scorecardresearch
 

PM কিষাণ যোজনার টাকা পেতে এই কাজগুলি সেরেছেন তো? ডেডলাইন কাছেই

প্রধানমন্ত্রী কিষাণ যোজনা: এই তারিখের আগে কাজ না করলে আপনি 16 তম কিস্তি হারাবেন। কৃষকদের সাহায্য করার জন্য সরকার অনেক ধরনের স্কিম চালায়। প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধিও এই প্রকল্পগুলির মধ্যে একটি। এই প্রকল্পের অধীনে কৃষকরা এখনও পর্যন্ত ১৫টি কিস্তি পেয়েছেন। সরকার এখন ১৬তম কিস্তি দিতে চলেছে। প্রধানমন্ত্রী কিষাণ যোজনার অফিসিয়াল ওয়েবসাইট অনুসারে, ২৮ ফেব্রুয়ারি কৃষকদের অ্যাকাউন্টে ২০০০ টাকা স্থানান্তর করা হবে।

Advertisement
PM Kisan Samman Nidhi Yojana PM Kisan Samman Nidhi Yojana

কৃষকদের সাহায্য করার জন্য সরকার অনেক ধরনের স্কিম চালায়। প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধিও এই প্রকল্পগুলির মধ্যে একটি। এই প্রকল্পের অধীনে কৃষকরা এখনও পর্যন্ত ১৫টি কিস্তি পেয়েছেন। সরকার এখন ১৬তম কিস্তি দিতে চলেছে। প্রধানমন্ত্রী কিষাণ যোজনার অফিসিয়াল ওয়েবসাইট অনুসারে, ২৮ ফেব্রুয়ারি কৃষকদের অ্যাকাউন্টে ২০০০ টাকা স্থানান্তর করা হবে।

অনেকবার দেখা গেছে অনেক কৃষক এই প্রকল্পের সুবিধা নিতে পারছেন না। আসলে প্রধানমন্ত্রী কিষাণ যোজনার জন্য আবেদন করার সময় তারা ছোট-বড় ভুল করে। এই কারণে, ২০০০ টাকার পরিমাণ তার অ্যাকাউন্টে পৌঁছায় না। এই ধরনের পরিস্থিতিতে, এই প্রকল্পের ১৬ তম কিস্তি প্রকাশের আগে কৃষকদের অবশ্যই তাদের আবেদনের স্থিতি পরীক্ষা করতে হবে। আবেদনের স্ট্যাটাসে কোনো ভুল লক্ষ্য করলে তা অবিলম্বে সংশোধন করুন।

এভাবে আপনার স্ট্যাটাস চেক করুন

আরও পড়ুন

কৃষকরা যদি তাদের অবস্থা জানতে চান তাহলে তারা PM কিষাণ যোজনার অফিসিয়াল ওয়েবসাইট pmkisan.gov.in-এ গিয়ে চেক করতে পারেন। এটি তাদের তথ্য দেবে যে তারা এবার এই প্রকল্পের সুবিধাভোগী কিনা। এই সময়ে, আবেদনের স্থিতিতে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং আধার নম্বর এবং অন্যান্য তথ্যও পরীক্ষা করুন। কোন প্রকার ভুল দেখলে সংশোধন করে নিন। এগুলি ছাড়াও, আপনি যদি সেই কৃষকদের মধ্যে থাকেন যারা এখনও ই-কেওয়াইসি করেননি, তবে আপনি ১৬ তম কিস্তি থেকেও বঞ্চিত হবেন। এই স্কিমের সুবিধা পেতে ই-কেওয়াইসি বাধ্যতামূলক৷

পরের বার এই বিষয়গুলো মাথায় রাখবেন

যদি PM কিষাণ যোজনার সুবিধাভোগীরা এই সময় এই প্রকল্পের সুবিধা পেতে সক্ষম না হন, তাহলে পরবর্তী কিস্তি প্রকাশের আগে তাদের অবশ্যই KYC করাতে হবে। এগুলি ছাড়াও কৃষকদের অবশ্যই প্রধানমন্ত্রী কিষাণ সুবিধাভোগীর অবস্থা পরীক্ষা করতে হবে। যার মাধ্যমে তারা তথ্য পাবে তাদের নাম সুবিধাভোগী তালিকায় আছে কি না। এছাড়া ওয়েবসাইট থেকে আপডেট নিতে থাকুন।

Advertisement

Advertisement