scorecardresearch
 

Mukesh Ambani OTT : OTT-তে ধামাকা, Amazon-Netflix-কে পিছনে ফেলবে আম্বানির ১ টাকার প্ল্যান?

বিনোদন সেক্টরে আরও আধিপত্য বিস্তারের লক্ষ্যে নামছেন মুকেশ আম্বানি। প্রথমে ডিজনির সঙ্গে চুক্তি করে দখল বাড়িয়েছিলেন তিনি। এখন অ্যামাজন এবং নেটফ্লিক্সের মতো ওটিটি-র সঙ্গে টক্কর দিতে চলেছেন।

Advertisement
Mukesh Ambani Mukesh Ambani
হাইলাইটস
  • বিনোদন সেক্টরে আরও আধিপত্য বিস্তারের লক্ষ্যে নামছেন মুকেশ আম্বানি
  • প্রথমে ডিজনির সঙ্গে চুক্তি করে দখল বাড়িয়েছিলেন তিনি
  • এবার নিলেন বড় পদক্ষেপ

বিনোদন সেক্টরে আরও আধিপত্য বিস্তারের লক্ষ্যে নামছেন মুকেশ আম্বানি।  প্রথমে ডিজনির সঙ্গে চুক্তি করে দখল বাড়িয়েছিলেন তিনি। এখন অ্যামাজন এবং নেটফ্লিক্সের মতো ওটিটি-র সঙ্গে টক্কর দিতে চলেছেন। বলা ভালো, নেটফ্লিক্স বা অ্যামাজনের জন্য বড়সড় বিপদের কারণ হয়ে উঠতে পারে আম্বানির প্ল্যান।  ওটিটি-তে একাধিপত্য বজায় রাখার জন্য দুর্দান্ত পরিকল্পনা করেছেন মুকেশ। 

ডিজনি-রিলায়েন্স চুক্তির সময়, মুকেশ আম্বানির কোম্পানি ইঙ্গিত দিয়েছিল, Jio রিচার্জের সঙ্গে কম খরচের অ্যাড-অন প্ল্যানও চালু করতে পারে। যার উদ্দেশ্য হবে টেলিকম এবং OTT ব্যবহারকারীদের আকৃষ্ট করা। নেটফ্লিক্স এবং অ্যামাজন প্রাইমের জন্য জিও সিনেমার সম্ভাব্য কম খরচের পরিকল্পনার সঙ্গে প্রতিযোগিতা করা আরও কঠিন হতে পারে। এখন JioCinema-এর জন্য প্রতিদিন ১ টাকার একটি বিশেষ প্ল্যান চালু করেছে। যার অধীনে হলিউড সিনেমা এবং টিভি শো দেখানো হবে। যাইহোক, সিনেমা, শো এবং খেলাধুলোর মতো অনেক জিনিস এখনও বিনামূল্যে দেখার জন্য উপলব্ধ। যার কারণে ব্যবহারকারীর সংখ্যা আগের চেয়ে অনেক বেড়েছে। এই অবস্থায়, ১ টাকার প্ল্যানে হলিউড-টিভি শো অফার করা আরও বেশি ব্যবহারকারীদের আকৃষ্ট করবে। যার কারণে জিও সিনেমা ভারতের ১ বিলিয়ন প্লাস স্ট্রিমিং বাজারকে প্রভাবিত করতে পারে এবং অ্যামাজন-নেটফ্লিক্সের মতো বড় বাজারের খেলোয়াড়দের ব্যবসাকে প্রভাবিত করতে পারে।

মুকেশ আম্বানির ১ টাকার প্ল্যান কী? 

আরও পড়ুন

প্রথমত, নতুন কৌশলের অধীনে চালু করা ১ টাকার প্ল্যান সম্পর্কে কথা বলা যাক। জিও সিনেমায় ক্রিকেট ম্যাচ এবং অন্য খেলার মতো লাইভ প্রোগ্রামিং বিনামূল্যে রাখবে। Reliance এর Viacom18 Media Private Jio Cinema OTT প্ল্যাটফর্মের অধীনে প্রতি মাসে ২৯ টাকার সাবস্ক্রিপশন প্ল্যান চালু করেছে। অর্থাৎ প্রতিদিন মাত্র ১ টাকা লাগবে। স্ট্রিমিং পরিষেবাটি প্রতি মাসে ৮৯ টাকার একটি প্ল্যানও চালু করেছে, যার অধীনে ৪টি স্ক্রিন পর্যন্ত অ্যাক্সেস দেওয়া হবে। প্ল্যানটি শুধু নেটফ্লিক্স এবং অ্যামাজনের সঙ্গে প্রতিযোগিতা করবে তাই নয়, ডিজনির সঙ্গে চুক্তির পর জিও সিনেমা নেটফ্লিক্স এবং অ্যামাজনের সঙ্গে প্রতিযোগিতা করার জন্য একটি শক্তিশালী প্ল্যাটফর্ম হিসাবে আবির্ভূত হতে পারে। Viacom18 এর ডিজিটাল ডিভিশনের প্রধান নির্বাহী কর্মকর্তা কিরণ মণির মতে, এই প্ল্যানে যে কোনও ডিভাইসে 4K কোয়ালিটিতে পাঁচটি ভাষায় বিদেশী সিনেমা, টিভি শো এবং শিশুদের অনুষ্ঠান অনলাইন ও অফলাইনে দেখা অন্তর্ভুক্ত রয়েছে। 

Advertisement

Netflix এবং Amazon শো এবং সিনেমার মধ্যে বিজ্ঞাপন দেখায় না তবে সেগুলি Jio সাবস্ক্রিপশন প্ল্যানের চেয়ে বেশি ব্যয়বহুল। গত বছর ভায়াকম 18 মিডিয়া এবং ওয়ার্নার ব্রোস ডিসকভারি ভারতে স্ট্রিমিংয়ের জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছিল, যার মধ্যে সাকসেসন এবং দ্য লাস্ট অফ ইউ এবং সেই সঙ্গে HBO এবং ম্যাক্স অরিজিনালসের অন্যান্য সামগ্রী অন্তর্ভুক্ত ছিল৷ 

ডিজিটাল স্ট্রিমিং ব্যবসা কতটা হতে পারে? এটি ১ লাখেরও বেশি ব্যবহারকারীকে সংযুক্ত করতে পারে। করণ তৌরানি, সিনিয়র বিশ্লেষক এবং ব্রোকারেজ ফার্ম এলারা ক্যাপিটালের ভাইস প্রেসিডেন্ট, অনুমান করেছেন যে ভারতে ডিজিটাল স্ট্রিমিং ব্যবসা শীঘ্রই $3-3.5 বিলিয়ন মূল্যের হবে, যখন এর আন্তর্জাতিক ক্যাটালগের মূল্য হবে $0.5-1 বিলিয়ন এবং টিভি ব্যবসার মূল্য হবে $5.5। বিলিয়ন। 
 

Advertisement