scorecardresearch
 

DA-এর খবর: সরকারি কর্মীদের মাইনে ৯ হাজার টাকা পর্যন্ত বাড়তে পারে

7th pay commission, DA Hike: কেন্দ্রীয় কর্মীদের জন্য দারুণ সুখবর এসেছে। শীঘ্রই তাদের বেতনে বাম্পার বৃদ্ধি হতে চলেছে। রিপোর্ট অনুসারে, তাদের বেতন এক লাফে প্রতি মাসে ৯০০০ টাকা বাড়তে চলেছে। আসলে, কেন্দ্রীয় সরকারের তৈরি একটি নিয়মে এমনটা ঘটতে চলেছে। ২০১৬ সালে তৈরি এই নিয়ম কার্যকর হওয়ার সঙ্গে সঙ্গেই কেন্দ্রীয় কর্মচারীদের বেতন ব্যাপক বৃদ্ধি পাবে। ডিএ বৃদ্ধির কারণে এটি ঘটবে। চলুন জেনে নেওয়া যাক ব্যাপারটা কী?

Advertisement
কেন্দ্রীয়  কর্মীদের প্রতি মাসে বেতন বাড়বে ৯০০০ টাকা! কেন্দ্রীয় কর্মীদের প্রতি মাসে বেতন বাড়বে ৯০০০ টাকা!

7th Pay Commission: কেন্দ্রীয় কর্মীদের জন্য দারপণ  সুখবর এসেছে। শীঘ্রই তাদের বেতনে বাম্পার বৃদ্ধি হতে চলেছে। যদি রিপোর্ট বিশ্বাস করা হয়, তাদের বেতন এক লাফে  প্রতি মাসে ৯০০০ টাকা বাড়তে চলেছে। আসলে, কেন্দ্রীয় সরকারের তৈরি একটি নিয়মে এমনটা ঘটতে চলেছে। ২০২৬ সালে তৈরি এই নিয়ম কার্যকর হওয়ার সঙ্গে সঙ্গেই  কেন্দ্রীয় কর্মচারীদের বেতন ব্যাপক বৃদ্ধি পাবে। ডিএ বৃদ্ধির কারণে এটি ঘটবে। চলুন জেনে নেওয়া যাক ব্যাপারটা কী?

জেনে নিন মহার্ঘ ভাতা সংক্রান্ত নিয়ম
কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা প্রতি ছয় মাসে বাড়ানো হয়। বর্তমানে কেন্দ্রীয় কর্মীরা ৪২ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন। এখন পরবর্তী মহার্ঘ ভাতা ২০২৩ সালের জুলাই মাসে বাড়বে। এতেও ৪ শতাংশ বাড়বে বলে ধারণা করা হচ্ছে। এই অবস্থায় মহার্ঘ ভাতা বাড়বে ৪৬ শতাংশে। এর পর আর একবার মহার্ঘ ভাতা বাড়ানোর জন্য অপেক্ষা করতে হবে। কেন? এখন এখানে কেন্দ্রীয় সরকারের তৈরি একটি নিয়ম প্রযোজ্য। ২০১৬ সালে, সরকার একটি নিয়ম করেছিল যে মহার্ঘ ভাতা ৫০ শতাংশে পৌঁছানোর সঙ্গে সঙ্গে তা শূন্যে নামিয়ে দেওয়া হবে।

এইভাবে দারুণ  বৃদ্ধি হবে
বেসিক স্যালারির ব্যাপক বৃদ্ধি কীভাবে হবে? এর জন্য, ফ্ল্যাশব্যাকে যাওয়া যাক। সরকার যখন ২০১৬ সালে সপ্তম বেতন কমিশন কার্যকর করে, তখন মহার্ঘ ভাতা শূন্যে নেমে আসে। গণনার জন্য নতুন ভিত্তি বছর নির্ধারণ করা হয়েছিল। শূন্য মহার্ঘ ভাতার কারণে, কর্মচারীরা সুবিধা পেয়েছিলেন যে আগের মহার্ঘ ভাতা তাদের মূল বেতনের সঙ্গে যোগ করা হয়েছিল। এবার আবারও তেমন কিছু ঘটতে চলেছে। মহার্ঘভাতা মূল বেতনের সঙ্গে একীভূত করে আবারও বেতন বাড়ানোর পরিকল্পনা রয়েছে, তাহলে মহার্ঘ ভাতা শূন্য হয়ে যাবে।

আরও পড়ুন

কেন্দ্রীয় কর্মচারীদের বেতন ৯০০০ টাকা বাড়ানো হবে
বর্তমানে পে-বেড লেভেল-১-এ মূল বেতন ১৮০০০ টাকা। এটি সর্বনিম্ন বেসিক। আপনি যদি এর হিসাব দেখেন, তাহলে মোট, আপনি মহার্ঘভাতা হিসাবে ৭৫৬০ টাকা পাবেন। কিন্তু, আপনি যদি ৫০% মহার্ঘ ভাতার একই হিসাব দেখেন, তাহলে আপনি ৯০০০ টাকা পাবেন। উল্লেখ্য, ৫০ শতাংশ ডিএ হওয়ার সঙ্গে সঙ্গে  তা শূন্যে নামিয়ে মূল বেতনে যোগ করা হবে। মানে ১৮০০০ টাকা বেতন ৯০০০ টাকা বেড়ে ২৭০০০ টাকায় পৌঁছাবে। এর পরে, মহার্ঘ ভাতা গণনা করা হবে ২৭,০০০ টাকা। ০-এর পর যদি ডিএ ৩ শতাংশ বাড়ে, তাহলে মাসে ৮১০ টাকা বাড়বে সেই ব্যক্তিক বেতন।

Advertisement

কেন্দ্রীয় কর্মীরা কবে উপহার পাবেন
বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা ৪২ শতাংশ। এখন পরবর্তী সংশোধন ২০২৩ সালের জুলাইয়ে অনুষ্ঠিত হবে, যেখানে ৪ শতাংশ বৃদ্ধি হতে পারে। অর্থাৎ জুলাইয়ের পর মহার্ঘ ভাতা বাড়বে ৪৬ শতাংশ হারে। এমন পরিস্থিতিতে, জানুয়ারী ২০২৪-এর জন্য মহার্ঘ ভাতার সংশোধন পর্যবেক্ষণ করতে হবে। ৪ শতাংশ বাড়লে মহার্ঘ ভাতা ৫০ শতাংশে পৌঁছাবে। ৩ শতাংশ বাড়লে তা হবে ৪৯ শতাংশ। ৫০% এর ক্ষেত্রে, ২০২৪ সালের জানুয়ারী থেকে মহার্ঘ ভাতা শূন্য হয়ে যাবে। অর্থাৎ জুলাই ২০২৪ থেকে, মহার্ঘ ভাতা শুধুমাত্র বর্ধিত মূল বেতনের উপর গণনা করা হবে। যদি ৪৯ শতাংশ থেকে যায়, তাহলে ২০২৪ সালের জুলাই পর্যন্ত অপেক্ষা করতে হবে।

Advertisement