা কমবে। সপ্তাহে তিনদিন কাজও হয়ে যেতে পারে। তাঁর কথায়, 'যদি এমন একটি সমাজ তৈরি হয়, যেখানে সপ্তাহে মাত্র ৩ দিন অফিস, বাকি দিন ছুটি, তাহলে তো ভালই।'

আরও পড়ুন

মানুষের উপর কাজের চাপ কমবে

বিল গেটস বলছেন, আগামী দিনে মানুষের অনেক কাজ AI করে ফেলবে। তার ফলে খারাপ কিছু হবে না। বরং ভালই হবে। মানুষের উপর কাজের চাপ কমবে। তার ফলে ওয়ার্ক-লাইফ ব্যালান্স বা নিজেকে অথবা পরিবারকে আরও বেশি করে সময় দিতে পারবে মানুষ।

AI-এর জেরে চাকরি চলে যেতে পারে বহু মানুষের?

বিল গেটস-এর বক্তব্য, ইতিহাসের দিকে তাকালে, যতবার প্রযুক্তিগত বিপ্লব ঘটেছে, মানুষের চাকরি যায়নি। বরং কাজের সংস্কৃতিতে পরিবর্তন এসেছে। এ ক্ষেত্রে কর্মী ও কোম্পানি, দুতরফকেই নতুন প্রযুক্তি শিখতে হবে। বস্তুত, AI বিপ্লবের ফলে মানুষের কাজের বোঝা কমবে ও সপ্তাহে কম দিন কাজ করতে হবে, এই পূর্বাভাস কিন্তু জে পি মর্গ্যানের সিইও জেমি ডাইমনও দিয়েছেন। তাঁরও বক্তব্য, আগামী প্রজন্মকে হয়তো সপ্তাহে ৪ থেকে সাড়ে ৩ দিন কাজ করতে হবে। বাকি দিন ছুটি কাটাবে। ২০২৯ সালের মধ্যে AI আরও স্মার্ট হয়ে যাবে। তখন তার সুফল বোঝা যাবে।

Advertisement

TAGS:
Advertisement