scorecardresearch
 

টিকা নেননি, কর্মীদের অফিসে ফেরাবে না apple, যাবে চাকরিও

যে সমস্ত কর্মীরা কোভিড টিকা নেননি, সেসব কর্মীদের চাকরি যেতে পারে। অ্যাপল এর নয়া হুঁশিয়ারিতে থরহরিকম্প কর্মীদের। তবে ছাঁটাইয়ের আগে মিলবে সুযোগ। কী তা, জানুন...

Advertisement
অ্যাপেল অ্যাপেল
হাইলাইটস
  • টিকা নেওয়া না হলে অফিসে না
  • গুগল এর তরফ থেকে কর্মীদের চরমপত্র
  • তবে ছাঁটাইয়ের আগে মিলবে সুযোগ

অ্যাপল চায় না যে তার কর্মচারীরা ১ ফেব্রুয়ারির মধ্যে অফিসে ফিরে আসুক। নতুন Covid-19 ভেরিয়েন্ট নিয়ে ক্রমবর্ধমান উদ্বেগের মধ্যে, অ্যাপল তার কর্পোরেট-টু-অফিস সময়সীমা পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে, অ্যাপল তাদের কর্মচারীদের ১ ফেব্রুয়ারির মধ্যে অফিসে ফিরে যেতে বলেছিল। কিন্তু এখন কিউপারটিনো-জায়ান্ট এত তাড়াতাড়ি তার কর্মীদের অফিসে ফিরে আসতে আগ্রহী বলে মনে হচ্ছে না। অ্যাপল এখনও তার কর্মীদের জন্য অফিসে ফেরার নতুন তারিখ ঘোষণা করেনি।

ব্লুমবার্গের মতে, অ্যাপলের সিইও টিম কুক একটি ইমেলের মাধ্যমে অফিসে নতুন প্রত্যাবর্তনের পরিকল্পনা সম্পর্কে কর্মীদের অবহিত করেছেন। “আমরা আমাদের হাইব্রিড কাজের পাইলট শুরু করতে বিলম্ব করছি নির্ধারিত তারিখে। ব্লুমবার্গের প্রাপ্ত মেমোতে কুক বলেছেন, "আমাদের অফিসগুলি খোলা রয়েছে এবং আমাদের অনেক সহকর্মী নিয়মিত আসছেন, যার মধ্যে বৃহত্তর চিন এবং অন্যত্র আমাদের দল রয়েছে।"

কুক বিলম্বের কারণ হিসাবে "বিশ্বের অনেক অংশে ক্রমবর্ধমান কেস এবং ভাইরাসের একটি নতুন স্ট্রেনের উত্থান" উল্লেখ করেছেন। অ্যাপল সিইও তার সমস্ত কর্মীদের টিকা এবং বুস্টার শট পেতে উত্সাহিত করেছেন। তিনি বলেছিলেন যে এটি আপনাকে এবং আপনার সম্প্রদায়কে সুরক্ষিত রাখার সর্বোত্তম উপায়।"

অ্যাপল তার কর্মীদের ১ ফেব্রুয়ারির মধ্যে অফিসে ফিরে যেতে বলার এক সপ্তাহ পরে এই ঘোষণা আসে। অ্যাপল ছাড়াও, গুগলের মতো অন্যান্য বড় প্রযুক্তি সংস্থাগুলি, মাইক্রোসফ্টও অফিসে ফিরে যাওয়ার সময়সীমা পিছিয়ে দিয়েছে।

Google জানিয়েছে যে সমস্ত কর্মীদের টিকা দেওয়া হয়নি, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে ৷ সংস্থাটি কর্মীদের কাছে একটি মেমো জারি করেছে বলে জানা গিয়েছে, যদি তারা টিকা দেওয়ার ডোজ না পান, তাহলে পরিণতি সম্পর্কে তাদের সতর্ক করতে৷ CNBC প্রাপ্ত মেমোতে, Google তার কর্মীদের টিকা দেওয়ার বিশদ জমা দেওয়ার জন্য ৩ ডিসেম্বর পর্যন্ত সময়সীমা দিয়েছে। কর্মচারীদেরকে ৩ ডিসেম্বরের মধ্যে একটি চিকিৎসা বা ধর্মীয় ছাড়ের জন্য আবেদন করার বিকল্পও দেওয়া হয়েছিল। মেমোতে বলা হয়েছে যে সময়সীমার পরে, যে কর্মচারীরা তাদের টিকা স্থিতি সম্পর্কিত কোনও নথি জমা দিতে ব্যর্থ হয়েছে তাদের সঙ্গে ব্যক্তিগতভাবে কোম্পানির সাথে যোগাযোগ করা হবে। যেসব কর্মচারীদের অব্যাহতির অনুরোধ কোম্পানি অনুমোদন করেনি তাদেরও টেনে আনা হবে।

Advertisement

গুগল বলেছে যে যদি কর্মচারীরা ১৮ জানুয়ারির মধ্যে টিকা দেওয়ার নিয়মগুলি মেনে চলতে ব্যর্থ হয়, তবে ৩০ দিনের জন্য "প্রদানকৃত প্রশাসনিক ছুটিতে" রাখা হবে। এর পরে, তাদের ছয় মাসের জন্য "অবেতনের ব্যক্তিগত ছুটিতে" রাখা হবে। তারপরও যদি তারা টিকা না পান, তাহলে তাদের কোম্পানি ছেড়ে যেতে বলা হবে।

 

Advertisement