scorecardresearch
 

গুগলে Password সেভ করেন? জানেন কী বিপদ ডেকে আনছেন !

গুগল ক্রোম আপনাকে পাসওয়ার্ড পরিচালনার জন্য ঝামেলামুক্ত করতে Google সার্ভারে আপনার লগ-ইন বিশদ সংরক্ষণ করার সুবিধা দেয় ৷ যাই হোক, ক্রোম একা নয়। Mozila Firefox এর মতো অন্যান্য ব্রাউজারগুলিও তাই করে। কিন্তু, আপনি কী কখনও ভেবে দেখেছেন যে আপনার পাসওয়ার্ডগুলি Chrome, Google বা অন্য কোনো ব্রাউজারে সংরক্ষণ করা নিরাপদ বা বিপজ্জনক কি না?

গুগলে পাসওয়ার্ড সেভ করা কী নিরাপদ! গুগলে পাসওয়ার্ড সেভ করা কী নিরাপদ!
হাইলাইটস
  • গুগল কিংবা মোজিলায় পাসওয়ার্ড সেভ করেন?
  • জানেন এটা কতটা বিপজ্জনক!
  • কী করবেন জেনে নিন এইবেলা

আজকাল লোকেদের প্রচুর অনলাইন অ্যাকাউন্ট রয়েছে, যেগুলির সমস্ত পাসওয়ার্ড মুখস্ত করা কঠিনই নয়, প্রায় অসম্ভব। গুগল ক্রোম আপনাকে পাসওয়ার্ড পরিচালনার জন্য ঝামেলামুক্ত করতে Google সার্ভারে আপনার লগ-ইন বিশদ সংরক্ষণ করার সুবিধা দেয় ৷ যাই হোক, ক্রোম একা নয়। Mozila Firefox এর মতো অন্যান্য ব্রাউজারগুলি আপনাকে অবিলম্বে ওয়েবসাইটগুলি অ্যাক্সেস করার জন্য ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড সংরক্ষণ করতে দেয়। কিন্তু, আপনি কি কখনও ভেবে দেখেছেন যে আপনার পাসওয়ার্ডগুলি Chrome, Google বা অন্য কোনো ব্রাউজারে সংরক্ষণ করা নিরাপদ বা বিপজ্জনক কি না?

Chrome বা অন্যান্য ব্রাউজারে পাসওয়ার্ড সংরক্ষণ করা কি নিরাপদ?

ঠিক আছে, গুগল বলেছে যে Chrome আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ডকে শুধুমাত্র আপনার ডিভাইসে পরিচিত একটি "গোপন কী" দিয়ে এনক্রিপ্ট করে। এবং এটি Google সার্ভারে ডেটা সংরক্ষণ করার আগে ঘটে, যার মানে Google সহ কেউই আপনার ব্যবহারকারীর নাম বা পাসওয়ার্ড অ্যাক্সেস করতে পারবে না৷

নিজের পাসওয়ার্ডও অ্যাক্সেস করতে পারবেন না

আপনি যদি আপনার Google অ্যাকাউন্টের পাসওয়ার্ড ম্যানেজার বিভাগে যান, তাহলে আপনি শিখবেন যে এমনকী আপনি আপনার আইডি বা পাসওয়ার্ড অ্যাক্সেস করতে পারবেন না। হ্যাঁ, আপনি এটা পড়েছেন, ঠিক। অনুসন্ধান জায়ান্ট প্রথমে আপনাকে আপনার জিমেইল অ্যাকাউন্টের পাসওয়ার্ড লিখতে বলবে, তারপরে আপনি বিশদটি পরীক্ষা করতে সক্ষম হবেন।

একবারে পাসওয়ার্ডে অ্যাক্সেস পাবেন না

যখন আপনি বা, উদাহরণস্বরূপ, অন্য কেউ আপনার পাসওয়ার্ডগুলি অ্যাক্সেস করার চেষ্টা করেন তখন Google কখনই একটি সতর্কতা পাঠায় না, ভাল জিনিসটি হল আপনি একবারে সমস্ত পাসওয়ার্ডে অ্যাক্সেস পান না ৷ সুতরাং, উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার Facebook ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড পরীক্ষা করতে চান, তাহলে আপনি এটিতে ক্লিক করবেন এবং আপনার জিমেইল পাসওয়ার্ড লিখবেন। তারপর আপনি লগইন শংসাপত্র পরীক্ষা করতে সক্ষম হবেন।

যে কেউ ল্যাপটপ হ্যাক করতে পারে

এটি একটি ভাল অভ্যাস, কিন্তু আপনি এর জন্য বিশেষ সতর্কতা পাবেন না। ফায়ারফক্সের মতো ব্রাউজারগুলিও এই অভ্যাসটি অনুসরণ করে না, এবং আপনি এর সার্ভারগুলিতে যে আইডি এবং পাসওয়ার্ডগুলি সংরক্ষণ করেন তা সুরক্ষিত করার জন্য একটি সুরক্ষা পিন যুক্ত করার কোনও উপায় নেই৷ যদিও ফায়ারফক্স বলছে আপনার ডেটা "সুরক্ষিত", এটি এমন মনে হয় না কারণ কেউ আপনার ল্যাপটপ খুলতে বা হ্যাক করতে পারে, সেটিংস > গোপনীয়তা ও নিরাপত্তা > লগইন এবং পাসওয়ার্ড থেকে লগইন শংসাপত্র অ্যাক্সেস করতে পারে।

আপনার জিমেল হ্যাক করলেই আপনার গুগলের সব তথ্য হ্যাকারের

যাই হোক না কেন, ক্রোম সহ যে কোনও ব্রাউজারে লগইনের বিবরণ সংরক্ষণ করা এখনও নিরাপদ নয়, কারণ আপনি সর্বদা সম্পূর্ণ সুরক্ষা পান না এবং ঝুঁকি সবসময় জড়িত থাকে। উদাহরণস্বরূপ, যদি আপনার ল্যাপটপ লঙ্ঘন হয়, আপনার ডেটা হ্যাক করা হতে পারে। যদি আপনার জিমেইল অ্যাকাউন্ট হ্যাক হয়ে যায়, তাহলে সেই ব্যক্তি সহজেই আপনার Google সার্ভারে সংরক্ষিত যে কোনও অ্যাকাউন্ট বা সাইটে লগ ইন করতে পারবেন। আপনি হয়তো লক্ষ্য করেছেন যে আপনি একবার আপনার নতুন ডিভাইসে Gmail এ লগ ইন করলে, আপনাকে আবার প্লে স্টোর বা ক্রোম বা গুগল ফটো বা ড্রাইভে লগ ইন করতে হবে না। আপনি জিমেইলে লগ ইন করে সহজেই সবকিছু অ্যাক্সেস করতে পারেন।

আপনার করণীয় কি?

যদি আপনার ফেসবুক, আউটলুক, ব্যাঙ্ক এবং অন্যান্য অ্যাকাউন্টের পাসওয়ার্ডগুলি Google-এ সংরক্ষিত থাকে, তাহলে আপনার উচিত অবিলম্বে সেগুলি সরিয়ে ফেলা। যদিও বেশ কয়েকটি ব্যাঙ্কিং সাইটে একটি দ্বি-পদক্ষেপ যাচাইকরণ সিস্টেম রয়েছে এবং কিছু সুরক্ষা প্রোটোকল অনুসরণ করে, তাই হ্যাকারের পক্ষে ক্র্যাক করা কঠিন হতে পারে। কিন্তু, কোনও অ্যাকাউন্টের শংসাপত্র লগ ইন না করার পরামর্শ দেওয়া হচ্ছে।

টু-ফ্যাক্টর অথেন্টিকেশন (2FA)

লোকেদের টু-ফ্যাক্টর অথেন্টিকেশন (2FA) সক্ষম করার জন্য বলা হয়েছে। কারণ এর জন্য আপনাকে শুধুমাত্র আপনার প্রাথমিক পাসওয়ার্ডই নয়, একটি সেকেন্ডারি পাসওয়ার্ড, পিন বা ওটিপিও দিতে হবে, যা কেউ জানে না। এর মানে এই নয় যে 2FA সম্পূর্ণ হ্যাক-প্রুফ, কারণ স্টনি ব্রুক ইউনিভার্সিটি এবং সাইবার সিকিউরিটি ফার্ম পালো অল্টো নেটওয়ার্কের গবেষকরা খুঁজে পেয়েছেন যে ম্যান-ইন-দ্য-মিডল (MITM) আক্রমণের মতো কিছু "ফিশিং টুলকিট" এটি অর্জন করতে পারে। যদিও লোকেরা এটি সম্পর্কে অনেক কিছু করতে পারে না, তারা একটি জিনিস করতে পারে - হ্যাকারদের জন্য আপনার ডেটা অ্যাক্সেস করা কঠিন করতে প্রাথমিক জিনিসগুলি অনুসরণ করুন। আপনার প্রতিটি অনলাইন অ্যাকাউন্টের জন্য 2FA সক্ষম করা বাধ্যতামূলক এবং প্রতি মাসে একজনের পাসওয়ার্ড পরিবর্তন করা উচিত।

নানা কায়দা করতে পারেন

অনন্য পাসওয়ার্ড রাখার চেষ্টা করুন, সেকেন্ডারি পাসওয়ার্ড বা পিন কোড যোগ করুন। আপনার Google অ্যাকাউন্টের জন্য 2FA ব্যবহার করা এবং একই অ্যাকাউন্টে একটি পুনরুদ্ধার ইমেল যোগ করা খুবই গুরুত্বপূর্ণ। সুতরাং, যদি আপনার অ্যাকাউন্ট হ্যাক হয়ে যায়, তাহলে আপনি অবিলম্বে আপনার সেকেন্ডারি Gmail অ্যাকাউন্ট ব্যবহার করে এটি পুনরুদ্ধার করতে পারেন।

কীভাবে Chrome থেকে পাসওয়ার্ড সরাতে হয়?

আপনার ব্রাউজারে শুধু "গুগল পাসওয়ার্ড ম্যানেজার" টাইপ করুন, এবং এটি শীর্ষে গুগলের অফিসিয়াল সাইট প্রদর্শন করবে। এটিতে ক্লিক করুন এবং এমন কোনও সাইট বা অ্যাকাউন্ট নির্বাচন করুন যা আপনি চান না যে Chrome এর সার্ভারগুলিতে রাখুক। অনুসন্ধান জায়ান্ট আপনাকে আপনার জিমেইল পাসওয়ার্ড লিখতে বলবে, তারপরে আপনি এটি মুছে ফেলতে পারেন।