scorecardresearch
 

7th Pay Commission DA Hike: হোলির আগেই উপহার পাচ্ছেন সরকারি কর্মীরা, কত বাড়ছে বেতন-পেনশন?

DA Hike: সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুসারে, প্রতি বছর দু'বার মহার্ঘ ভাতা বাড়ানো হয়। এই বছরের প্রথম বৃদ্ধি এখনও ঘোষণা করা হয়নি...

Advertisement
হোলির বড় উপহার  পাবেন সরকারি কর্মীরা হোলির বড় উপহার পাবেন সরকারি কর্মীরা

7th Pay Commission: মহার্ঘ ভাতা বৃদ্ধির অপেক্ষায় কেন্দ্রীয় কর্মীরা শীঘ্রই একটি দুর্দান্ত হোলি উপহার পেতে পারেন। আগামী কয়েক দিনের মধ্যে, কেন্দ্রীয় সরকার আনুষ্ঠানিকভাবে মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা করতে পারে, যা লক্ষ লক্ষ কেন্দ্রীয় কর্মচারী এবং পেনশনভোগীদের সরাসরি উপকৃত করতে পারে।

আগামী এক-দুই সপ্তাহের মধ্যে ঘোষণা হতে পারে
সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুসারে, মহার্ঘ ভাতা বছরে দু'বার সংশোধিত হয়। বছরের প্রথম সংশোধনী জানুয়ারি থেকে কার্যকর হয় এবং দ্বিতীয় পরিবর্তন জুলাই থেকে কার্যকর হয়। জানুয়ারি থেকে কার্যকর করা বৃদ্ধি সাধারণত মার্চ মাসে ঘোষণা করা হয়। হোলি উৎসবও মার্চ মাসে এবং লোকসভা নির্বাচনও মার্চ মাসে ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে, তারপরে দেশে নির্বাচনী আচরণবিধি কার্যকর হবে। এমতাবস্থায় মার্চের প্রথম বা দ্বিতীয় সপ্তাহে মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণার প্রত্যাশা করা হচ্ছে।

বর্তমানে মহার্ঘ ভাতার হার 
বর্তমানে মহার্ঘ ভাতার হার ৪৬ শতাংশ। এটি সর্বশেষ ২০২৩ সালের অক্টোবরে বাড়ানো হয়েছিল। সে সময় কেন্দ্রীয় সরকার মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়িয়েছিল। এবারও যদি ৪ শতাংশ বাড়ানো হয়, তাহলে মহার্ঘ ভাতা এবার  ৫০ শতাংশে উন্নীত হবে।

আরও পড়ুন

এ কারণে মহার্ঘ ভাতার ব্যবস্থা
মহার্ঘ ভাতা মানুষের বেতনের একটি অংশ। মূল বেতনের শতাংশের ভিত্তিতে এর হিসাব করা হয়। কর্মচারীরা অর্থাৎ বেতনভোগীরা মহার্ঘ ভাতার সুবিধা পান, একইভাবে পেনশনভোগীরা তাদের পেনশনে মহার্ঘ ত্রাণের সুবিধা পান। মুদ্রাস্ফীতির প্রভাব থেকে কর্মচারী এবং পেনশনভোগীদের উপার্জনকে রক্ষা করতে সপ্তম বেতন কমিশন ডিএ এবং ডিআর-এর বিধান করে।

এই লোকেরা সুবিধা পেতে শুরু করে
যদিও কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীরা এখনও ডিএ বৃদ্ধির জন্য অপেক্ষা করছেন, কিছু রাজ্য সরকারি কর্মচারী ইতিমধ্যেই এর সুবিধা পেতে শুরু করেছেন। উদাহরণস্বরূপ, পশ্চিমবঙ্গ সরকার তার কর্মচারীদের জন্য ডিএ ৪ শতাংশ বাড়িয়েছে। ডিসেম্বরে পঞ্জাব সরকার ডিএ ৪ শতাংশ বাড়িয়েছিল। উত্তরপ্রদেশ সরকার এই মাসে রোডওয়ে কর্মীদের মহার্ঘ ভাতা ১০ শতাংশ বাড়িয়েছে।

Advertisement

Advertisement