scorecardresearch
 

Aadhaar Mobile Number Verification: আধারে লিঙ্ক থাকা মোবাইল নম্বর ভুলে গেছেন? বদলাতেও পারেন, জানার উপায়

Aadhaar Mobile Number Verification: যদি কোনও নাগরিক ভুলে গিয়ে থাকেন যে তিনি আধারের সঙ্গে কোন মোবাইল নম্বর লিঙ্ক করিয়েছিলেন, তাহলে এখন তা জানার সহজ উপায় আছে। জেনে নিন উপায়...

Advertisement
এখন আপনি সহজেই যাচাই করতে পারবেন কোন মোবাইল নম্বর এবং ইমেল আইডি আপনার আধারের সঙ্গে লিঙ্ক করা আছে। এখন আপনি সহজেই যাচাই করতে পারবেন কোন মোবাইল নম্বর এবং ইমেল আইডি আপনার আধারের সঙ্গে লিঙ্ক করা আছে।
হাইলাইটস
  • এখন আপনি সহজেই যাচাই করতে পারবেন কোন মোবাইল নম্বর এবং ইমেল আইডি আপনার আধারের সঙ্গে লিঙ্ক করা আছে।
  • আধার কার্ডধারীরা তাদের নম্বর আপডেট করতে পারবেন।

Aadhaar Mobile Number Verification: এখন আপনি সহজেই যাচাই করতে পারবেন কোন মোবাইল নম্বর এবং ইমেল আইডি আপনার আধারের সঙ্গে লিঙ্ক করা আছে। UIDAI নাগরিকদের জন্য একটি নতুন সুবিধা চালু করার কথা ঘোষণা করেছে, যেখানে সাধারণ মানুষ তাদের মোবাইল নম্বর এবং ইমেল আইডি যাচাই করতে সক্ষম হবেন। 

আসলে, এই জিনিসগুলি UIDAI-এর নজরে এসেছে যে আধার কার্ডধারীরা জানেন না তাদের আধারের সঙ্গে কোন মোবাইল নম্বর লিঙ্ক করা হয়েছে। এমন পরিস্থিতিতে, নাগরিকরা চিন্তিত যে আধারে আসা ওটিপি অন্য কোনও মোবাইল নম্বরে যাচ্ছে না। কিন্তু UIDAI-এর এই সুবিধার কারণে আধারধারীরা সহজেই চেক করতে পারবেন কোন মোবাইল নম্বরটি তাদের আধারের সঙ্গে লিঙ্ক করা আছে।

আরও পড়ুন: ফের পতন সোনার দামে, কমেছে রুপোর দরও; রইল দুই ধাতুর সর্বশেষ দাম

মোবাইল নম্বর এবং ইমেল আইডি যাচাই করতে, একজনকে UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইট https://myaadhaar.uidai.gov.in বা mAadhaar অ্যাপে যেতে হবে এবং ইমেল/মোবাইল নম্বর যাচাই করতে ক্লিক করুন। এর মাধ্যমে নাগরিকরা জানতে পারবেন কোন মোবাইল নম্বর বা ইমেল আইডি তাদের আধারের সঙ্গে লিঙ্ক করা আছে। আধারের সঙ্গে অন্য কোনও নম্বর যুক্ত থাকলে তা সহজেই খুঁজে পাওয়া যাবে এবং আধার কার্ডধারীরা তাদের নম্বর আপডেট করতে পারবেন। 

যদি মোবাইলটি ইতিমধ্যেই যাচাই করা হয়ে থাকে তাহলে একটি মেসেজ আসবে যে আপনার দেওয়া মোবাইল নম্বরটি ইতিমধ্যেই আমাদের রেকর্ডে যাচাই করা হয়েছে৷ যদি কোনও নাগরিক ভুলে গিয়ে থাকেন যে তিনি আধারের সঙ্গে কোন মোবাইল নম্বর লিঙ্ক করিয়েছিলেন, তাহলে এখন তা জানার সহজ উপায় আছে। এর জন্য মাইআধার পোর্টাল বা mAadhaar অ্যাপে গিয়ে মোবাইল নম্বরের শেষ তিনটি সংখ্যা দিয়ে করে এবং আধার ভেরিফিকেশনে গিয়ে এটি যাচাই করতে পারেন।

Advertisement

নাগরিকরা যদি তাদের আধারের সঙ্গে ইমেল বা মোবাইল নম্বর লিঙ্ক বা আপডেট করতে চান, তাহলে তাদের আধার কেন্দ্রে যেতে হবে।

TAGS:
Advertisement