scorecardresearch
 

Aadhaar Card Free Update: ১০ বছরের পুরনো আধার আপডেট না হলেই মুশকিল, বিনামূল্যে অনলাইন পদ্ধতি জানেন?

Aadhaar Card Update: ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) বিনামূল্যে আধার কার্ড আপডেট করার সুবিধা প্রদান করছে। আর ঘরে বসে অনলাইন আপডেটের এই সুবিধা পাওয়া যাবে ১৪ জুন পর্যন্ত।

Advertisement
অনলাইন ও অফলাইন পদ্ধতি জেনে রাখুন অনলাইন ও অফলাইন পদ্ধতি জেনে রাখুন

Aadhaar Card: আধার কার্ড (Aadhaar Card) আজকের সময়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ নথি হয়ে উঠেছে, যা শুধুমাত্র আপনার নাগরিকত্বের প্রমাণ নয়, ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা থেকে শুরু করে বাড়ি কেনা পর্যন্ত সমস্ত কিছুর জন্যই এটি প্রয়োজনীয়। এমনকি আপনার মোবাইল ফোনের জন্য একটি সিম কার্ড কিনতেও আপনার আধার থাকা বাধ্যতামূলক৷ এটি গুরুত্বপূর্ণ যে আপনার আধার কার্ডে বিশদ আপডেট করুন। UIDAI বিনামূল্যে নথি আপডেট করার সুবিধা প্রদান করছে, যা এখনও চলছে। এই বিনামূল্যের পরিষেবা জুন পর্যন্ত ব্যবহার করা যাবে।

আপনি কতক্ষণ বিনামূল্যে আধার আপডেট করতে পারেন?
ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) ১০ বছরেরও বেশি আগে তৈরি করা আধার কার্ডগুলি বিনামূল্যে আপডেট করার সুবিধা প্রদান করেছে এবং এর সময়সীমা বেশ কয়েকবার বাড়ানো হয়েছে। গত মার্চে, বিনামূল্যে এই পরিষেবাটি ব্যবহার করার শেষ তারিখ ১৪ মার্চ থেকে ১৪ জুন, ২০২৪ পর্যন্ত বাড়ানো হয়েছিল। এমন পরিস্থিতিতে, আপনি যদি আপনার আধার কার্ডে কোনও তথ্য আপডেট করতে চান তবে আপনি কোনও ফি না দিয়েই এটি করতে পারেন।

কয়েকবার সময়সীমা বাড়ানো হয়েছে
বিনামূল্যের জন্য আধার কার্ড আপডেট করার এই নির্দিষ্ট সময়সীমার পরে (Aadhaar Update Deadline) আপনাকে এই গুরুত্বপূর্ণ কাজটি করতে অর্থ প্রদান করতে হবে। বিশেষ বিষয় হল UIDAI দ্বারা প্রদত্ত আধার কার্ড আপডেট করার এই বিনামূল্যে পরিষেবা শুধুমাত্র myAadhaar পোর্টালে উপলব্ধ। এই পরিষেবার সময়সীমা বাড়ানোর সময়, UIDAI সোশ্যাল মিডিয়ার মাধ্যমে বলেছিল যে লোকেদের তাদের আধারে নথি আপডেট করতে উৎসাহিত করা হচ্ছে। এটি উল্লেখযোগ্য যে বিনামূল্যে আধার আপডেটের সময়সীমা প্রথমে ১৪  ডিসেম্বর ২০২৩  থেকে ১৪ মার্চ ২০২৪ পর্যন্ত বাড়ানো হয়েছিল, তারপরে এটি আবার তিন মাসের জন্য অর্থাৎ ১৪ জুন পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

আরও পড়ুন

Advertisement

কীভাবে অনলাইন ডিটেলসে আপডেট করা হবে?

  • প্রথমে UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইটে  https://uidai.gov.in/-এ লগ ইন করুন
  • এখন হোমপেজে মাই আধার পোর্টালে যান।
  • আধার নম্বর এবং নিবন্ধিত মোবাইল নম্বরে প্রাপ্ত OTP ব্যবহার করে লগ ইন করুন।
  • এর পরে, আপনার ডিটেল পরীক্ষা করুন এবং বিশদটি সঠিক হলে সঠিক বাক্সে টিক দিন।
  • যদি ডেমোগ্রাফিক সংক্রান্ত তথ্য ভুল পাওয়া যায়, তাহলে ড্রপ-ডাউন মেনু থেকে পরিচয় নথিটি নির্বাচন করুন এবং নথিটি আপলোড করুন৷
  • এই নথিটি JPEG, PNG এবং PDF আকারে আপলোড করা যেতে পারে।

এই পরিষেবা অনলাইন পোর্টালে বিনামূল্যে পাওয়া যাচ্ছে
এটি উল্লেখযোগ্য যে আধার কার্ডের বিনামূল্যে আপডেট করার এই পরিষেবাটি শুধুমাত্র myAadhaar পোর্টালে দেওয়া হচ্ছে। যারা আধার বা CSC কেন্দ্রে গিয়ে এই তথ্য আপলোড করতে চান, তাদের বিশদ আপডেট করতে ৫০ টাকা ফি দিতে হবে।  UIDAI নাগরিকদের তাদের জনসংখ্যা সংক্রান্ত তথ্য পুনরায় যাচাই করার জন্য পরিচয়ের প্রমাণ এবং ঠিকানার নথির প্রমাণ জমা দিতে বলছে, যাতে লোকেরা আরও ভাল সুবিধা পেতে পারে।

Advertisement