scorecardresearch
 

DA Hike Date: সেপ্টেম্বরের শেষ সপ্তাহেই মিলবে সুখবর, এইদিন হতে পারে DA বৃদ্ধির ঘোষণা

7th Pay Commission: কেন্দ্রীয় সরকার শীঘ্রই সেপ্টেম্বরের শেষ সপ্তাহে বা অক্টোবরের প্রথম সপ্তাহে মহার্ঘ ভাতা (DA) বৃদ্ধির ঘোষণা করতে পারে। খবরে বলা হয়েছে, এবার কেন্দ্রীয় কর্মীদের জন্য সরকার ৩-৪ শতাংশ পর্যন্ত ডিএ বৃদ্ধির ঘোষণা করতে পারে।

Advertisement
পুজোর আগেই ৪% বাড়বে মহার্ঘ ভাতা! পুজোর আগেই ৪% বাড়বে মহার্ঘ ভাতা!

7th Pay Commission Latest News: কেন্দ্রীয় সরকার শীঘ্রই সেপ্টেম্বরের শেষ সপ্তাহে বা অক্টোবরের প্রথম সপ্তাহে মহার্ঘ ভাতা (DA) বৃদ্ধির ঘোষণা দিতে পারে। খবর অনুযায়ী, এবার কেন্দ্রীয় কর্মীদের জন্য সরকার ৩-৪ শতাংশ পর্যন্ত ডিএ বৃদ্ধির ঘোষণা করতে পারে। ডিএ-র এই বৃদ্ধি ১ জুলাই, ২০২৪ থেকে কার্যকর বলে বিবেচিত হবে। গত বছরও অক্টোবরের প্রথম সপ্তাহে ডিএ বাড়ানো হয়েছিল।

২০২৪ সালের মার্চ মাসে শেষ ডিএ বৃদ্ধির সময়, সরকার  মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়িয়ে বেসিক পে ৫০ শতাংশ করেছিল। এছাড়াও, পেনশনভোগীদের জন্য মহার্ঘ ত্রাণ (DR)ও ৪ শতাংশ বৃদ্ধি করা হয়েছিল। DA এবং DR প্রতি বছর দু'বার বৃদ্ধি করা হয়, যা জানুয়ারি এবং জুলাই থেকে কার্যকর হয়৷ ডিএ কেন্দ্রীয় কর্মচারীদের দেওয়া হয়, আর ডিআর দেওয়া হয় পেনশনভোগীদের। 

এদিন পাওয়া যাবে সুখবর
সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, মহার্ঘ ভাতা বাড়তে পারে ৩ থেকে ৪ শতাংশ। এই বৃদ্ধির পর মহার্ঘ ভাতা বেড়ে দাঁড়াবে ৫৩ শতাংশ। সূত্রের খবর, আগামী ২৫ সেপ্টেম্বর অনুষ্ঠিত  মন্ত্রিসভার বৈঠকের আলোচ্যসূচিতে এটি অন্তর্ভুক্ত করা হয়েছে।

আরও পড়ুন

COVID-19-এর সময় মুলতুবি DA বকেয়াগুলির কী হবে?
সম্প্রতি সংসদের বর্ষা অধিবেশন চলাকালীন, কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরি স্পষ্ট করেছেন যে সরকার COVID-19 মহামারি চলাকালীন ১৮ মাসের ডিএ এবং ডিআর বকেয়া মুক্তির সম্ভাবনা দেখছে না।  মন্ত্রী পঙ্কজ চৌধুরি একটি প্রশ্নের উত্তরে বলেছিলেন যে সরকার কেন্দ্রীয় কর্মচারী এবং পেনশনভোগীদের ১৮ মাসের ডিএ/ডিআর বকেয়া প্রকাশ করার কথা বিবেচনা করছে যা COVID-19 এর সময় আটকে রাখা হয়েছিল।  কোভিড মহামারির সময়ে আর্থিক সমস্যার কারণে জানুয়ারি ২০২০, জুলাই ২০২০ এবং জানুয়ারি ২০২১ সালে আর্থিক চাপ কমানোর জন্য  কেন্দ্র বকেয়া তিনটি কিস্তি বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া নিয়েছিল। অতএব, এই মুহুর্তে এই বকেয়াগুলি মুক্তি দেওয়ার জন্য সরকারের কোনও পরিকল্পনা নেই এবং কেন্দ্রীয় কর্মচারীদের এ বিষয়ে আরও অপেক্ষা করতে হবে।

Advertisement

Advertisement