scorecardresearch
 

DA Hike Latest News: পুজোর আগেই বড় সুখবর, সেপ্টেম্বরের এই দিনে বাড়ছে DA, কত শতাংশ?

7th Pay Commission DA Hike: ২০২৪ সালের সেপ্টেম্বরে কেন্দ্রীয় কর্মচারীদের জন্য আরেকটি সুখবর আসতে চলেছে। ইউনিফাইড পেনশন স্কিমের (UPS) পরে, কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা এই মাসে মহার্ঘ ভাতা (DA) বৃদ্ধির সুবিধা পেতে চলেছেন।

Advertisement
 পুজোর আগেই বেতন বৃদ্ধি পুজোর আগেই বেতন বৃদ্ধি

7th Pay Commission DA Hike: ২০২৪  সালের সেপ্টেম্বরে কেন্দ্রীয় কর্মীদের জন্য আরেকটি সুখবর আসছে। ইউনিফাইড পেনশন স্কিমের (UPS) পরে, কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা এই মাসে মহার্ঘ ভাতা (DA) বৃদ্ধির সুবিধা পেতে চলেছেন। আশা করা হচ্ছে, সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহে সরকার ৩-৪ শতাংশ ডিএ বৃদ্ধির ঘোষণাকরতে পারে। 

DA-তে ৩-৪ শতাংশ বৃদ্ধির প্রত্যাশা 
সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহে সরকার মহার্ঘ ভাতা (DA) ৩-৪ শতাংশ বৃদ্ধি করবে। ইতিমধ্যে ৩ শতাংশ বৃদ্ধি নিশ্চিত করা হয়েছে, কিন্তু এটি ৪ শতাংশও হতে পারে। সূত্রের মতে, এর আগে ২০২৪ সালের মার্চ মাসে সরকার মূল বেতনের ৪ শতাংশ ডিএ বাড়িয়ে ৫০ শতাংশ করেছিল। এর সঙ্গে  পেনশনভোগীদের জন্য DR ৪ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। মহার্ঘ ভাতা (DA) কেন্দ্রীয় কর্মচারীদের দেওয়া হয়, অন্যদিকে  মূল্যবৃদ্ধি ত্রাণ (DR) পেনশনভোগীদের জন্য। জানুয়ারি এবং জুলাই মাসে বছরে দুবার ডিএ এবং ডিআর বৃদ্ধি করা হয়। 

কেন্দ্রীয় কর্মচারীরা কি COVID-19 DA বকেয়া পাবেন?
সম্প্রতি সংসদের বর্ষাকালীন অধিবেশনে, অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরি বলেছিলেন যে সরকার COVID-19 মহামারি চলাকালীন ১৮  মাসের ডিএ এবং ডিআর বকেয়া   দেওয়ার সম্ভাবনা কম। কেন্দ্রীয় কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য সরকার ১৮ মাসের মহার্ঘ ভাতা বা ডিআর প্রকাশ করার কথা ভাবছে কিনা এমন প্রশ্নের জবাবে এই উত্তর দিয়েছিলেন কেন্দ্রীয় মন্ত্রী। কোভিড-১৯ মহামারি চলাকালীন অর্থনৈতিক সমস্যার কারণে সরকারি অর্থের ওপর চাপ কমাতে জানুয়ারি ২০২০, জুলাই ২০২০ এবং জানুয়ারি ২০২১-এ থে কেন্দ্রীয় কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য ডিএ/ডিআর-এর তিনটি কিস্তি ফ্রিজ করার সিদ্ধান্ত  নেওয়া হয়েছিল।

আরও পড়ুন

৫০% এর বেশি ডিএ কি মূল বেতনে যোগ হবে? 
বিশেষজ্ঞদের মতে, যদি ডিএ ৫০ শতাংশের বেশি হয় তবে এটি মূল বেতনে  মার্জ করা হবে না। তবে অন্যান্য ভাতা যেমন বাড়ি ভাড়া ভাতা ইত্যাদি বৃদ্ধি করা হয়েছে। কেন্দ্রীয় কর্মচারীদের বিভিন্ন সংগঠন বেতন কমিশন গঠনের দাবি জানিয়েছে। যদিও সরকারের কাছে বর্তমানে অষ্টম বেতন কমিশন গঠনের কোনো প্রস্তাব নেই।

Advertisement

 মহার্ঘ ভাতা কখন বাড়ে? 
সরকার সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহে ৩-৪ শতাংশ ডিএ বৃদ্ধির ঘোষণা করতে পারে। প্রতিবেদনে বলা হয়েছে, ৩ শতাংশ বৃদ্ধি নিশ্চিত করা হলেও তা ৪ শতাংশও হতে পারে। ২০২৪  সালের মার্চ মাসে শেষ ডিএ বৃদ্ধিতে, কেন্দ্রীয় সরকার মূল বেতনের ৪ শতাংশ বাড়িয়ে  ৫০  শতাংশে মহার্ঘ ভাতা বাড়িয়েছিল। সরকার পেনশনভোগীদের জন্য DR ৪ শতাংশ  বাড়িয়েছিল। মহার্ঘ ভাতা (DA) কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের দেওয়া হয়, যখন মহার্ঘ ত্রাণ (DR) পেনশনভোগীদের দেওয়া হয়। ডিএ এবং ডিআর বছরে দুবার বৃদ্ধি করা হয়, যা জানুয়ারি এবং জুলাই থেকে কার্যকর হয়।

Advertisement