scorecardresearch
 

X.com লিখলেই খুলবে Twitter, লোগোও বদলে ফেলছেন ইলন মাস্ক

আপাতত সবচেয়ে উল্লেখযোগ্য পরিবর্তনটি হল X.com ডোমেনের ব্যবহার। X.com থেকেই টুইটার খুলে যাচ্ছে। নতুন লোগোতেও সেই X-এর ব্যবহার করা হতে পারে, ইঙ্গিত ইলন মাস্কের। ইতিমধ্যেই একটি লোগো প্রকাশ করেছেন তিনি। 

Advertisement
X.com লিখলেই খুলছে Twitter X.com লিখলেই খুলছে Twitter
হাইলাইটস
  • এবার টুইটারের নাম ও লোগোও বদলে ফেলছেন। ধনকুবের ইলন জানিয়েছেন, টুইটারের নাম শীঘ্রই 'X' হয়ে যাবে।
  • এখনই ব্রাউজারে X.com লিখলে তা রিডাইরেক্ট হয়ে টুইটারে চলে যাচ্ছে।
  • নীল পাখির লোগে এখনও আছে। ইলন মাস্ক জানিয়েছেন, সেটিও পাল্টে যাবে।

X.com Redirects to Twitter: টুইটার কেনার পর থেকে পরপর বেশ কিছু বদল করেছেন ইলন মাস্ক। এবার টুইটারের নাম ও লোগোও বদলে ফেলছেন। ধনকুবের ইলন জানিয়েছেন, টুইটারের নাম শীঘ্রই 'X' হয়ে যাবে। এখনই ব্রাউজারে X.com লিখলে তা রিডাইরেক্ট হয়ে টুইটারে চলে যাচ্ছে। তবে নীল পাখির লোগে এখনও আছে। ইলন মাস্ক জানিয়েছেন, সেটিও পাল্টে যাবে। টুইটে তিনি ব্যবহারকারীদের এর জন্য প্রস্তুত হতে বলেন। 

'শীঘ্রই টুইটার ব্র্যান্ড এবং ধীরে ধীরে সমস্ত পাখিকে আমরা বিদায় জানাতে চলেছি,' রবিবার সকালে এক টুইটে এমনটা জানিয়েছেন  ইলন মাস্ক। 

আপাতত সবচেয়ে উল্লেখযোগ্য পরিবর্তনটি হল X.com ডোমেনের ব্যবহার। X.com থেকেই টুইটার খুলে যাচ্ছে। নতুন লোগোতেও সেই X-এর ব্যবহার করা হতে পারে, ইঙ্গিত ইলন মাস্কের। ইতিমধ্যেই একটি লোগো প্রকাশ করেছেন তিনি। 

আরও পড়ুন

কিন্তু X.com-ই কেন?
ইলন মাস্ক এর আগে একাধিকবার 'অলরাউন্ডার' অ্যাপের পরিকল্পনা জানিয়েছেন। এই অ্যাপ এমনই হবে, যাতে অনলাইন পেমেন্ট, সোশ্যাল মিডিয়া ব্যবহার, ম্যাপ দেখা, মেসেজ করা, কনটেন্ট দেখা, অনলাইন শপিং -সবই হবে। অর্থাত্ ফোনে একটি অ্যাপ ডাউনলোড করলেই তাতে সব কাজ হয়ে যাবে। 

অর্থাত্, এখনকার মতো ফোনে হাজারো অ্যাপ রাখতে হবে না। একটি অ্যাপ থেকেই সমস্ত কাজ হবে। বীজগণিতে কোনও পরিবর্তনশীল, অজানা সংখ্যাকে X ধরা হয়। আর সেই কারণেই সম্ভবত এই নামকরণ। 

শুধু ইলন মাস্কই নয়। বেশ কিছু সংস্থাই একটি অ্যাপের একাধিক কাজের দিকে এগোচ্ছে। আমাজনের মতো শপিং প্ল্যাটফর্ম ধীরে ধীরে কনটেন্ট, অনলাইন পেমেন্টের ব্যবসা বাড়াচ্ছে। Meta-র ফেসবুক এখন আর শুধু সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম নয়। এখানে কনটেন্ট দেখা, অনলাইন শপিং ও সেলিং হচ্ছে। Meta-রই WhatsApp-এ পেমেন্ট শুরু হয়ে গিয়েছে। ফলে সব সংস্থাই আসলে এমন সব কাজে দক্ষ হতে চাইছে। সেই পথে হাঁটলেন ইলন মাস্কও।

Advertisement

তবে সমালোচকরা এই X.com নামে মুচকি হাসছেন। তাঁদের মতে, ইলন ভাল করেই জানেন, পর্ন ওয়েবসাইটের জন্যই X অক্ষরটি ব্যবহার করা হয়। আর পর্ন ওয়েবসাইটই গুগলে সবচেয়ে বেশি সার্চ হয়। X.com নাম হলে তা ওয়েবসাইটের ট্রাফিক বাড়াতে সাহায্য করবে। 

আইনি প্রক্রিয়া
৪ এপ্রিল ক্যালিফোর্নিয়ার আদালতে জমা দেওয়া একটি নথি অনুযায়ী এখন আর টুইটারের স্বাধীন সত্তা হিসাবে কোনও অস্তিত্ব নেই। ইতিমধ্যেই তারা এক্স কর্পোরেশনে একীভূত হয়ে গিয়েছে। 

Advertisement