scorecardresearch
 

Microsoft Outage: বিশ্বজুড়ে বসে গেল Microsoft, ল্যাপটপ-ডেস্কটপ স্ক্রিন হঠাত্‍ নীল, বহু পরিষেবা ব্যাহত

কাজ করতে করতে হঠাৎ নীল হয়ে যাচ্ছে কম্পিউটার স্ক্রিন! এ কী হল? বিশ্বজুড়ে কম্পিউটার এবং ল্যাপটপগুলিতে 'ব্লু স্ক্রিন অফ ডেথ' (BSOD) এর শিকার হচ্ছে। সুপরিচিত সাইবার সিকিউরিটি কোম্পানি ক্রাউডস্ট্রাইক একটি আপডেট করেছে, তারপরে এমএস উইন্ডোজে সমস্ত কম্পিউটার এবং ল্যাপটপ হঠাৎ করেই ক্র্যাশ হয়ে যাওয়ার কথা জানায়। ল্যাপটপে কাজ করার হঠাৎ বন্ধ করে দিচ্ছে, তারপরই ব্যবহারকারীরা একটি নীল পর্দা দেখতে পাচ্ছেন।

Advertisement
মাইক্রোসফটের 'ব্লু স্ক্রিন অফ ডেথ' মাইক্রোসফটের 'ব্লু স্ক্রিন অফ ডেথ'

কাজ করতে করতে হঠাৎ নীল হয়ে যাচ্ছে কম্পিউটার স্ক্রিন! এ কী হল? বিশ্বজুড়ে কম্পিউটার এবং ল্যাপটপগুলিতে 'ব্লু স্ক্রিন অফ ডেথ' (BSOD) এর শিকার হচ্ছে। সুপরিচিত সাইবার সিকিউরিটি কোম্পানি ক্রাউডস্ট্রাইক একটি আপডেট করেছে, তারপরে এমএস উইন্ডোজে সমস্ত কম্পিউটার এবং ল্যাপটপ হঠাৎ করেই ক্র্যাশ হয়ে যাওয়ার কথা জানায়। ল্যাপটপে কাজ করার হঠাৎ বন্ধ করে দিচ্ছে, তারপরই ব্যবহারকারীরা একটি নীল পর্দা দেখতে পাচ্ছেন। স্ক্রিনে বলছে, কম্পিউটারে কিছু সমস্যা হচ্ছে, পুনরায় চালু করুন। এই প্রক্রিয়াটিকে ব্লু স্ক্রিন অফ ডেথ (BSOD) বলা হচ্ছে। সারা বিশ্বে মাইক্রোসফট উইন্ডোজে চলা ল্যাপটপ ও কম্পিউটারে এর প্রভাব পড়েছে। 

অনেক ব্যবহারকারী এ নিয়ে অভিযোগ করছেন। এই সমস্যার কারণে লাখ লাখ ব্যবহারকারীর কাজের ওপর ব্যাপক প্রভাব পড়েছে। প্রধানত ব্যাঙ্ক, আন্তর্জাতিক বিমান সংস্থা, জিমেইল, অ্যামাজন এবং অন্যান্য জরুরি পরিষেবাগুলিকে প্রভাবিত করছে।

ভারতের বেশ কয়েকটি বড় মাল্টিন্যাশনাল কোম্পানি এই সমস্যার কথা জানাচ্ছে। উইন্ডোজের ডেস্কটপ এবং ল্যাপটপেই শুধুমাত্র এই সমস্যা দেখা যাচ্ছে বলে মনে করা হচ্ছে এবং ম্যাক মেশিন এবং অ্যাপল আইপ্যাডগুলিতে কোনও সমস্যা হচ্ছে না।

সম্প্রতি ক্রাউড স্ক্রিম আপডেটের পর এই সমস্যা দেখা যাচ্ছে। মাইক্রোসফট জানিয়েছে, শুক্রবার সকালে তাদের ক্লাউড পরিষেবা বিঘ্নিত হওয়ার কারণে বিশ্বের অনেক এলাকায় সমস্যা দেখা যাচ্ছে। 

আরও পড়ুন

উইন্ডোজ বসে যাওয়ায় এয়ারলাইন্সগুলির ফ্লাইটের আপডেট করতেও সমস্যা হচ্ছে। এই বিভ্রাটের কারণে ভারত ও আমেরিকা সহ অনেক দেশে বিমানের ওঠানামায় প্রভাবিত হয়েছে।

Advertisement

কেন এই সমস্যা হচ্ছে?
মাইক্রোসফ্টের পরিষেবা স্বাস্থ্যের অবস্থা আপডেট অনুসারে, এই সমস্যার প্রাথমিক কারণ হল Azure ব্যাকএন্ড ওয়ার্কলোডগুলির কনফিগারেশনে একটি পরিবর্তন, যা স্টোরেজ এবং গণনা সংস্থানের মধ্যে বাধা সৃষ্টি করছে এবং এর ফলে সংযোগ ব্যর্থ হয়েছে।

CrowdStrike এই সমস্যাটি স্বীকার করেছে এবং কারণ তদন্ত করছে। ক্রাউডস্ট্রাইক এ সম্পর্কে জানিয়েছে, কোথায় ত্রুটি, উইন্ডোজ সিস্টেমে দেখা যাচ্ছে। 

'ব্লু স্ক্রিন অফ ডেথ' প্রধানত ব্যাঙ্ক, আন্তর্জাতিক বিমান সংস্থা, জিমেইল, অ্যামাজন এবং অন্যান্য জরুরি পরিষেবাগুলিকে প্রভাবিত করছে।

Advertisement