scorecardresearch
 

সৌদি আরব বানাচ্ছে Hitech শহর, থাকবে আলাদা চাঁদ, উড়ন্ত ট্যাক্সি, রোবট ভৃত্য

কল্পবিজ্ঞানের শহর এখন বাস্তব। সৌদি আরব ২০২৫ সালের মধ্যেই এমন শহর আনতে চলেছে পৃথিবীতে। যেখানে ইচ্ছেমতো হবে বৃষ্টি। আলাদা চাঁদ রাতে আলো দেবে শহরে। প্রতিদিনই। সেই সঙ্গে কাজের লোক হবে রোবট। ট্যাক্সি চাইলে রাস্তায় নয়, উঠতে হবে ছাদে। কারণ সবই ফ্লাইং ট্যাক্সি।

জর্ডন এবং মিশরের সীমাতে তৈরি হবে ভবিষ্যতের শহর জর্ডন এবং মিশরের সীমাতে তৈরি হবে ভবিষ্যতের শহর
হাইলাইটস
  • অপার্থিক শহর বানাচ্ছে সৌদি আরব
  • শহরের জন্য় আলাদা, চাঁদ, মেঘ
  • সৌদির আইন থেকে আলাদা হবে এখানকার নিয়ম

শহরে ঘুরে বেড়াচ্ছে রোবট, হাওয়ায় উড়ছে গাড়ি। এ সব এখন আর কল্পবিজ্ঞানের সিনেমা নয়। এসব এখন বাস্তবে ঘটতে চলেছে। সৌদি আরবে এখন এমনই অদ্ভুত sci-fi শহর বানাতে চলেছে। যার মধ্যে রোবট আপনার সুরক্ষার পাশাপাশি আপনার যে কোনও কাজেই তারা করে দেবে প্রয়োজন মনে করলে। চাকরিতে রাখতে পারেন রোবট। কেউ আপনার গাড়ি চলবে হাওয়ায় কৃত্রিম মেঘ থেকে প্রয়োজন অনুসারে হবে বৃষ্টি। সেই সঙ্গে এই শহরের জন্য আলাদা চাঁদও তৈরি হবে। যেটি প্রত্যেক দিন রাতেই উঠবে। যেখানে থাকবে না কোনও অমাবস্যা ৫০০ ডলারের খরচা করে এই শহর তৈরি করা হচ্ছে। যা লন্ডন থেকে ১৭ গুণ বড় আকারের।

তাবুক রাজ্যতে এই শহর তৈরি করা হচ্ছে

সৌদি আরবের তাবুক রাজ্যতে এই শহর তৈরি করা হচ্ছে। যার নাম "নিয়োম (NEOM)।" এই নিয়োমটি যে কোম্পানি প্রস্তাবিত শহরটি কিনেছে এবং তা বানানোর দায়িত্ব নিয়েছে নিয়োম নিয়ে তার যোজনা এতটাই গুরুত্বপূর্ণ যে শহর ব্যবহার করার জন্য কিছু প্রযুক্তি এবং পদ্ধতি এখনোও পর্যন্ত তৈরি হয়নি।

জর্ডন এবং মিশরের সীমান্তে

ব্রিটেনের ইংরেজি সংবাদপত্র দ্য সান এর রিপোর্ট অনুযায়ী NEOM শহর জর্ডন এবং মিশরের সীমান্তে তৈরি করা হবে। এবং ২০২৫ পর্যন্ত মানুষ থাকার জন্য প্রস্তুত হয়ে যাবে। NEOM এই ধরনের প্রথম শহর হবে সূর্যের শক্তি এবং হওয়ার ক্ষমতা দিয়ে একে সঞ্চালিত করা হবে।

গাড়ি উড়বে, রোবোট কাজের লোক

সায়েন্স ফিকশন এর সিনেমার মতোই হবে। এর অধ্যক্ষ ক্রাউন প্রিন্স মহাম্মদ বিন সালমান জানিয়েছেন যে শহরে রোবোট ফ্রেন্ডলি এবং রোবটিক্সের বিকাশের জন্য একটি কেন্দ্র তৈরি করা হবে। শহরে প্ল্যানিং ডকুমেন্টস তৈরি করা হচ্ছে। যেখানে শহরে উড়ন্ত ট্যাক্সি পাওয়া যাবে। সায়েন্স ফিকশন সিনেমা ব্লেড রানার এবং ব্যাক টু দ্য ফিউচার সিনেমাতেই যে রকম দেখানো হয়েছিল ঠিক সেইভাবেই গাড়িগুলো উড়বে। সৌদি আরবের বৃষ্টি হয় না, কিন্তু ক্লাউড সিডিং টেকনিকে উপযোগিতা নিয়মে মেঘ তৈরি করা হবে এবং সেখানে বৃষ্টি হবে। শহর জন্য কিছু অন্য বিচিত্র প্রস্তাব জুরাসিক পার্ক শৈলিতে ডাইনোসর রোবট বানানো হবে। যেখানে রোবট মনোরঞ্জনের জন্য একজন আরেকজনের সঙ্গে লড়াই করবে।

পৃথিবীর সেরা দেশ হতে চায় সৌদি

খাঁড়ি দেশগুলোর চেয়ে এগিয়ে যেতে চায় সৌদি। সৌদি আরব তাই এই  প্রজেক্ট এর দ্বারা নিজেদের প্রতিদ্বন্দ্বী দেশগুলি, যেমন সংযুক্ত আরব আমিরশাহী এবং কাতারের চেয়ে এগিয়ে যেতে চায়। NEOM পৃথিবীর সবচেয়ে প্রতিভাশালী এবং সর্বশ্রেষ্ঠ ব্যবসায়ীদের আকর্ষিত করেছে বাণিজ্যকেন্দ্র বানাতে চায়। শহরের প্ল্যানিং ডকুমেন্টস বলা হয়েছে যে রোবট এই বিদেশি ব্যবসায়ীদের ঘরের কাজকর্ম করবে।

NEOM-এ হবে কৃত্রিম চাঁদ

সৌদি আরব NEOM-এ একটি কৃত্রিম চাঁদ বানানোর জন্য প্রস্তুতি শুরু করেছে। প্রজেক্টে মাইলস্টোন বলে প্রমাণিত হবে। ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান সম্প্রতি ঘোষণা করেছেন যে তিনি চান যে শহরে প্রস্তাবিত সিলভার বিচ চাঁদের আলোতে ঝকমক করে যদিও এটাকি প্রযুক্তিতে তৈরি হবে। তা এখনও পর্যন্ত জানা যায়নি খুব ঘনিষ্ঠ সূত্রে জানা গিয়েছে। যে ওয়ালস্ট্রিট জার্নাল দেওয়া এক সাক্ষাৎকারে প্রজেক্ট এর সঙ্গে জড়িত। তাদের জানিয়েছেন যে সুরক্ষিতভাবেই কৃত্রিম চাঁদ লাগানোর জন্য ইঞ্জিনিয়াররা কোনরকম বিকল্প পদ্ধতি তৈরি করতে পারেননি।

২০১৭ তে ঘোষণা করা হয়েছিল

সৌদি আরব রিয়াদ এর ফিউচার ইনভেসমেন্ট ইনিশিয়েটিভ সম্মেলন ২০১৭ তে নিয়মে নির্মাণের ঘোষণা করেছিলেন। কার্যক্রমে তিনি জানিয়েছিলেন যে, রোবটিক্স ফ্রম বোস্টন ডাইনামিকস এর সিইও মার্ক জানিয়েছেন যে মহানগরের মধ্যে রোবটের সুরক্ষা কাজে ব্যবহার করা হবে। তিনি জানিয়েছেন যে রোবট অনেক কাজ করতে পারে। যার মধ্যে সুরক্ষা দেওয়া, লজিস্টিকস, হোম ডেলিভারি, বয়স্ক এবং দুর্বলদের সমস্ত পরিষেবা দেওয়া।

NEOM-এ থাকবে নিজের আলাদা আইন

সৌদি আরব NEOM-র শহরে মদের অনুমতি দিতে এখনও পর্যন্ত কোন রকম আপত্তি জানায়নি। সৌদির মতো কট্টর মুসলিম দেশ এই ঐতিহাসিক পদক্ষেপ নিতে পারে। খাঁড়ি দেশগুলিতে মদ-এ সম্পূর্ণরূপে প্রতিবন্ধকতা রয়েছে। NEOM-এ আলাদা আইন হবে। যেটা এখন তৈরি করা হচ্ছে। নিয়মে এবং ডিজিটাল হোল্ডিং কোম্পানির সিইও এই বিষয়টির যায়নি এখনো যে নতুন আইনের হিসেবে এর অনুমতি দেওয়া হবে কিনা কিন্তু তারা জানিয়েছে। বিদেশি প্রতিভা এবং পর্যটকদের আকর্ষিত করার জন্য অবশ্য যা যা দরকার সেগুলি তারা এখানে রাখবেন।

 
; ; ;