scorecardresearch
 

Deepfake ভিডিও বানাতে খরচ মাত্র ৪০ টাকা, শরীর-মুখ বদলে দেওয়া পর্নোগ্রাফির রমরমা

সারা বিশ্বে ইন্টারনেটে প্রায় ১ লক্ষ ডিপফেক পর্ন ভিডিও পাওয়া যাচ্ছে। শুধু তাই নয়, এখন ইন্টারনেটে প্রতিদিন শ'য়ে শ'য়ে ডিপফেক পর্ন ভিডিও ক্লিপ আপলোড করা হচ্ছে। অনেক প্ল্যাটফর্ম ডিপফেক ভিডিও তৈরি করে মাত্র ৪০ টাকায়। এখন প্রশ্ন, কারা এত ভিডিও আপলোড করছে? এটা কি শুধু মজার মধ্যে সীমাবদ্ধ?

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • সারা বিশ্বে ইন্টারনেটে প্রায় ১ লক্ষ ডিপফেক পর্ণ ভিডিও পাওয়া যাচ্ছে।
  • শুধু তাই নয়, এখন ইন্টারনেটে প্রতিদিন শ'য়ে শ'য়ে ডিপফেক পর্নো ভিডিও ক্লিপ আপলোড করা হচ্ছে।

সারা বিশ্বে ইন্টারনেটে প্রায় ১ লক্ষ ডিপফেক পর্ন ভিডিও পাওয়া যাচ্ছে। শুধু তাই নয়, এখন ইন্টারনেটে প্রতিদিন শ'য়ে শ'য়ে ডিপফেক পর্ন ভিডিও ক্লিপ আপলোড করা হচ্ছে। অনেক প্ল্যাটফর্ম ডিপফেক ভিডিও তৈরি করে মাত্র ৪০ টাকায়। এখন প্রশ্ন, কারা এত ভিডিও আপলোড করছে? এটা কি শুধু মজার মধ্যে সীমাবদ্ধ?

ইন্ডিয়া টুডে ওপেন সোর্স ইন্টেলিজেন্স (OSINT) এর সঙ্গে তদন্ত করে দেখেছে যে, কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) প্রযুক্তির কারণে ডিপফেক পর্নোগ্রাফি একটি ব্যবসায় পরিণত হচ্ছে। সিন্থেটিক পর্ন বহু বছর ধরে চলে আসছে, কিন্তু এআই এবং প্রযুক্তির সাহায্যে এই কাজটি এখন অনেক সহজ হয়ে গেছে। এ থেকে তারাও বেশি আয় করছেন। অনেকে ছড়িয়ে দিয়ে আয় করছেন।

৫৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। হোম সিকিউরিটি হিরোস রিপোর্ট, ২০২৩ স্টেট অফ ডিপফেকস রিপোর্টে বলা হয়েছে, ২০১৯ সালের তুলনায় ২০২৩ সালে ৫৫০ শতাংশ বৃদ্ধি দেখা গেছে। মার্কিন ভিত্তিক অনলাইন ট্রাফিক অ্যানালিটিক্স পরিষেবা সেমরুশের মতে, জুলাই এবং আগস্টের মধ্যে, শীর্ষ ১০টি ওয়েবসাইট একচেটিয়াভাবে ডিপফেক পর্ন হোস্ট করেছে এবং ৩০০ মিলিয়নেরও বেশি ভিউ পেয়েছে৷ মিস্টার ডিপফেকস এর মধ্যে সবচেয়ে এগিয়ে ছিল, যা ২০২৩ সালের অক্টোবরে ১১.১৮ কোটি ব্যবহারকারী দেখেছিলেন।

আরও পড়ুন

ডিপফেকের কারণে অনেক মানুষ ও কোম্পানি আয়ের সুযোগ পাচ্ছে। এখন প্রশ্ন জাগে এইসব ভুয়ো ভিডিওতে সমস্যা কি? ডিপফেকের নকল ভিডিওর কারণে বহু মানুষ ক্ষতিগ্রস্থ হতে পারেন। এর সাহায্যে অনেকেই ব্ল্যাকমেইলিং এর কাজ করছে। এর একটি বড় উদাহরণ হল সেক্সটর্শন। 

উত্তরপ্রদেশের গাজিয়াবাদ জেলায় এরই একটি উদাহরণ সামনে এসেছে। যেখানে এক ব্যক্তি ফেসবুক অ্যাপে কল পেয়ে আত্মহত্যা করেন। আসলে, ভিডিও কলে একজন মহিলাকে পোশাক ছাড়াই দেখা গিয়েছিল। এর পরে তিনি একটি ডিপফেক ভিডিও পান এবং একজন ভুয়ো পুলিশ অফিসার হিসাবে ৭৪ হাজার টাকা চেয়েছিলেন। আসলে এই ঘটনায় ওই ব্যক্তিকে এতটাই নির্যাতন করা হয়েছিল যে, তিনি আত্মহত্যা করেন। ২০২৩ স্টেট অফ ডিপফেকস রিপোর্টে বলা হয়েছে যে প্রায় ৯৮ শতাংশ ডিপফেক পর্নের সাথে সম্পর্কিত। ৯৯ শতাংশ ভিডিওতে একজন মহিলাকে শিকার করা হয়।

Advertisement

ডিপফেকের সাহায্যে প্রধানত দুই ধরনের ভিডিও তৈরি করা হয়। প্রথম ধরনের ডিপফেক ভিডিওতে মানুষের মুখ দেখা যায়। দ্বিতীয় প্রকার একটি কম্পিউটার হাইপার-রিয়ালিস্টিক মুখ ব্যবহার করে, যার অস্তিত্ব নেই। প্রথম বিভাগে, একটি বাস্তব ব্যক্তির মুখ একটি ছবি বা ভিডিও স্থাপন করা যেতে পারে। এআই টুলের মাধ্যমে এই কাজটি অনেক সহজ হয়ে গেছে।
OSINT খুঁজে পেয়েছে যে এমন কিছু অ্যাপ রয়েছে যা মাত্র ৪০ টাকায় এবং কয়েক মিনিটের মধ্যে ১৫ সেকেন্ডের নকল পর্নো ভিডিও তৈরি করতে পারে। এই ধরনের ভিডিও তৈরি করার জন্য অনেক সফ্টওয়্যার উপলব্ধ আছে। এছাড়াও, অনেকে ঘোষণা করেছে যে তারা শুধুমাত্র বিনোদনের জন্য এই বৈশিষ্ট্যটি রেখেছে।

 

Advertisement