scorecardresearch
 

India Today Conclave 2023: ব্রহ্মাণ্ডে একাধিক গ্রহে মিলেছে প্রাণের হদিশ, জানালেন NASA-র বিজ্ঞানী অনিতা

India Today Conclave 2023: ইন্ডিয়া টুডে কনক্লেভ ২০২৩-এর আজ দ্বিতীয় দিন। অনেক বিশিষ্ট ব্যক্তিত্বরা তাঁদের ভাবনা, অভিজ্ঞতা ভাগ করে নেন এই মঞ্চে। শনিবার, নাসার প্রাক্তন বিজ্ঞানী অনিতা সেনগুপ্ত মঙ্গলে রোভারের অবতরণ ও পৃথিবীতে বৈদ্যুতিন প্লেন উদ্ভাবনের বিষয়ে কথা বলেন।

Advertisement
নাসার প্রাক্তন বিজ্ঞানী অনিতা সেনগুপ্ত নাসার প্রাক্তন বিজ্ঞানী অনিতা সেনগুপ্ত
হাইলাইটস
  • ইন্ডিয়া টুডে কনক্লেভ ২০২৩-এর আজ দ্বিতীয় দিন
  • মঙ্গল গ্রহে অবতরণ এবং পৃথিবীতে বৈদ্যুতিন প্লেন আবিষ্কারের বিষয়ে তাঁর অভিজ্ঞতা ভাগ করে নেন
  • নাসায় কাজ করার অভাবনীয় অভিজ্ঞতার সাক্ষী থেকেছেন তিনি

India Today Conclave 2023: ইন্ডিয়া টুডে কনক্লেভ ২০২৩-এর (India Today 2023) আজ দ্বিতীয় দিন। অনেক বিশিষ্ট ব্যক্তিত্বরা তাঁদের ভাবনা, অভিজ্ঞতা ভাগ করে নেন এই মঞ্চে। শনিবার, নাসার (NASA) প্রাক্তন বিজ্ঞানী অনিতা সেনগুপ্ত (Anita Sengupta) মঙ্গলে রোভারের অবতরণ ও পৃথিবীতে বৈদ্যুতিন প্লেন উদ্ভাবনের বিষয়ে কথা বলেন। মঙ্গল গ্রহে অবতরণ এবং পৃথিবীতে বৈদ্যুতিন প্লেন আবিষ্কারের বিষয়ে তাঁর অভিজ্ঞতা ভাগ করে নেন। নাসায় কাজ করার অভাবনীয় অভিজ্ঞতার সাক্ষী থেকেছেন তিনি।

মঙ্গলে রোভারের অবতরণের কথাও তিনি জানান। এর প্যারাশুট সিস্টেমটির উদ্ভাবন করেন তিনিই। এর প্রতিটা মাপজোপ, খুঁটিনাটি এই সব কিছুর পিছনে তাঁর অনন্য অবদান আছে। তিনি একাধারে ইঞ্জিনিয়ার, এয়েরো স্পেস বিজ্ঞানী, পাইলট, একাধারে রকেট সাইনটিস্টও।

স্কটল্যান্ডের গ্লাসগোতে জন্মগ্রহণ করেন ভারতীয় বংশোদ্ভূত অনিতা। বাঙালি পরিবারারে সন্তান। তাঁর বাবার প্রভাব পড়ে তাঁর ওপর। ৬ বছর বয়স থেকেই তাঁর মহাকাশ নিয়ে আগ্রহ বাড়তে থাকে। ইঞ্জিনিয়ারিং থেকে উদ্যোক্তা এবং গ্রিন হাইড্রোজেন প্লেন তৈরি পর্যন্ত তাঁর যাত্রা সম্পর্কে জানান। তাঁর মন্তব্য, "আকাশের কোনও সীমা হয় না, শুধুমাত্র শুরু হয়।"

মঙ্গলে কেন যেতে চায় মানুষ? তাঁর মন্তব্য, "মানুষের প্রকৃতিই নতুন কিছু উদ্ভাবন করা। নতুন কোনও দেশ বা সমুদ্র অন্বেষণ করা। মানুষের স্বভাব অন্বেষণ।" ১৬ বছর নাসায় কাটান অনিতা। ইঞ্জিনিয়ারিং ডিগ্রি নিয়ে তিনি বলেন, "ইঞ্জিনিয়ারিং সবচেয়ে ভাল। এটি কীভাবে চিন্তা করতে হয় তা শেখায়, কীভাবে সমস্যাগুলি সমাধান করতে হয় তা শেখায়। এর সঙ্গে আপনি যা করতে চান, করতে পারেন।"

আমরা কি এই ব্রহ্মাণ্ডে একা? প্রাণ কি কোথাও নেই? এতে, অনিতা সেনগুপ্তর দাবি, আমার বিশ্বাস আমরা একা নই। আমি রিসার্চ করতে গিয়ে দেখেছি বৃহস্পতির চাঁদ ইউরোপা, সেখানে আমরা কিছু প্রাণের সন্ধান পেয়েছি। এরকমই বিশ্বজগতে বহু প্রাণ রয়েছে।

Advertisement

হাইড্রো প্লেন নিয়ে বর্তমানে রিসার্চ করছেন তিনি। এতে কোনও আওয়াজ নেই, কার্বন বর্জিত এছাড়াও অনেক অভিনবত্ব আছে। এটি কাজে আসছে। গ্রিন হাইড্রোজেন ব্যবহার করে এমন বিমান তৈরি করা যেতে পারে। বিশেষ করে ভারতে গ্রিন হাইড্রোজেনের পরিমাণ অনেক।

Advertisement