scorecardresearch
 

7th Pay Commission Latest Update: সুখবর পেতে পারেন সরকারি কর্মীরা, বেতন কত বাড়তে পারে তা বলে দিচ্ছে AICPI ডেটা

7th Pay Commission DA Hike: আগামী মাসে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর আসতে পারে। কর্মচারীদের মহার্ঘ ভাতা (dearness allowance) ৩ থেকে ৪ শতাংশ বাড়ানো হতে পারে।

Advertisement
সপ্তম বেতন কমিশন সপ্তম বেতন কমিশন
হাইলাইটস
  • এপ্রিল মাসের AICPI পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে
  • প্রতিবেদনে বলা হয়েছে, কর্মচারীদের মহার্ঘ ভাতা ৩ শতাংশ বাড়ানো হতে পারে

7th Pay Commission DA Hike: আগামী মাসে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর আসতে পারে। কর্মচারীদের মহার্ঘ ভাতা (dearness allowance) ৩ থেকে ৪ শতাংশ বাড়ানো হতে পারে। সরকার কর্মচারীদের ডিএ (DA) ৪৫ থেকে ৪৬ শতাংশ করতে পারে। সরকার আগামী মাসে ডিএ বাড়ানোর (DA Hike) সিদ্ধান্ত নিলে কর্মচারীদের বেতন বাড়বে।

এপ্রিল মাসের AICPI পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে, যার অধীনে কিছু মিডিয়া রিপোর্টে বলা হয়েছে যে কর্মচারীদের বেতন বৃদ্ধি হতে পারে। প্রতিবেদনে বলা হয়েছে, কর্মচারীদের মহার্ঘ ভাতা ৩ শতাংশ বাড়ানো হতে পারে। তবে মে এবং জুনের পরিসংখ্যান এখনও আসেনি, তার পরেই বোঝা যাবে জুলাই মাসে কর্মীদের ডিএ কত বাড়বে।

এতে অনেক কর্মচারী সুবিধা পাবেন

আরও পড়ুন

প্রতিবেদনে বলা হয়েছে, ৩ শতাংশ বাড়ানো হলে মহার্ঘ ভাতা ৪৫ শতাংশে উন্নীত হবে। তবে পরিসংখ্যান আরও স্পষ্ট হলে ৪ শতাংশ ডিএ বাড়তে পারে। অর্থাৎ মহার্ঘ ভাতা বাড়বে ৪৬ শতাংশ। এই বৃদ্ধির সুবিধা পাবেন ৪৮ লাখ কর্মচারী ও ৬৯ লাখ পেনশনভোগী।

AICPI পরিসংখ্যান কী বলছে?

জানুয়ারির তথ্য অনুযায়ী, AICPI পরিসংখ্যানে ০.৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। একই সময়ে, ফেব্রুয়ারি মাসে এটি হ্রাস পেয়েছিল এবং এটি ০.১ শতাংশ কমে ১৩২.৭-এ দাঁড়িয়েছে। এটি মার্চ মাসে ০.৬ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ১৩৩.৩ এ পৌঁছেছে। একই সময়ে, এপ্রিল মাসে AICPI পয়েন্ট ০.৯ শতাংশ বেড়ে ১৩৪.২ হয়েছে।

মহার্ঘ ভাতা কত বাড়বে?

মে ও জুন মাসেও যদি AICPI-এর পরিসংখ্যান ভাল থাকে, তাহলে মহার্ঘ ভাতা ৩ থেকে ৪ শতাংশ বাড়তে পারে। এ অবস্থায় ৪ শতাংশ বাড়লে ডিএ ৪৬ শতাংশ হবে। এখন যদি একজন কর্মচারীর মাসিক বেতন 18000 টাকা হয়, তাহলে ৪২ শতাংশ DA অনুযায়ী মহার্ঘ ভাতা হবে ৭৫৬০ টাকা এবং ৪৬ শতাংশ DA অনুযায়ী হবে ৮২৮০ টাকা। এর মানে প্রতি মাসে বেতন ৭২০ টাকা বাড়বে।

Advertisement

Advertisement