scorecardresearch
 

75 Rupees Coin: কীভাবে-কোথায় পাবেন ৭৫ টাকার কয়েন? জেনে নিন

75 Rupees Coin: নতুন সংসদ ভবনের উদ্বোধন উপলক্ষে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক একটি ৭৫ টাকার স্মারক কয়েন প্রকাশ করা হয়েছে। এর আগেও ২০২০ সালে ৭৫ টাকার কয়েন চালু করা হয়েছিল। ৭৫ টাকা এই কয়েন কীভাবে কিনবেন? জেনে নিন...

Advertisement
নতুন সংসদ ভবনের উদ্বোধন উপলক্ষে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক একটি ৭৫ টাকার স্মারক কয়েন প্রকাশ করা হয়েছে। নতুন সংসদ ভবনের উদ্বোধন উপলক্ষে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক একটি ৭৫ টাকার স্মারক কয়েন প্রকাশ করা হয়েছে।
হাইলাইটস
  • নতুন সংসদ ভবনের উদ্বোধন উপলক্ষে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক একটি ৭৫ টাকার স্মারক কয়েন প্রকাশ করা হয়েছে।
  • এর আগেও ২০২০ সালে ৭৫ টাকার কয়েন চালু করা হয়েছিল।

75 Rupees Coin: নতুন সংসদ ভবনের উদ্বোধন উপলক্ষে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক একটি ৭৫ টাকার স্মারক কয়েন প্রকাশের বিজ্ঞপ্তি জারি করে যেটির উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অর্থ মন্ত্রক জানিয়েছে, এই বিশেষ পঁচাত্তর টাকার কয়েন টাকশালে তৈরি করা হয়েছে।

এর আগেও ২০২০ সালে ৭৫ টাকার কয়েন চালু করা হয়েছিল। ২০২০ সালের অক্টোবরে, ফুড এন্ড এগ্রিকালচার অর্গানাইজেশন-এর (FAO) ৭৫তম বার্ষিকী উপলক্ষে ৭৫ টাকার একটি স্মারক কয়েন প্রকাশ করা হয়েছিল।

এই মুদ্রাটি ৪৪ মিলিমিটার ব্যাসের। এর ওজন ৩৫ গ্রাম, এতে ৫০ শতাংশ রুপো, ৪০ শতাংশ তামা, ৫ শতাংশ নিকেল এবং ৫ শতাংশ দস্তা দিয়ে তৈরি হয়েছে। উল্লেখযোগ্যভাবে, কয়েনেজ অ্যাক্ট ২০১১-এর অধীনে, কেন্দ্র সরকারের বিভিন্ন মূল্যের কয়েন চালু করার অধিকার রয়েছে।

আরও পড়ুন

৭৫ টাকা কয়েন কীভাবে কিনবেন? 
•    স্মারক মুদ্রাগুলি সরকারি ওয়েবসাইট Indiagovmint.in থেকে কেনা যাবে।
•    এই মুদ্রা লেনদেনের জন্য ব্যবহার করা হয় না।
•    স্মারক মুদ্রা সংগ্রহ করে রাখা যেতে পারে, যার মূল্য অনেক।
•    ৭৫ টাকার কয়েন এখনও ওয়েবসাইটে তালিকাভুক্ত করা হয়নি।

কোনও স্মারক মুদ্রা প্রকাশ বা ইস্যু করার আগে, এই তার বুকিংয়ের বিজ্ঞাপন সংবাদপত্রে প্রকাশিত হয় এবং সেটি বুকিংয়েরও একটি নির্দিষ্ট সময়সীমা থাকে। এই সব স্মারক কয়েন কেনার জন্য বুকিং অন্তত ৩-৬ মাস আগে শুরু হয়। ৭৫ টাকার কয়েন কেনার জন্য কেন্দ্র সরকারের মিন্ট ওয়েবসাইটে (www.indiagovtmint.in) যেতে হবে। সেখানে গিয়েই এই কয়েনটির জন্য বুকিং করা যাবে। এই কয়েনের ক্রয়মূল্য এখনও ধার্য করা হয়নি।

Advertisement