লকারে রাখা জিনিসপত্র অনুপস্থিত থাকলে ব্যাংক আর দায় এড়াতে পারবে না। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) গ্রাহকের ক্ষতির বিষয়টি মাথায় রেখে নতুন নিয়ম জারি করেছে। ব্যাঙ্কে লকারের ক্ষেত্রে এমনই আরও একগুচ্ছ নতুন নিয়ম কার্যকর হতে চলেছে আগামী ১ জানুয়ারি, ২০২২ থেকেই।
বুধবার রিজার্ভ ব্যাঙ্কের (RBI) জারি করা নতুন নির্দেশিকা অনুযায়ী, লকারে রাখা সম্পত্তি কোনও ভাবে ক্ষতিগ্রস্ত হলে (চুরি যাওয়া, ডাকাতি, হারিয়ে যাওয়া, আগুনে নষ্ট হয়ে যাওয়া ইত্যাদি) ব্যাঙ্ক কর্তৃপক্ষ তার দায় এড়াতে পারবে না।
রিজার্ভ ব্যাঙ্কের (RBI) নতুন নির্দেশিকা অনুযায়ী, লকারে রাখা সম্পত্তি কোনও ভাবে ক্ষতিগ্রস্ত হলে গ্রাহককে ওই লকারের যা বার্ষিক ভাড়া, তার ১০০ গুণ অর্থ ক্ষতিপূরণ বাবদ ফেরৎ দিতে হবে ব্যাঙ্ককে। নতুন এবং পুরাতন সব ধরনের লকার গ্রাহকদের জন্য এই নিয়ম প্রযোজ্য হবে।
রিজার্ভ ব্যাঙ্কের (RBI) এই নির্দেশিকা অনুযায়ী, বন্যা, বজ্রপাত, ভূমিকম্পের মতো প্রাকৃতিক বিপর্যয়ে লকারে রাখা সম্পত্তি কোনও ভাবে ক্ষতিগ্রস্ত হলে বা খোয়া গেলে তার জন্য কোনও ক্ষতিপূরণ পাবেন না গ্রাহক।
এর পাশাপাশি, কোন শাখায় কটা লকার ফাঁকা আছে, এই সংক্রান্ত যাবতীয় তথ্য রাখার জন্য ব্যাঙ্কগুলিকে নির্দেশ দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক (RBI)। ওই নির্দেশিকায় লকার বণ্টনের জন্য একটি ওয়েটিং লিস্ট তৈরির নির্দেশও দেওয়া হয়েছে।
লকার বণ্টনে স্বচ্ছতা আনতে প্রতিটি শাখায় কতগুলি লকার আছে, সেই তালিকা প্রস্তুত করার নির্দেশ দেওয়া হয়েছে। লকারের জন্য যাঁরা আবেদন করেছেন বা করছেন, তাঁদের সকলের আবেদন গ্রহণ করতে হবে ব্যাঙ্কগুলিকে। যে গ্রাহকরা লকার পাচ্ছেন না, তাঁদের ওয়েটিং লিস্টের নম্বর দিতে হবে ব্যাঙ্ক কর্তৃপক্ষকে।
ব্যাঙ্কের সঙ্গে কোনও লেনদেনের সম্পর্ক নেই, এমনকোনও ব্যক্তিকেও সেফ ডিপোজিট লকার বা সেফ কাস্টডি আর্টিকেলের সুযোগ দেওয়া যেতে পারে বলে নির্দেশিকায় জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক (RBI)।