scorecardresearch
 

Adani Enterprises Hydrogen Truck: আদানি-ধামাকা! এই বছরেই ভারতে আসছে হাইড্রোজেন ট্রাক, কীরকম?

Adani Enterprises Hydrogen Truck: ২০২৩-এই ভারতে হাউড্রোজেন ট্রাক আনছে আদানি, কেমন হবে এই গাড়ি? কানাডার একটি কোম্পানির সঙ্গে প্রযুক্তিগত সমঝোতা স্বাক্ষর করে এই ট্রাক আনতে চলেছে। এতে ভারতীয় পরিবহণে ব্যাপক যুগান্তর ঘটতে পারে বলে আশাবাদী আদানি ও বিশেষজ্ঞরা।

Advertisement
২০২৩-এই ভারতে হাউড্রোজেন ট্রাক আনছে আদানি, কেমন হবে এই গাড়ি? ২০২৩-এই ভারতে হাউড্রোজেন ট্রাক আনছে আদানি, কেমন হবে এই গাড়ি?
হাইলাইটস
  • ভারতে হাউড্রোজেন ট্রাক আনছে আদানি
  • ২০২৩-এই লঞ্চ হওয়ার কথা
  • কানাডার একটি কোম্পানির সঙ্গে টাই-আপ

Adani Enterprises Hydrogen Truck: এশিয়ার সবচেয়ে ধনী এবং বিশ্বের অন্যতম সেরা ধনী গৌতম আাদনির (Goutam Adhani) কোম্পানি আদানি এন্টারপ্রাইজ লিমিটেড (AEL) গ্রিন এনার্জি (Green Energy)-র দিকে আরও একটি বড় পদক্ষেপ করতে চলেছে। তারা অশোক লেল্যান্ড (Ashok Leyland) এবং কানাডার বেলার্ড (Ballard) পাওয়ার এর সঙ্গে একটি চুক্তি হস্তাক্ষর করেছে। এই চুক্তি অনুযায়ী আগামীতে এন্টারপ্রাইজ, খনন, রসদ এবং পরিবহণের জন্য হাইড্রোজেন ফিউল সেল (Hydrogen Fuel Cell) ইলেকট্রিক ট্রাকের জন্য পাইলট প্রকল্প শুরু করতে চলেছে। এই ট্রাকের ব্যবহার বড় উদ্যোগে করা হবে।

এশিয়ার এটি এই ধরনের প্রথম প্রজেক্ট। এইএল, নিজের জারি করা বিজ্ঞপ্তিতে জানিয়েছে যে, এশিয়ার নিজের মতো প্রথম প্রজেক্ট এটি। যেখানে এই প্রকল্প নেওয়া হয়েছে। আদানির নেতৃত্বে ও আদানি এন্টারপ্রাইজেস লিমিটেড দ্বারা করা হবে এই প্রকল্প এবং সেল ইঞ্জিন বিজনেসে অগ্রণী কানাডার বেলার্ড হাইড্রোজেন ট্রাকের জন্য এফসি মুভটিএম (FCmoveTM) ইঞ্জিনের আমদানি করেছে। এছাড়া অশোক লেল্যান্ড যারা পৃথিবীর ওই সমস্ত হেভি ভেহিকেল নির্মাণ এর জন্য বিখ্যাত, যারা এই প্রজেক্টের টেকনিক্যাল সহায়তা করবে। এই প্রজেক্ট মাইনিং ট্রান্সপোর্টেশন এবং হাইড্রোজেন রিফিউলিং ইনফ্রাস্ট্রাকচারের নির্মাণের জন্য গ্রিন হাইড্রোজেন পরিযোজনার অংশ হিসেবে কাজ করবে।

কবে লঞ্চ হবে ফিউল সেল ইলেকট্রিক ট্রাক?

হাইড্রোজেন ফিউল সেল ইলেকট্রিক ট্রাকে ভারত ২০২৩-এ লঞ্চ করার যোজনা নিয়েছে। জানিয়ে দেওয়া যাক যে আদানি গ্রুপ এর আগে ঘোষণা করেছিল যে, তারা আগামী ১০ বছরে গ্রিন হাইড্রোজেন সম্পর্কিত ইকো সিস্টেম এর বেশি লগ্নি করবে। যার বার্ষিক ক্ষমতা ৩ মিলিয়ন টন পর্যন্ত রয়েছে। আদানি ন্যাচারাল রিসোর্সেস এর সিইও বিনয় প্রকাশ জানিয়েছেন যে, এই অগ্রণি এবং গুরুত্বপূর্ণ গ্রিন হাইড্রোজেন পরিযোজনা ভারতে ভবিষ্যতে শক্তি আত্মনির্ভরতার জন্য একটা মজবুত ভিত তৈরি করবে।

Advertisement

কেমন হবে হাইড্রোজেন ফিউল সেল ট্রাক?

হাইড্রোজেন দিয়ে চলা এই মাইনিং ট্রাকের ওজন ৫৫ টন হবে। যার মধ্যে ৩ টি হাইড্রোজেন ট্যাঙ্ক দেওয়া হবে এবং এর মধ্যে ২০০ কিলোমিটার পর্যন্ত ড্রাইভিং রেঞ্জ দেওয়া হবে। এই ট্রাকে ১২০ কিলোওয়াট পিএম ফিউল সেল টেকনিক ব্যবহার করা হবে।

সিইও ব্যালাড পাওয়ার সিস্টেম, এমডি ম্যাকবেন  জানিয়েছেন যে গত বছর আদানি গ্রুপের সঙ্গে তাদের একটা চুক্তির স্বাক্ষর হয়েছে। যার পরে তারা সংযুক্তভাবে এই চুক্তিকে এগিয়ে নিয়ে যেতে আগ্রহী এবং আদানির মতন অ্যাডভান্স বিজনেসের সহযোগীদের সঙ্গে তারা সম্পর্ক রেখে কাজ করতে চান।

 

Advertisement