scorecardresearch
 

WhatsApp disappearing messages: হোয়াটসঅ্যাপে দেখা যাবে ডিলিট হওয়া মেসেজ, কীভাবে?

হোয়াটসঅ্যাপ গত কয়েক মাস ধরে বার্তাগুলি অদৃশ্য করার জন্য একটি নতুন বৈশিষ্ট্য  বিকাশ করছে এবং এটি অবশেষে আনুষ্ঠানিক। মার্ক জুকারবার্গ 'কীপ ইন চ্যাট' নামে একটি নতুন আপডেট ঘোষণা করেছেন। যা ব্যবহারকারীদের এখন অদৃশ্য হয়ে যাওয়া বার্তাগুলিতে একটি চ্যাটে বার্তা সংরক্ষণ করতে দেয়। সেট টাইমারের পরে অন্যান্য বার্তাগুলি অদৃশ্য হয়ে যাওয়ার পরেও ব্যবহারকারীরা যে বার্তাগুলিকে চ্যাটে রাখতে চান সেগুলি বুকমার্ক করতে এবং সংরক্ষণ করতে এই আপডেটটি প্রকাশ করা হয়েছে৷

Advertisement
হোয়াটসঅ্যাপ হোয়াটসঅ্যাপ
হাইলাইটস
  • হোয়াটসঅ্যাপ গত কয়েক মাস ধরে বার্তাগুলি অদৃশ্য করার জন্য একটি নতুন বৈশিষ্ট্য  বিকাশ করছে এবং এটি অবশেষে আনুষ্ঠানিক।
  • মার্ক জুকারবার্গ 'কীপ ইন চ্যাট' নামে একটি নতুন আপডেট ঘোষণা করেছেন।

হোয়াটসঅ্যাপ গত কয়েক মাস ধরে বার্তাগুলি অদৃশ্য করার জন্য একটি নতুন বৈশিষ্ট্য  বিকাশ করছে। মার্ক জুকারবার্গ 'কীপ ইন চ্যাট' নামে একটি নতুন আপডেট ঘোষণা করেছেন। যা ব্যবহারকারীদের এখন অদৃশ্য হয়ে যাওয়া বার্তাগুলিতে একটি চ্যাটে বার্তা সংরক্ষণ করতে দেয়। সেট টাইমারের পরে অন্যান্য বার্তাগুলি অদৃশ্য হয়ে যাওয়ার পরেও ব্যবহারকারীরা যে বার্তাগুলিকে চ্যাটে রাখতে চান সেগুলি বুকমার্ক করতে এবং সংরক্ষণ করতে এই আপডেটটি প্রকাশ করা হয়েছে৷

মার্ক জুকারবার্গ শুক্রবার অবশেষে সর্বাধিক প্রত্যাশিত বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি প্রকাশ করেছেন। অদৃশ্য হয়ে যাওয়া বার্তাগুলির জন্য একটি আপডেট যা এখন ব্যবহারকারীদের তাদের গুরুত্বপূর্ণ বার্তাগুলি সংরক্ষণ করার অনুমতি দেবে। যদিও গোপনীয়তার এই অতিরিক্ত স্তরটি বার্তাগুলিকে ভুল হাতে পড়া থেকে রক্ষা করে, কখনও কখনও কখনও কখনও এমন ভয়েস নোট বা তথ্যের মূল অংশ থাকে যা আপনি রাখতে চান৷ হোয়াটসঅ্যাপ "চ্যাটে রাখুন" প্রবর্তন করছে, যাতে আপনি পরবর্তীতে আপনার প্রয়োজনীয় পাঠ্যগুলিতে ঢুকতে পারেন।

হোয়াটসঅ্যাপ একটি বিশেষ 'প্রেরকের কাছে সুপার পাওয়ার' সহ নতুন 'কীপ ইন চ্যাট' বৈশিষ্ট্যটি প্রকাশ করেছে অর্থাৎ এটি প্রেরকের পছন্দ হবে যে প্রাপককে চ্যাটে নির্বাচিত বার্তাগুলি সংরক্ষণ করার অনুমতি দেওয়া হবে। হোয়াটসঅ্যাপ বলে "আমরা বিশ্বাস করি আপনি যদি মেসেজটি পাঠিয়ে থাকেন তবে চ্যাটে থাকা অন্যরা এটিকে পরে রাখতে পারবেন কিনা তা আপনার পছন্দ।"

'কীপ ইন চ্যাট' বৈশিষ্ট্যটি কাজ করার জন্য, কেউ একটি বার্তা রাখলে প্রেরককে অবহিত করা হবে এবং সিদ্ধান্তে ভেটো দেওয়ার ক্ষমতা থাকবে। যদি প্রেরক সিদ্ধান্ত নেয় যে তাদের বার্তা অন্যরা রাখতে পারবে না, অন্য কেউ তা রাখতে পারবে না। টাইমারের মেয়াদ শেষ হলে বার্তাটি মুছে ফেলা হবে। এইভাবে, প্রেরকের কাছে তারা যে বার্তাগুলি পাঠায় সেগুলি কীভাবে সুরক্ষিত থাকে সে সম্পর্কে চূড়ান্ত বলে থাকে৷

Advertisement

উল্লেখযোগ্যভাবে, হোয়াটসঅ্যাপে সংরক্ষিত বার্তাগুলি একটি বুকমার্ক আইকন দিয়ে নোট করা হবে এবং কেপ্ট মেসেজ ফোল্ডারে চ্যাটের মাধ্যমে দেখা যাবে।

ইতিমধ্যে, হোয়াটসঅ্যাপ নিখোঁজ বার্তা বিভাগে আরও সেটিংস যুক্ত করছে। Wabetainfo-এর একটি প্রতিবেদন অনুসারে, প্ল্যাটফর্মটি অদৃশ্য হয়ে যাওয়া বার্তা বিকল্পের জন্য 15টি নতুন সময়কাল যুক্ত করার পরিকল্পনা করছে। বর্তমানে, ব্যবহারকারীরা শুধুমাত্র তিনটি বিকল্প থেকে বার্তাগুলি অদৃশ্য হওয়ার সময়কাল নির্ধারণ করতে পারেন: 24 ঘন্টা, 7 দিন এবং 90 দিন৷ যাইহোক, হোয়াটসঅ্যাপ শীঘ্রই "আরো বিকল্প" মেনুতে 15টি নতুন সময়কালের বিকল্প যোগ করবে।

নতুন আপডেট ব্যবহারকারীদের 1 বছর, 180 দিন, 60 দিন, 30 দিন, 21 দিন, 14 দিন, 6 দিন, 5 দিন, 4 দিন, 3 দিন, 2 দিন, 12 ঘন্টা, বার্তাগুলি অদৃশ্য হওয়ার জন্য একটি টাইমার সেট করার অনুমতি দেবে। 6 ঘন্টা, 3 ঘন্টা এবং 1 ঘন্টা।

আরও পড়ুন-'আমার ব্লু-টিক ফেরত দাও, পায়ে ধরতে হবে নাকি', টুইটারে হাতজোড় করে আবেদন অমিতাভের

 

Advertisement