scorecardresearch
 

Elon Musk নিজের মাথায় লাগাবেন ব্রেন চিপ! এই Neuralink প্রোজেক্ট কী?

Elon Musk নিজের মাথায় ব্রেন চিপ বসাচ্ছেন! কী এই Neuralink প্রোজেক্ট?

Elon Musk নিজের মাথায় ব্রেন চিপ বসাচ্ছেন! কী এই Neuralink প্রোজেক্ট? Elon Musk নিজের মাথায় ব্রেন চিপ বসাচ্ছেন! কী এই Neuralink প্রোজেক্ট?
হাইলাইটস
  • Elon Musk নিজের মাথায় ব্রেন চিপ বসাচ্ছেন!
  • কী এই Neuralink প্রোজেক্ট, জানেন?
  • জেনে নিন অভিনব এই ভাবনার বিষয়

SpaceX, Tesla এবং Twitter এর মতো কোম্পানির মালিক এলন মাস্ক (Elon Musk) নতুন টেকনোলজি নিয়ে সব সময় আগ্রহী। মাস্কের একটা আরও কোম্পানি রয়েছে যা অত্যন্ত জটিল টেকনোলজির উপর কাজ করে। আমরা কথা বলছি NURALINK এর। নিউরাল ইন্টারফেস টেকনোলজিওয়ালা এই কোম্পানি দুদিন থেকে চর্চাতে শীর্ষে রয়েছে। কারণ হলো কোম্পানি এমন একটা চিপ বানিয়েছে যা লোকেদের মাথায় লাগানো যেতে পারে। এতে মানুষের ডিজাবিলিটি দূর করতে সাহায্য করা যেতে পারে। বিশেষ বিষয় হলো এটি যে মাস্ক নিজেই এই চিপ নিজের মস্তিষ্কে লাগাতে চান।

নিউরালিঙ্কের সঙ্গে জড়িত একটি ভিডিও সামনে এসেছে যাতে একটা বাঁদর নিজের মস্তিষ্কের সাহায্যে টাইপিং করছে। মাস্কের কোম্পানি লম্বা সময় থেকে এই টেকনোলজির উপর কাজ করে চলেছে। এখন জেনে নিই যে এলন মাস্কের এই কোম্পানির এই বিশেষ টেকনোলজির সঙ্গে জড়িত কিছু গুরুত্বপূর্ণ তথ্য।

নিউরালিঙ্ক আসলে কী?

এটি একটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স পাসওয়ার্ড মাইক্রোচিপ। যা মস্তিষ্কের উপর এক্টিভিটি রেকর্ড এবং রিড করতে পারে। এর সাহায্যে লোকেরা ডিজএবিলিটি দূর করার বিষয়ে অনেকটাই সাহায্য পাবে। এই চিপের সাহায্যে একটা প্যারালাইজড ব্যক্তি নিজের মস্তিষ্ক ব্যবহার করে স্মার্টফোন ইউজ করতে পারে। মস্তিষ্কের সাহায্যে, হাতের চেয়ে বেশি জোরে দ্রুত ফোন ব্যবহার করতে পারে। এই টেকনোলজির সঙ্গে জড়িত কিছু ডিটেলস সামনে এনেছে নিউরালিংক। যাকে আগে দেখিয়েছিল যে কিভাবে একজন নিজের হাত ব্যবহার করা ছাড়াই পিংপং গেম খেলছে।

Elon Musk নিজের মাথায় লাগাবেন ব্রেন চিপ! এই Neuralink প্রোজেক্ট কী?

কী করতে পারে এই চিপ?

কোম্পানির বক্তব্য যদি আমরা মেনে নিই তাহলে চিপ মস্তিষ্কে আসাা চিন্তা-ভাবনা পড়তে পারবে এমনকী যার মস্তিষ্কে চিপ লাগানো থাকবে সেই ব্যক্তি কিছু না বলেই মেশিনের মাধ্যমে কথাবার্তাও বলতে পারবে। আপাতত এর সাহায্যে ইউজার স্মার্টফোন এবং কম্পিউটারের মতো বেসিক ডিভাইসগুলি ব্যবহার করতে পারবে। এ বিষয়ে এলন মাস্ক মানুষকে জানিয়েছেন যে আমরা এটা নিয়ে অত্যন্ত সাবধানে কাজ করছি। কারও মস্তিষ্কে এটি ইন্সটল করার আগে সম্পূর্ণ সফলভাবে ব্যবহার করা যাচ্ছে কি না তা যাচাই করে নেওয়া হচ্ছে. মাস্ক আরও জানিয়েছেন যে "আগামী ছয় মাসের সম্ভবত আমরা কোনও মানুষের মস্তিষ্কে নিউরালিং ইনস্টল করতে পারব।" কোম্পানির কথা মানতে হলে এই টেকনোলজি প্যারালাইজ দৃষ্টিহীন মেমরি লস এবং নিউরো সম্পর্কিত সমস্যাগুলো সহায়তা করবে।

মাস্কের মস্তিষ্কে এই চিপ লাগানো হবে?

এমনিতে এরপর মাস্ক পরিষ্কার কিছু বলেনি। তবে নিজের ইন্টারেস্ট অবশ্যই দেখিয়েছেন। একটি টুইটের রিপ্লাইতে  Ashlee Vance জানিয়েছেন যে মাস্কের মস্তিষ্কে একটা চিপ লাগানো লাগানোর কথা হয়েছে। টুইটারে ইউজার লিখেছেন যে. এলনের একটি ব্রেন ইমপ্লান্ট সংকল্প রয়েছে। তিনি জানিয়েছেন যে, ডেমোর সময়ে একটা চিপ নিজের মস্তিষ্কে লাগাবেন। যেহেতু এখনও পর্যন্ত পরিষ্কার ফল সামনে আসেনি। সে কারণে তিনি কোনও চিপ লাগাননি। এর জবাবে মাস্ক হ্যাঁ শব্দটি লিখেছেন।