scorecardresearch
 

8th Pay Commission: আগামী বছর অষ্টম বেতন কমিশন!একলাফে কতটা বাড়বে সরকারি কর্মীদের বেতন?

8th Pay Commission Update: কেন্দ্রীয় সরকার কর্মীদের বড় সুখবর দিতে পারে। শওনা যাচ্ছে, সরকার শীঘ্রই সপ্তম বেতন কমিশনের পরে অষ্টম বেতন কমিশন আনতে পারে। সূত্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, সপ্তম বেতন কমিশনের পরে অষ্টম বেতন কমিশন আনা হতে পারে। তবে এ বিষয়ে সরকারের পক্ষ থেকে কোনো আনুষ্ঠানিক বিবৃতি আসেনি।

Advertisement
8th Pay Commission 8th Pay Commission

8th Pay Commission News: সারা দেশের কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা অষ্টম বেতন কমিশনের জন্য অপেক্ষা করছেন। এই আবহে  কর্মীদের জন্য খুব ভালো খবর দিতে পারে কেন্দ্রীয় সরকার। সূত্রের খবর, সরকার শীঘ্রই সপ্তম বেতন কমিশনের পরে অষ্টম বেতন কমিশন আনতে পারে। আপাতত যদিও এই নিয়ে কোনো আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি। তবে সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, নতুন বেতন কমিশন গঠন নিয়ে আলোচনা শুরু হয়েছে।

আন্দোলন চলছে
প্রসঙ্গত, অষ্টম বেতন কমিশন নিয়ে দিল্লিতে কর্মচারী ও পেনশনভোগীদের আন্দোলন চলছে। এক মাসে দ্বিতীয়বারের মতো বেতন কমিশনের কাছে ব্যাখ্যা দাবি করেছেন কর্মীরা। এ নিয়ে সরকার সিদ্ধান্ত নিলে কর্মচারীদের ন্যূনতম বেতনে বড় ধরনের বৃদ্ধি হতে পারে। যদিও সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো বার্তা দেওয়া হয়নি। এতদিন আলোচনা চলছিল অষ্টম বেতন কমিশন আসবে না। তবে, পরবর্তী বেতন কমিশনের প্রস্তুতি চলছে বলে আশা করা হচ্ছে। যদিও সরকারের পক্ষ থেকে কোনো নিশ্চিতকরণ জানানো হয়নি। সরকার এ দিকে নজর দিচ্ছে বলে সরকারি সূত্র বলছে। 

২০২৪ সালে দেশে নির্বাচন অনুষ্ঠিত হবে
২০২৪ সালে সারা দেশে লোকসভা নির্বাচন হওয়ার কথা। এমতাবস্থায় সরকার কর্মচারীদের নতুন বেতন গঠন নিয়েও আলোচনা করতে পারে। বর্তমানে সরকারের পক্ষ থেকে এ বিষয়ে কোনো আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি। যদি সূত্র বিশ্বাস করা হয়, সরকার পে কমিশনের জন্য কোনও প্যানেল গঠনের প্রয়োজন হবে না, এই বিষয়টির পক্ষে। এ ছাড়া বেতন সংশোধনের জন্য একটি নতুন ফর্মুলা তৈরি করতে চাইছে।  প্রসঙ্গত , সরকার এখন পর্যন্ত ১০ বছরে একবার বেতন কমিশন গঠন করে। 

আরও পড়ুন

অষ্টম বেতন কমিশন কবে আসতে পারে?
সূত্রের খবর, ২০২৪ সালে অষ্টম বেতন কমিশন গঠন করা হবে। এরপর প্রায় দেড় বছরের মধ্যে এটি বাস্তবায়নের কথা রয়েছে। বিশেষজ্ঞদের ধারণা, অষ্টম বেতন কমিশন কার্যকর হওয়ার পর কেন্দ্রীয় কর্মীদের বেতন বাম্পার বাড়তে চলেছে। এছাড়াও, ফিটমেন্ট ফ্যাক্টরেও পরিবর্তন হতে পারে।

Advertisement

বেসিক বেতন ৪৪.৪৪ শতাংশ বাড়তে পারে
অষ্টম বেতন কমিশন কার্যকর হওয়ার পর কেন্দ্রীয় কর্মীদের জন্য লটারি লাগতে চলেছে। এছাড়াও, কর্মীদের ফিটমেন্ট ফ্যাক্টরও প্রায় ৩.৬৮ গুণ বৃদ্ধি পাবে। সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, কর্মচারীদের মূল বেতনও প্রায় ৪৪.৪৪ শতাংশ বাড়তে পারে।

Advertisement