scorecardresearch
 

AC Local Train in Bengal: বাংলাতেও লোকাল ট্রেনে এবার AC কামরা, মান্থলি ভাড়া কত? জানাল রেল

পূর্ব রেল এই প্রথম লোকালে প্রথম শ্রেণীর কোচ চালু করেছে। অফিসগামী, গর্ভবতী, রোগী এবং অসুস্থ মহিলাদের জন্যই এই বিশেষ ব্যবস্থা। শহরতলির বিভাগ (শিয়ালদহ-রানাঘাট) সিজন টিকিটের ভাড়া কত হবে, তাও সোমবার বিজ্ঞপ্তিতে জানিয়ে দিয়েছে রেল। 

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • পূর্ব রেল এই প্রথম লোকালে প্রথম শ্রেণীর কোচ চালু করেছে।
  • অফিসগামী, গর্ভবতী, রোগী এবং অসুস্থ মহিলাদের জন্যই এই বিশেষ ব্যবস্থা।
  • শহরতলির বিভাগ (শিয়ালদহ-রানাঘাট) সিজন টিকিটের ভাড়া কত হবে, তাও সোমবার বিজ্ঞপ্তিতে জানিয়ে দিয়েছে রেল। 

পূর্ব রেল এই প্রথম লোকালে প্রথম শ্রেণীর কোচ চালু করেছে। অফিসগামী, গর্ভবতী, রোগী এবং অসুস্থ মহিলাদের জন্যই এই বিশেষ ব্যবস্থা। শহরতলির বিভাগ (শিয়ালদহ-রানাঘাট) সিজন টিকিটের ভাড়া কত হবে, তাও সোমবার বিজ্ঞপ্তিতে জানিয়ে দিয়েছে রেল। 

মহিলা যাত্রীদের ট্রেন মাতৃভূমি লোকালকে বেছে নেওয়া হয়েছে। আপাতত রানাঘাট-শিয়ালদহ-রানাঘাট রুটে মাতৃভূমি লোকালে পাইলট প্রজেক্ট হিসেবে এটি চালু করা হচ্ছে। আগের কামরাগুলির সঙ্গে একটি ফার্স্ট ক্লাস কামরা যুক্ত করা হবে। যাত্রীদের মধ্যে এর কতটা প্রভাব পড়ছে, সেটা দেখে পরবর্তীতে অন্যান্য রুটেও মাতৃভূমি লোকালে এই ফার্স্ট ক্লাস কামরা চালু করা হবে। 

এসি কামরার মান্থলি ভাড়া কত?
শিয়ালদা-রানাঘাট-শিয়ালদার ফার্স্ট ক্লাস কামরার মান্থলি ভাড়া যথাক্রমে- 
শিয়ালদা-বিধাননগর-৩৪৫টাকা
শিয়ালদা-টিটাগর-৫৯৫
শিয়ালদা-নৈহাটি ৭৬৫
শিয়ালদা-কাঁচরাপাড়া-৯২৫
শিয়ালদা-কল্যাণী-৯২৫

আরও পড়ুন

কেউ কাজের তাগিদে, কেউ আবার স্কুল, কলেজ যাওয়ার জন্য ট্রেনে চলাচল করেন। তবে মাতৃভূমি লোকালে প্রথম শ্রেণির কামরা যদি সফল হয় তাহলে অন্যান্য রুটগুলিতেও এই সুবিধা দেওয়া হবে বলে জানিয়েছেন ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার। কিন্তু প্রথম শ্রেণির কামরায় কি সুবিধা থাকবে? কেন এই কামরা আলাদা? রেল সূত্রে জানা গিয়েছে, নিরাপত্তা থেকে আধুনিক সুবিধা থাকবে। অন্যান্য কামরার থেকে প্রথম শ্রেণিতে নরম গদিযুক্ত বসার আসন থাকবে। 

মাতৃভূমি লোকাল ট্রেনের এই প্রথম শ্রেণির কোচগুলোতে সিট হবে কুশনযুক্ত। বগির মেঝে থাকছে লাল কার্পেট দিয়ে মোড়া। এছাড়াও, বগির ভিতরে নানা দেওয়ালে থাকছে নজরকাড়া হাতে আঁকা নানা ছবি, যা যাত্রীদের মনোরম ও আরামদায়ক সফরের অভিজ্ঞতা দেবে। এই ছবিগুলোর ফলে রীতিমতো বদলে গিয়েছে বগির ভেতরের পরিবেশ।

শিয়ালদহ- রানাঘাট সেকশনের মহিলা যাত্রীরা শিয়ালদা ডিভিশনের এই অভিনব উদ্যোগে যে দারুণ খুশি তা বলাই বাহুল্য। যাত্রীদের জন্য এটি একটি দুর্দান্ত পদক্ষেপ হিসেবেই মনে করা হচ্ছে। বিশেষ করে কর্মরত মহিলাদের ক্ষেত্রে তাঁদের অফিস বা কর্মস্থলে যাওয়ার সময় সফরের মান আরও উন্নত হবে। যা অফিসে বা কাজে যোগদানের সময় তাঁদেরকে পুরোপুরি উজ্জীবিত রাখবে।

Advertisement

বিকেল ৫ টা বেজে ৫৪ মিনিটে ছাড়ে শিয়ালদা- রানাঘাট মাতৃভূমি লেডিজ স্পেশাল লোকাল।
সকাল ৭ টা বেজে ৪৫ মিনিটের রানাঘাট- শিয়ালদা মাতৃভূমি লেডিজ স্পেশাল লোকাল।

 

 

Advertisement