scorecardresearch
 

Google Unveils Bard: ChatGPT-কে চ্যালেঞ্জ! পাল্টা AI আনল Google, কীভাবে ব্যবহার?

একটি ব্লগ পোস্টে গুগল বলেছে যে এটি জনসাধারণের জন্য পুরোপুরি আনার আগে Bard-কে বিভিন্ন ভাবে পরীক্ষা করা হবে। অন্যদিকে, ChatGPT বিনামূল্যে পরীক্ষা ও ব্যবহার করা যাচ্ছে। মাত্র ২ মাসে ব্যবহারকারীর সংখ্যা ছাড়িয়েছে ১০০ মিলিয়ন।

Advertisement
ChatGPT-র পাল্টা Bard নিয়ে এল গুগল, কীভাবে ব্যবহার করবেন? ChatGPT-র পাল্টা Bard নিয়ে এল গুগল, কীভাবে ব্যবহার করবেন?
হাইলাইটস
  • Google Bard হল একটি AI-চালিত চ্যাটবট
  • যা কথোপকথনমূলক উপায়ে অনেক প্রশ্নের উত্তর দিতে পারে

কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) চালিত চ্যাটবট (AI Based Chatbot) আনল গুগল। মাইক্রোসফটের ChatGPT-র প্রতিদ্বন্দ্বী হিসেবেই নতুন এই Bard চ্যাটবট এনেছে গুগুল। এটা Google এর নিজস্ব ভাষা মডেল। AI-চালিত প্ল্যাটফর্মটি সারা বিশ্বের ব্যবহারকারীদের কাছ থেকে ইতিবাচক সাড়া পেয়েছিল। তবে, ChatGPT কে "কোড রেড" বলেছিল গুগুল। একটি ব্লগ পোস্টে গুগল বলেছে যে এটি জনসাধারণের জন্য পুরোপুরি আনার আগে  Bard-কে বিভিন্ন ভাবে পরীক্ষা করা হবে। অন্যদিকে, ChatGPT বিনামূল্যে পরীক্ষা ও ব্যবহার করা যাচ্ছে। মাত্র ২ মাসে ব্যবহারকারীর সংখ্যা ছাড়িয়েছে ১০০ মিলিয়ন।

গুগল বার্ড কি? এটা কীভাবে কাজ করে?

সহজ কথায়, Google Bard হল একটি AI-চালিত চ্যাটবট যা কথোপকথনমূলক উপায়ে অনেক প্রশ্নের উত্তর দিতে পারে, ঠিক ChatGPT-এর মতো। গুগল বলছে, বার্ড নতুন, উচ্চ-মানের প্রতিক্রিয়া দিতে পারে। এর মূল অংশে, Google-এর চ্যাটবট LaMDA দ্বারা চালিত হয়, Google-এর ভাষা মডেল ট্রান্সফরমার, একটি নিউরাল নেটওয়ার্ক আর্কিটেকচারের উপর নির্মিত। মজার বিষয় হল, ChatGPT GPT-৩ ভাষার মডেলের উপর নির্ভর করে, যা ট্রান্সফরমারেও নির্মিত। গুগল রিসার্চ ২০১৭ সালে ওপেন-সোর্স ট্রান্সফরমার আবিষ্কার করেছে।

আরও পড়ুন: Chatgpt ছাড়িয়ে যাবে Google-কে? ডাক্তারি পরীক্ষায় পাশ করল কৃত্রিম বুদ্ধিমত্তা

বর্তমানে, Google Bard জনসাধারণের কাছে পরীক্ষার জন্য উপলব্ধ নয়, তবে নির্বাচিত ব্যবহারকারীদের অ্যাক্সেস রয়েছে৷ Google একটি LAMDA-এর লাইটওয়েট মডেল সংস্করণ প্রকাশ করছে, যার জন্য উল্লেখযোগ্যভাবে কম কম্পিউটিং শক্তি প্রয়োজন৷ এটি Googleকে আরও ব্যবহারকারী পেতে সাহায্য করবে।

ChatGPT ভুল উত্তরও দেয়

অনেক সময়ই ChatGPT ভুল উত্তরও দেয়। এটি যারা বানিয়েছে, সেই ওপেনএআই (OpenAI) দাবি করেছে যে চ্যাটবট (Chatbot) আরও উন্নত হবে।। কারণ ক্রমাগত আরও আপগ্রেড করা হচ্ছে। সম্প্রতি একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে যে Google-এর LaMDA প্রতিক্রিয়ার ক্ষেত্রেও ভাল হচ্ছে এবং কিছু ক্ষেত্রে এটি ChatGPT-কেও ছাড়িয়ে গেছে।

Advertisement

 

Advertisement