scorecardresearch
 

Xiaomi Smart Door: অবিশ্বাস্য! চিচিং ফাঁকের দরজা এবার বাড়িতেও, আপনার মুখ দেখেই খুলবে

Xiaomi Smart Door: অবিশ্বাস্য! চিচিং ফাঁকের দরজা এবার বাড়িতেও লাগাতে পারেন। খুলবে আপনার মুখ দেখে কিংবা পাসওয়ার্ডে। এছাড়া রয়েছে আরও দারুণ ফিচার। দাম মাত্র দেড় লাখ টাকা।

Advertisement
xiaomi smart ডোর xiaomi smart ডোর
হাইলাইটস
  • চিচিং ফাঁকের দরজা এবার বাড়িতেও লাগাতে পারেন
  • দাম মাত্র দেড় লাখ টাকা
  • আপনার চেহারা দেখেই খুলবে

Xiaomi Smart Door: চিচিং ফাঁক অথবা খুলজা সিম সিম। যে ভাষাতেই বলুন না কেন, আলিবাবা চল্লিশ চোরের কাহিনী আমাদের সবারই জানা। যেখানে মন্ত্র বলে দরজা খুলতে হতো এবং মন্ত্রতেই দরজা বন্ধ করতে হতো। আর কোনও উপায় ছিল না। এ সমস্ত রূপকথার কাল্পনিক কাহিনী।

কিন্তু সময় বদলেছে। রূপকথাকে বাস্তবে পরিণত করতে আমাদের গবেষক বিজ্ঞানীরা নিরন্তর নানা উপায় ও ফন্দি আঁটছেন। তার মধ্যে অনেকগুলি তারা সমাধান করে ফেলছেন। অতীতে বর্ণিত অনেক কল্পকাহিনী আজ সত্যি হয়ে উঠেছে। তবে এবার চিচিংফাঁকের দরজায় যে আপনার বাড়িতেও আপনি লাগাতে পারেন, তা কী কখনও ভাবতে পেরেছিলেন? এখন সেই অবিশ্বাস্য কাহিনী সত্যি হতে চলেছে Xiaomi-র কল্যাণে। এই টেকনোলজি কোম্পানি Xiaomi Smart Door নামে বাজারে নিয়ে এসেছে স্মার্ট দরজা। যা আপনার মোবাইলের মতই আপনার চেহারা দেখলেই খুলবে।

Xiaomi Smart Door এর বিষয়ে বিস্তারিত জেনে নিন

আমরা প্রায়ই শুনি দেওয়ালেরও কান আছে। দেওয়ালের আছে কি না, জানা নেই। কিন্তু শাওমির দরজার কান এবং মুখ দুটোই রয়েছে। যদিও এর এটি আসল কান নয়, বরং এর মধ্যে এমন ফিচার দেওয়া হয়েছে, যা আপনার ঘরের অপরিচিত ব্যক্তির জন্য একেবারেই বন্ধ হয়ে থাকবে। আপনাকে সঙ্গে নিয়ে না এলে কেউই দরজা খুলতে পারবে না। আসলে কোম্পানি কনজিউমার সেকশনে নতুন প্রডাক্ট লঞ্চ করতে চলেছে। কোম্পানি নিজের ঘরোয়া বাজারে স্মার্টফোনের বাজার লঞ্চ করে দিয়েছে।

কোম্পানির শাওমি স্মার্টফোন ফেস আনলক এবং অন্যান্য সিকিউরিটি ফিচারের সঙ্গে লঞ্চ হয়েছে। এর মধ্যে দৌড়ানোর জন্য তিনটি ফেসিয়াল রিকগনিশন টেকনোলজি এবং অন্য পদ্ধতি পাওয়া যাবে। এই সমস্ত ফিচারের মাধ্যমে আপনি দরজা আনলক করতে পারেন, শাওমি স্মার্ট দরজা আপাতত চিনে লঞ্চ হয়েছে এবং ১১ জুনে এটি ডেলিভারি শুরু হবে আসুন।

Advertisement

জেনে নিই এর বিষয়ে আরও কিছু ফিচার

Xiaomi এই দরজায় নিজের ফেসিয়াল রিকগনিশন ফিঙ্গারপ্রিন্ট, পাসওয়ার্ড এবং এনএফসি রিডার এর মত ফিচারের সঙ্গে আসছে। এছাড়া আপনার বেশ কিছু আলাদা পদ্ধতি রয়েছে যার আনলক করার জন্য দেওয়া হয়েছে। এর মধ্যে ৫ ইঞ্চির এক্সটার্নাল টাচস্ক্রিন এবং ১০.১ ইঞ্চি ইন্টার্নাল ডিসপ্লে রয়েছে।

ডিভাইসের মিডিয়াটেক কোম্পানি ও ফাইভ হান্ড্রেড প্রসেসর দেওয়া হয়েছে। যার মধ্যে ৮ কোর পাওয়া যাচ্ছে। রিপোর্ট অনুযায়ী যে ডিভাইসের সুপারফাস্ট ফেসিয়াল রিকগনিশন পাওয়া যায়। এটি একটি মিটার এর দূরত্ব থেকে শুধু মাত্র ১ সেকেণ্ডে দরজা আনলক করতে সাহায্য করবে। শাওমির বক্তব্য এর সম্ভাবনা খুব কম এবং এই ডিভাইস ২৫৫ জনের লকের রেকর্ড করতে পারে। অর্থাৎ আপনি দিব্যি অফিসে বা এমন কোনও ক্লাব প্রতিষ্ঠানে লাগাতে পারেন।

এই দরজায় ২৮০০ পার্ট ব্যবহার করা হয়েছে

আরো কিছু ফিচারস পাওয়া যাচ্ছে চাইনিজ ব্র্যান্ডের এই দরজায় ২৮০০ পার্টস ব্যবহার করা হয়েছে। যার মধ্যে বহু সেন্সর লাগানো হয়েছে। যা পারফরমেনসকে আরও ভালো করতে সাহায্য করবে। এর মধ্যে ১০৮০p এর এইচডি ক্যামেরা লাগানো হয়েছে। এছাড়া আপনার ইনফ্রারেড ভিশন ক্যামেরা এবং মাইক্রোফোন দেওয়া হয়েছে। মাইক এর সাহায্যে দরজার ওপারে দাঁড়িয়ে থাকা ব্যক্তির কথা শুনতে পাবেন এবং তার সঙ্গে কথাবার্তা বলতে পারবেন। দরজায় কোনও অজ্ঞাত ব্যক্তি আসলে আপনার স্মার্টফোনে নোটিফিকেশন চলে আসবে। যদি দরজা খোলা থেকে যায়, তাহলে আপনাকে একটি নোটিফিকেশন পাঠিয়ে জানিয়ে দেবে। এতে আপনি শাওমি স্মার্ট হোম ইকোসিস্টেম কানেক্ট করতে পারেন।

কত হবে শাওমি স্মার্ট ফোনের দাম?

আপাতত এটি আপনি ৭৯৯৯ ইউয়ান অর্থাৎ ৯৫ হাজার ৮০০ টাকা দিয়ে প্রি বুক করতে পারেন। এর মোট দাম ১২৯৯৯ ইউয়ান অর্থাৎ ১ লাখ ৫৫ হাজার ৭০০ টাকা। এর ডেলিভারি ১১ জুন থেকে শুরু হবে। কোম্পানি চিনের বাইরে ডিভাইস কবে কোন বাজারে লঞ্চ করবে, এটি আপাতত কোনও তথ্য জানায়নি। তবে চিনের সফল হলে তা গোটা বিশ্বে ছড়িয়ে দেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে। অবশ্য তাতে অসুবিধা কিছু নেই। আপনি চিন থেকে দরজা কিনে আনিয়ে নিতে পারেন।

 

Advertisement