scorecardresearch
 

PUBG খেলছেন ব্যান হওয়ার পরেও? শাস্তির মুখে পড়তে পারেন গেমাররা

ব্যান হওয়ার পরে ভারতের দিব্যি খেলা যাচ্ছ PUBG মোবাইল। অবাক লাগলেও এটাই সত্যি। ইউটিউব গেমার থেকে শুরু করে একটা বড় অংশ এদেশে বসেই পাবজি খেলছেন। আবার সেটা লাইভ স্ট্রিমিং করছেন। কিন্তু এবার তাদের কপালে চিন্তার ভাঁজ পড়তে বাধ্য।

Advertisement
পাবজি খেলার আগে সাবধান। ফাইল ছবি পাবজি খেলার আগে সাবধান। ফাইল ছবি
হাইলাইটস
  • নিষেধাজ্ঞা অমান্য করে পাবজি খেলছেন গেমাররা
  • শাস্তির মুখে পড়তে পারেন তারা
  • RTI এর জবাবে জানাল কেন্দ্র

ব্যান হওয়ার পরে ভারতের দিব্যি খেলা যাচ্ছ PUBG মোবাইল। অবাক লাগলেও এটাই সত্যি। ইউটিউব গেমার থেকে শুরু করে একটা বড় অংশ এদেশে বসেই পাবজি খেলছেন। আবার সেটা লাইভ স্ট্রিমিং করছেন। কিন্তু এবার তাদের কপালে চিন্তার ভাঁজ পড়তে বাধ্য। কারণ এই বিষয়টি মোটেও এখন হাল্কা ভাবে নিচ্ছে না কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রক। এক সর্বভারতীয় সংবাদমাধ্য়মে এমনটাই বলা হয়েছে।

নিষেধ অমান্য করে চলছে খেলা

চলতি বছরে পাবজি-সহ প্রচুর চিনা অ্যাপ নিষিদ্ধ করে দেয় কেন্দ্রীয় সরকার। ঠিক তার কয়েক মাসের মধ্যে ভারত থেকে সমস্ত সার্ভার গুটিয়ে নেয় পাবজি। কিন্তু ভারতীয় সার্ভার বন্ধ থাকলেও,গেমটির কোরিয়ান সার্ভার এখনও সক্রিয় ভাবে চলছে। সেখান থেকে গেমাররা PUBG MObile kr কোরিয়ান ভার্সানের APK ফাইল ডাউনলোড করছেন। এর জন্য নিজের VPN সেটিংসও চেঞ্জ করে দিচ্ছেন তাঁরা। ফলে তারা পুরনো অ্যাকাউন্টে গিয়ে লিঙ্ক করিয়ে ফের  PUBG এখনও খেলতে পারছেন। এমনকি ইউটিউব থেকে ফেসবুকে বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে দেদার লাইভ স্ট্রিমিংও করছেন সকলে। কেউ কেউ তো আবার নজর এড়িয়ে টুর্নামেন্টেরও আয়োজন করে দিয়েছে। পুরোটা চলছে PUBG MObile kr গেমটি নিয়ে।

আরও পড়ুন, PUBG Mobile India লঞ্চের অনুমতি নেই, RTI এর জবাবে জানাল কেন্দ্র

কী জানাচ্ছে কেন্দ্র

সম্প্রতি এক ব্যক্তি এ বিষয়ে RTI ফাইল করেন। সেই RTI-এর জবাবে কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রক জানায় ৬৯এ ধারা লঙ্ঘন করলে সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে পারে কেন্দ্র। সেক্ষেত্রে মোটা অঙ্কের জরিমানা থেকে আরও বড় শাস্তি হওয়ার সম্ভাবনা রয়েছে। প্রসঙ্গত, এই ধারাটি ব্যবহার করেই কেন্দ্রীয় সরকার পাবজি-সহ বাকি অ্যাপগুলির উপর নিষেধাজ্ঞা চাপিয়েছিল।

ভারতে ফিরতে মুখিয়ে পাবজি

তবে এদেশে ফের পুরোদমে গেম শুরু করতে মুখিয়ে রয়েছে দক্ষিণ কোরিয়ার সংস্থা  PUBG কর্পোরেশন। তাই জন্য একেবারে নতুন রূপে হাজির হয়েছে  PUBG। নতুন গেমটির নাম দেওয়া হয়েছে  PUBG মোবাইল ইন্ডিয়া। ভারতীয় গেমারদের কথা ভেবেই একেবারে নতুন রূপে তৈরি করা হয়েছে বলে সংস্থার দাবি। কিন্তু প্রায় মাসখানেকের বেশি সময় হয়ে গেলেও এখনও কেন্দ্রের কাছ থেকে কোনও সবুজ সংকেত পায়নি সংস্থা। সপ্তাহ কয়েক আগে দুটি  RTI-এর জবাবে কেন্দ্র জানায়, এখনও পর্যন্ত কেন্দ্র এই গেমটিকে অনুমতি দেওয়ার বিষয়ে কিছু ভাবেনি। যদিও সংস্থা এখনও অনুমতি পাওয়ার বিষয়ে চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে খবর। 

Advertisement

Advertisement