scorecardresearch
 

Google সার্চে আপনার ফোন নম্বর দেখাচ্ছে? কীভাবে মুছে ফেলবেন জানুন

Google সার্চে আপনার ফোন নম্বর দেখাচ্ছে? এ ছাড়া ব্যক্তিগত তথ্য চলে আসছে প্রকাশ্য? এভাবে গুগলকে মুছে দিতে বলুন..

গুগল থেকে এভাবে তথ্য সরিয়ে দেওয়া হয় গুগল থেকে এভাবে তথ্য সরিয়ে দেওয়া হয়
হাইলাইটস
  • Google সার্চে আপনার ফোন নম্বর দেখাচ্ছে?
  • এভাবে গুগলকে মুছে দিতে বলুন
  • গুগল থেকে মুছে যাবে আপনার নম্বর

আপনি যদি Google অনুসন্ধান ফলাফলে ফোন নম্বর এবং ঠিকানার মতো আপনার ব্যক্তিগত তথ্য দেখতে পান, আপনি Google কে অনুরোধ করতে পারেন তথ্য সরানোর জন্য ৷ সার্চ জায়েন্ট একটি ব্লগ পোস্টে ঘোষণা করেছে যে এটি Google অনুসন্ধান ফলাফল থেকে ব্যক্তিগতভাবে শণাক্তযোগ্য তথ্য মুছে ফেলবে।

ব্যবহারকারীদের তাদের সংবেদনশীল, ব্যক্তিগতভাবে শণাক্তযোগ্য তথ্যের উপর আরও নিয়ন্ত্রণ করতে দেওয়ার জন্য নতুন বৈশিষ্ট্যটি চালু করা হয়েছে। ব্যবহারকারীরা তাদের ব্যক্তিগত তথ্য যেমন ফোন নম্বর, ইমেল ঠিকানা বা প্রকৃত ঠিকানা মুছে ফেলার জন্য Google কে অনুরোধ করতে পারেন।

“এই নতুন নীতি সম্প্রসারণের অধীনে, লোকেরা এখন অনুসন্ধানের ফলাফলে এটি খুঁজে পেলে ফোন নম্বর, ইমেল ঠিকানা বা প্রকৃত ঠিকানার মতো ব্যক্তিগত যোগাযোগের তথ্য সহ অতিরিক্ত ধরণের তথ্য অপসারণের অনুরোধ করতে পারেন। নীতিটি অতিরিক্ত তথ্য অপসারণের অনুমতি দেয় যা পরিচয় চুরির ঝুঁকি তৈরি করতে পারে। যেমন গোপন লগ-ইন শংসাপত্র, যখন এটি অনুসন্ধান ফলাফলে প্রদর্শিত হয়, "মিশেল চ্যাং একটি ব্লগ পোস্টে বলেছেন।

আপনি কীভাবে Google-কে আপনার ব্যক্তিগত তথ্য সরাতে বলতে পারেন, তা এখানে বলা হল স্টেপ বাই স্টেপ-

- Google সাপোর্ট পেজে যান

-আপনাকে "Google এ আপনার ব্যক্তিগত তথ্য মুছে ফেলার অনুরোধ" দেওয়া হবে

-প্রাসঙ্গিক লিঙ্ক দ্বারা সমর্থিত খাঁটি তথ্য প্রদান করে ফর্মটি পূরণ করুন৷

-আপনার অনুসন্ধানের ফলাফল থেকে Google যে তথ্যটি মুছে দিতে চান সে সম্পর্কে প্রয়োজনীয় বিবরণ পূরণ করার পরে ফর্মটি জমা দিন।

ফর্মটি পূরণ করার পরে, Google আপনাকে একটি স্বয়ংক্রিয় প্রতিক্রিয়া পাঠাবে। যাতে এটি নিশ্চিত করে যে এটি আপনার অনুরোধ পেয়ে গিয়েছে তারা। Google তখন আপনার অনুরোধ পর্যালোচনা করবে এবং আপনাকে আরও তথ্য দিতে বলতে পারে। Google কোনো ব্যবস্থা নিলে, এটি আপনাকে মেইলের মাধ্যমে জানাবে।

ব্যক্তিগত বিষয়বস্তু মুছে ফেলার জন্য Google-এর কাছে অনুরোধ করা ব্যবহারকারীদের মনে রাখা উচিত যে Google অনুসন্ধান থেকে সামগ্রী মুছে ফেলার ফলে এটি ইন্টারনেট থেকে সরানো হবে না। এ জন্য আপনাকে সরাসরি হোস্টিং সাইটের সাথে যোগাযোগ করতে হতে পারে।

১৮ বছরের কম বয়সী ব্যবহারকারীদের পিতামাতাদের অনুসন্ধান ফলাফল থেকে সামগ্রী সরিয়ে দেওয়ার জন্য Google একটি আপডেটও চালু করেছে। "এই আপডেটের পাশাপাশি, আমরা সম্প্রতি একটি নতুন নীতি চালু করেছি যাতে ১৮ বছরের কম বয়সী ব্যক্তিদের (বা তাদের পিতামাতা বা অভিভাবক) Google অনুসন্ধান ফলাফল থেকে তাদের ছবিগুলি সরানোর অনুরোধ করতে সক্ষম করে।"