scorecardresearch
 

Bengal Govt Buses Digitalisation: মেট্রোর এই পরিষেবা রাজ্যের সরকারি বাসেও, ডিজিটাল-সফর যাত্রীদের

এতে যেমন যাত্রীদের সময় বাঁচবে তেমন সুবিধাও হবে। এর পাশাপাশি দুর্নীতিতেও লাগাম টানা যাবে।           

Advertisement
সরকারি বাসে চালু হচ্ছে স্মার্ট কার্ড। সরকারি বাসে চালু হচ্ছে স্মার্ট কার্ড।
হাইলাইটস
  • সরকারি বাসে শুরু হতে চলেছে স্মার্ট কার্ড পরিষেবা।
  • আয়ের পথ খুলে যাবে বলে আশা।
  • রোখা যাবে দুর্নীতি।

সময়ের সঙ্গে আধুনিক হয়ে উঠছে পরিবহণ। কলকাতায় ইতিমধ্যেই আসছে ২ হাজার বৈদ্যুতিক বাস। টাটা ও অশোক লেল্যান্ডের সঙ্গে ইতিমধ্যেই চু্ক্তি সারা। এবার বাসের টিকিটেও লাগতে চলেছে আধুনিকতার ছোঁয়া। শুরু হচ্ছে মেট্রোর মতো স্মার্ট কার্ড পরিষেবা।        

ইতিমধ্যেই পরীক্ষামূলক স্মার্ট কার্ড পরিষেবা শুরু হয়ে গিয়েছে। উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের ৭০০ বাসকে স্মার্ট কার্ডের আওতায় আনার প্রস্তাব দেওয়া হয়েছে। পরে ধাপে ধাপে সব বাসেই চালু হয়ে যাবে এই পরিষেবা। গোটা ব্যবস্থার দায়িত্ব থাকবে একটি বেসরকারি সংস্থার হাতে। উত্তরবঙ্গ, দক্ষিণবঙ্গ এবং পশ্চিমবঙ্গ পরিবহণ নিগমের প্রায় আড়াই হাজারের বেশি সরকারি বাস চলে। 

পরিবহণ দফতরের লক্ষ্যমাত্রা বাস্তবায়িত হলে কয়েক মাসেই গোটা রাজ্যে স্মার্ট কার্ড নিয়ে যাতায়াত করতে পারবেন যাত্রীরা। একই স্মার্ট কার্ডে উত্তরবঙ্গের বাসেও চড়তে পারবেন, এবার দক্ষিণবঙ্গেও। বর্ধমান-কলকাতাও যেমন ধরতে পারবেন তেমন কলকাতা-মালদহ। এতে যেমন যাত্রীদের সময় বাঁচবে তেমন সুবিধাও হবে। কারণ অভিন্ন কার্ডেই সফর করতে পারবেন। এর পাশাপাশি দুর্নীতিতেও লাগাম টানা যাবে।    
      
কনডাক্টরের কাছ থেকে টিকিট কাটার ব্যবস্থা বিস্তর গোলমাল থাকে। অনেক যাত্রীই টিকিট কাটেন না। অথবা কম দূরত্বের টিকিট কেটে অনেকটা পথ যান। এটা আটকানো সম্ভব হবে। ডিজিটাল লেনদেনে হিসাবও ঠিক থাকবে। পরিবহণ দফতরের আয়ও বাড়বে। যাত্রীরাও লাভবান হবেন। আগাম কার্ড কিনে রাখবেন। বারবার টিকিট কেনার ঝঞ্ঝাট থেকে মুক্তি পাবেন। মেট্রোর মতো নির্দিষ্ট টাকায় কার্ড কিনতে হবে। ফলে আয়ও বাড়বে পরিবহণ দফতরের।     

আরও পড়ুন- সরকারি ভাড়া বৃদ্ধির প্রতিবাদ ব্যবসায়ীদের, আলুর দাম আরও বাড়বে?
    

Advertisement
Advertisement