scorecardresearch
 

ভারতে আইফোন 14 লঞ্চ: বিশেষত্ব, বৈশিষ্ট্য, প্রত্যাশিত দাম

I-Phone 14 লঞ্চ হতে কয়েক মাস বাকি। তবে ভারতে আইফোন 14 লঞ্চ: বিশেষত্ব, বৈশিষ্ট্য, প্রত্যাশিত দাম কী হবে তা নিয়ে কিছু তথ্য মিলছে। আসুন জেনে নিই কী কী বৈশিষ্ট্য থাকছে।

Advertisement
আইফোন-১৪ আইফোন-১৪
হাইলাইটস
  • আই ফোন -১৪ লঞ্চ হতে চলেছে
  • বিশেষত্ব, বৈশিষ্ট্য, দাম জেনে নিন

I-Phone 14 লঞ্চ হতে কয়েক মাস বাকি থাকতে পারে, কিন্তু নতুন Apple iPhone ডিভাইসের আশেপাশে অনলাইনে ফাঁস বা রিপোর্টের ক্ষেত্রে কখনই চুপ থাকার সময় নেই। এইবার, আইফোন 13 লঞ্চ হওয়ার আগেই পরবর্তী প্রজন্মের আইফোন 14 এর আশেপাশে ফাঁস হওয়া শুরু হয়েছিল এবং প্রতিবারই নতুন খবর মিলছে। এটা বিশ্বাস করা হয় যে iPhone 14 সিরিজে ডিজাইন এবং হার্ডওয়্যার উভয় ক্ষেত্রেই বিশাল ওভারহোল দেখা যাবে। একটি পাঞ্চ-হোল ডিজাইনের দিকে নির্দেশ করে একগুচ্ছ ফাঁস হয়েছে। তবে একটি নতুন প্রতিবেদনে পরামর্শ দেওয়া হয়েছে যে অ্যাপল বরং আইফোন 14 প্রো এবং আইফোন 14 প্রো ম্যাক্সে "হোল প্লাস পিল ডিজাইন" নিয়ে এগিয়ে যেতে পারে। আমরা iPhone 14 এ ক্যামেরা বাম্প অদৃশ্য হয়ে যেতেও দেখতে পারি।

iPhone 14 সিরিজে মোট চারটি ডিভাইস আনা হবে বলে আশা করা হচ্ছে। যার মধ্যে iPhone 14 Pro এবং 14 Pro 6.1-ইঞ্চি ডিসপ্লে স্পোর্ট করার জন্য বলা হয় যখন iPhone 14 Max এবং iPhone 14 Pro Max 6.7-ইঞ্চি বড় প্যানেলের সাথে অফার করা হতে পারে। শুধুমাত্র প্রো মডেলগুলিতে 120Hz প্যানেল থাকবে বলে আশা করা হচ্ছে। iPhone 14 সিরিজে আরেকটি বড় পরিবর্তন হতে পারে একটি 48-মেগাপিক্সেল প্রাথমিক ক্যামেরা অন্তর্ভুক্ত করা।

আসন্ন iPhone 14 সিরিজ সম্পর্কে শেয়ার করার জন্য আরও অনেক কিছু আছে, তাই সমস্ত বিবরণ খুঁজে পেতে পড়তে থাকুন।

আই ফোন -১৪

বিশেষত্ব এবং বৈশিষ্ট্য

-- iPhone 14 সিরিজ সাম্প্রতিক সময়ে আমরা দেখেছি সবচেয়ে উত্তেজনাপূর্ণ iPhone লাইনআপগুলির মধ্যে একটি হতে পারে। তবে এটি তখনই ঘটবে যখন ফাঁসগুলি সত্য বলে প্রমাণিত হয়। অ্যাপল তার বিদ্যমান আইফোনের লাইনআপে সামান্য পরিবর্তন আনবে বলে আশা করা হচ্ছে। গুজব বলে যে অ্যাপল আইফোন মিনি সিরিজ স্ক্র্যাপ করতে পারে এবং এটিকে নিয়মিত আকারের আইফোন দিয়ে প্রতিস্থাপন করতে পারে। সুতরাং আসন্ন আইফোন সিরিজে অন্তর্ভুক্ত থাকতে পারে - iPhone 14, iPhone 14 Max, iPhone Pro, এবং iPhone 14 Pro Max। অ্যাপল এই নামগুলি অফিসিয়াল ডিভাইসগুলিতে পাঠানোর সময় ব্যবহার করবে কিনা তা নিশ্চিত নয়।

Advertisement

-- Tipster Jon Prosser iPhone 13 লঞ্চের এক সপ্তাহ আগে iPhone 14 প্রদর্শন করেছে। তারপর থেকে, প্রচুর রেন্ডার এবং মকআপ আবির্ভূত হয়েছে, যার বেশিরভাগই প্রসারের দেখানো ডিজাইনের মতো একটি ডিজাইনের দিকে নির্দেশ করে। কিন্তু এখন, বিশ্লেষক রস ইয়ং দাবি করেছেন যে অ্যাপল আইফোন 14 এবং আইফোন 14 প্রোতে একটি "হোল প্লাস পিল ডিজাইন" ব্যবহার করবে। ডিজাইনটি প্রথমে একজন টুইটার ব্যবহারকারীর নজরে আনা হয়েছিল যিনি উল্লেখ করেছিলেন যে সামনের ক্যামেরাটি গর্তে থাকবে যখন ফেস-আইডি সিস্টেমটি পিলে থাকবে।
[2:35 pm, 24/01/2022] 321324: Prosser দ্বারা পূর্বে ফাঁস করা নকশাটি একটি একক কেন্দ্রীভূত পাঞ্চ-হোল ক্যামেরা সহ iPhone 14 প্রকাশ করে। এইভাবে 2017 সাল থেকে আমরা যে খাঁজটি দেখছি তা অপসারণের দিকে ইঙ্গিত করে। পিছনের প্যানেলটি সম্পূর্ণ সমতল বলে মনে হচ্ছে কোন ক্যামেরা মডিউল নেই এবং ক্যামেরা সেন্সর পৃষ্ঠের সাথে ফ্লাশ করে বসে আছে। রেন্ডারটি বৃত্তাকার ভলিউম সহ একটি টাইটানিয়াম ফ্রেমও দেখায়, যা iPhone 4 দ্বারা অনুপ্রাণিত বলে মনে হয়।

--Tipster Ross Young বলেছেন যে iPhone 14-এ 6.06-ইঞ্চি OLED ডিসপ্লে থাকবে যার রেজোলিউশন 1170 x 2532 পিক্সেল এবং 60Hz রিফ্রেশ রেট থাকবে। একই আকারের ডিসপ্লে সহ iPhone 14 Pro 120Hz রিফ্রেশ রেট পাবে। অন্যদিকে, টপ-এন্ড আইফোন 14 প্রো ম্যাক্সে 120Hz রিফ্রেশ রেট সহ একটি বড় 6.68-ইঞ্চি প্যানেল OLED প্যানেল রয়েছে বলে জানা গেছে। আইফোন 14 ম্যাক্স, মিনি মডেলটি প্রতিস্থাপন করবে বলে প্রত্যাশিত, একই ডিসপ্লে দিয়ে সজ্জিত হতে পারে তবে একটি 60Hz রিফ্রেশ হার।
[2:36 pm, 24/01/2022] 321324: প্রতি বছরের মতো এবারও Apple iPhone 14 সিরিজে একটি নতুন চিপসেট আনবে। চিপসেটটিকে A16 Bionic বলা হতে পারে। লিকগুলি পরামর্শ দেয় যে চিপসেটটি একটি 4nm বা 3nm উত্পাদন প্রক্রিয়ার উপর ভিত্তি করে হতে পারে। যাইহোক, একটি সম্ভাবনা আছে যে Apple 5nm চিপসেটের সাথে চালিয়ে যাবে কারণ TSMC 4nm/3nm চিপসেটের সাথে উৎপাদন সমস্যার সম্মুখীন হচ্ছে।

-- Apple iPhone 13 সিরিজে স্টোরেজ 1TB-তে বাড়িয়েছে। এখন বলা হচ্ছে iPhone 14 Pro-এর স্টোরেজ 2TB পর্যন্ত বাম্প করা হবে। কোম্পানি প্রো মডেলগুলিতে 8GB পর্যন্ত এবং নিয়মিত মডেলগুলিতে 6GB পর্যন্ত RAM বাড়াতে পারে।

-- একগুচ্ছ গুজব আইফোন 14 প্রোতে উচ্চতর রেজোলিউশনের প্রাথমিক ক্যামেরা অন্তর্ভুক্তির দিকে ইঙ্গিত করছে। এই অনুসারে, Apple বছরের পর বছর ধরে ব্যবহৃত 12-মেগাপিক্সেল ক্যামেরা প্রতিস্থাপন করে একটি 48-মেগাপিক্সেল ক্যামেরায় স্যুইচ করতে পারে। ক্যামেরাটি 8K ভিডিও রেকর্ডিং করতে সক্ষম বলে জানা গেছে। তাইওয়ানের গবেষণা সংস্থা, ট্রেন্ডফোর্স রিপোর্টটিকে সমর্থন করেছে। সুতরাং, এখানে দাবি করার কিছু থাকতে পারে।

iPhone 14 লঞ্চের তারিখ

Apple iPhones লঞ্চের সাথে বেশ সামঞ্জস্যপূর্ণ হয়েছে। আইফোন ইভেন্ট সেপ্টেম্বর মাসে সঞ্চালিত হয়. বর্তমান প্রজন্মের আইফোন 13ও স্যুট অনুসরণ করে সেপ্টেম্বরে এসেছে। সুতরাং, আইফোন 14 পরের বছর একই সময়ে উপস্থিত হতে পারে।

iPhone 14 ভারতের দাম (প্রত্যাশিত)
সাম্প্রতিক একটি ফাঁসে, আইফোন 14 সিরিজের মূল্যের বিবরণ টিপস্টার LeaksApplePro দ্বারা প্রকাশিত হয়েছিল। এই অনুসারে, iPhone 14 এর দাম $799 থেকে শুরু হবে, যা গত বছরের iPhone 13-এর মতোই। আইফোন 14 ম্যাক্সের জন্য, লিক $ 899 (প্রায় 66,990 টাকা) দামের পরামর্শ দেয়।

Advertisement

বিপরীতে, প্রো মডেলগুলির দাম যথেষ্ট বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। টিপস্টার প্রকাশ করে যে iPhone 14 Pro-এর দাম হতে পারে $1,099 (প্রায় 81,700 টাকা), যেখানে iPhone Pro Max হতে পারে $1,199 (প্রায় 89,200 টাকা)।

Advertisement