scorecardresearch
 

১১ মে থেকে সব কল রেকর্ডিং অ্যাপ ব্যান করতে চলেছে Google, কিন্তু কেন?

১১ মে থেকে প্লে-স্টোরে সমস্ত কল রেকর্ডিং অ্যাপ ব্যান করতে চলেছে Google। ফলে কোনও রেকর্ডিং অ্যাপই আর রাখা যাবে না। নতুন করে ডাউনলোডও করা যাবে না। কিন্তু কেন?

Advertisement
গুগলে নিষেধাজ্ঞা গুগলে নিষেধাজ্ঞা
হাইলাইটস
  • সব কল রেকর্ডিং অ্যাপ ব্যান
  • ব্যান করতে চলেছে Google
  • ১১ মে থেকে কার্যকর হবে নিয়ম

অ্যান্ড্রয়েডে নিরাপত্তা এবং গোপনীয়তা বাড়াতে, Google ব্যবহারকারীদের কল রেকর্ডিং বৈশিষ্ট্যগুলি অফার করা থেকে অ্যাপ্লিকেশনগুলিকে আটকাতে কঠোর ব্যবস্থা নিচ্ছে ৷ Google তার বিকাশকারী নীতিগুলি আপডেট করেছে। যা দূরবর্তী কল অডিও রেকর্ডিং বন্ধ করার জন্য Android এর অ্যাক্সেসিবিলিটি সেটিংস সহ অনেক পরিবর্তন প্রতিফলিত করে। একটি কার্যকারিতা যা Android ব্যবহারকারীদের মধ্যে বেশ জনপ্রিয়।

গুগল কিছু সময়ের জন্য অ্যান্ড্রয়েডে কল রেকর্ডিং বন্ধ করার জন্য চাপ দিচ্ছে

একজন রেডডিট ব্যবহারকারী উল্লেখ করেছেন যে গুগলের নতুন প্লে স্টোর নীতিতে আসন্ন পরিবর্তনগুলি কোনও অ্যাপকে দূর থেকে কল রেকর্ড করার অনুমতি দেবে না। গুগল কিছু সময়ের জন্য অ্যান্ড্রয়েডে কল রেকর্ডিং বন্ধ করার জন্য চাপ দিচ্ছে। এটি অ্যান্ড্রয়েড 6-এ রিয়েল-টাইম কল রেকর্ডিং ব্লক করেছিল, যখন অ্যান্ড্রয়েড 10 এর সাথে, গুগল মাইক্রোফোনের মাধ্যমে ইন-কল অডিও রেকর্ডিং সরিয়ে দিয়েছে। যাইহোক, কিছু অ্যাপ অ্যান্ড্রয়েড 10 এবং তার উপরে চলমান ডিভাইসগুলিতে কল রেকর্ডিং কার্যকারিতা অফার করার জন্য অ্যাক্সেসিবিলিটি পরিষেবা অ্যাক্সেস করার জন্য অ্যান্ড্রয়েডে একটি ফাঁক খুঁজে পেয়েছে।

"অ্যাক্সেসিবিলিটি API ডিজাইন করা হয়নি এবং রিমোট কল অডিও রেকর্ডিংয়ের জন্য অনুরোধ করা যাবে না," আপডেট করা প্লে স্টোর নীতির একটি ধারা পড়ে।

এটি আইফোনের মতোই হবে

রেকর্ডিং API-এ অ্যাক্সেস না থাকলে, অ্যাপগুলি স্থানীয়ভাবে কল রেকর্ডিং অফার করতে সক্ষম হবে না। এটি আইফোনের মতোই হবে, যা তার ব্যবহারকারীদের কল রেকর্ডিং কার্যকারিতা অফার করেনি। ব্যবহারকারীদের গোপনীয়তা এবং নিরাপত্তার কথা মাথায় রেখে গুগল ১১ মে থেকে যে পরিবর্তনগুলি কার্যকর হবে, তার রূপরেখা দিয়েছে, অন্য কারণ হতে পারে বিভিন্ন দেশে কল রেকর্ডিং আইনের বিভিন্নতা।

উদাহরণস্বরূপ, মার্কিন যুক্তরাষ্ট্রে, একটি পক্ষের সম্মতির পরেই কল রেকর্ডিং অনুমোদিত। দুঃখের বিষয়, ভারতে এমন আইন নেই, তবে প্রস্তাবনা চলছে বলে জানা গিয়েছে।

Advertisement

নতুন বিধিনিষেধ Android ১২, Android ১০ এবং Android ১১ এও লাগু হবে

Truecaller-এর মতো অ্যাপগুলি বর্তমানে অ্যান্ড্রয়েডে একটি কল রেকর্ডিং বৈশিষ্ট্য অফার করে, যা ব্যবহারকারীদের Android ১০-এর সাথে Google যে বিধিনিষেধ আরোপ করেছে তা পরিহার করতে দেয়। নতুন কল রেকর্ডিং নিষেধাজ্ঞাগুলি শুধুমাত্র সর্বশেষ Android ১২-চালিত ফোনগুলিতে রোলআউট করা হবে কি না। তা স্পষ্ট নয়, অথবা যদি Android ১০ এবং Android ১১ ডিভাইসগুলিও অন্তর্ভুক্ত করা হবে।

 

Advertisement