scorecardresearch
 

Google: গুগলের বড় পদক্ষেপ, ইনকগনিটো মোডের তথ্য নষ্ট হয়ে যাবে

জানা গিয়েছে, ফেডেরাল ওয়ারট্যাপিং এবং ক্যালিফোর্নিয়া প্রাইভেসি ল' লঙ্ঘনের অভিযোগ উঠেছে। ২০২০ সালে এই নিয়ে মামলা দায়ের হয়। সেই মামলায় ক্ষতিপূরণ হিসাবে ৫ হাজার মার্কিন ডলার দিতে সংস্থাকে নির্দেশ দিয়েছে আদালত।

Advertisement
গুগলের বড় সিদ্ধান্ত। গুগলের বড় সিদ্ধান্ত।
হাইলাইটস
  • বড় সিদ্ধান্ত গুগলের।
  • গ্রাহকদের এসব তথ্য নষ্ট করা হবে।
  • চাপে পড়ে এই সিদ্ধান্ত।

অবশেষে গ্রাহকদের কাছ থেকে 'গোপনে নেওয়া' কোটি কোটি তথ্যের রেকর্ড নষ্ট করছে গুগল। যেসব ইউজাররা 'ইনকগনিটো' মোডে গোপনে ইন্টারনেট ব্যবহার করতেন, তাঁদের থেকে নেওয়া তথ্য মুছে দিতে রাজি হয়েছে এই সংস্থা। 

জানা গিয়েছে, ফেডেরাল ওয়ারট্যাপিং এবং ক্যালিফোর্নিয়া প্রাইভেসি ল' লঙ্ঘনের অভিযোগ উঠেছে। ২০২০ সালে এই নিয়ে মামলা দায়ের হয়। সেই মামলায় ক্ষতিপূরণ হিসাবে ৫ হাজার মার্কিন ডলার দিতে সংস্থাকে নির্দেশ দিয়েছে আদালত। যেসব ইউজার ২০১৬ সালের ১ জুন থেকে ইনকগনিটো মোডে ইন্টারনেট ব্যবহার করেছেন, তাঁদের গোপন তথ্য অরক্ষিত হয়ে পড়েছে বলে দাবি। এতদিন গ্রাহকদের ধারণা ছিল যে, ওই ব্রাউজার ব্যবহার করে ইন্টারনেট ব্যবহারের তথ্য গোপন থাকে। কিন্তু তা গুগলের কাছে থেকে গিয়েছিল। সেই কারণেই এবার ওই তথ্যগুলি ডিলিট করার চাপে পড়েছে সংস্থা। 

সোমবার অকল্যান্ডে ফেডেরাল আদালতে এই মামলায় নিষ্পত্তির শর্তাবলী পেশ করা হয়। নিষ্পত্তির শর্তে রাজি হয়েছে সংস্থা। গুগলের মুখপাত্র জোসে কাস্তানেদা বলেছেন, 'এই মামলাটির কোনও ভিত্তি নেই। তবে এটা নিষ্পত্তি করতে পেরে আমরা সন্তুষ্ট।' তাঁর আরও দাবি, 'ইউজাররা যখন ইনকগনিটো মোড ব্যবহার করেন, তখন আমরা কখনওই ডেটা সংযুক্ত করি না।'

আরও পড়ুন

অন্য দিকে, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স (সাবেক টুইটার) একটি  নতুন ফিচার নিয়ে কাজ করছে। এই ফিচারটি এমন হবে যে এটি ব্যবহারকারীদের প্রাপ্তবয়স্ক কন্টেন্টের মতো বিষয়বস্তুর সঙ্গে যুক্ত করবে। তার মানে ব্যবহারকারীরা এমন কমিউনিটিতে যোগ দিতে পারবেন যেখানে অ্যাডাল্ট কন্টেন্ট থাকবে। যদিও আপনি কখনও কখনও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে অ্যাডাল্ট কন্টেন্ট দেখতে পারেন, কিন্তু কেউ এটি প্রচার করে না। যদিও X এই ফিচারের বিষয়ে এখনও আনুষ্ঠানিক ভাবে জানায়নি।  অ্যাডাল্ট লেভেল দৃশ্যমান হবে যদি প্রতিবেদনগুলি বিশ্বাস করা হয়, যে ব্যবহারকারীরা অ্যাডাল্ট কন্টেন্টের জন্য একটি কমিউনিটি তৈরি করবেন, তাঁরা সেটিংসে এই সম্পর্কে তথ্য পাবেন৷ এর স্ক্রিনশট ড্যানিয়েল বুচুক প্রকাশ করেছেন, যিনি একজন বিশ্লেষক এবং অ্যাপের ডেভেলপমেন্ট ট্র্যাক করেন। এই সেটিং এর পরে, সেই কন্টেন্টে অ্যাডাল্ট কন্টেন্টের লেভেল দেখা যাবে। স্ক্রিনশট অনুসারে, যে ব্যবহারকারীরা তাঁদের সামগ্রীতে এই লেবেলটি রাখবেন না তাঁরা তাঁদের কন্টেন্ট ফিল্টার এবং সরাতে পারেন। এই কমিউনিটিগুলিকে X-এ ব্যক্তিগত রাখা যেতে পারে৷ এছাড়াও, সোশ্যাল মিডিয়া নেটওয়ার্কগুলি এই কমিউনিটিগুলির জন্য বয়স যাচাইকরণের প্রক্রিয়াও যুক্ত করতে পারে। সবাই দেখতে পারবেন না। 

Advertisement


 

Advertisement