LIC Insurance Claim Air India: আহমেদাবাদে বৃহস্পতিবার ঘটে যাওয়া ভয়াবহ বিমান দুর্ঘটনার পর, ভারতীয় জীবন বিমা নিগম (LIC) ঘোষণা করেছে যে, তারা দুর্ঘটনায় নিহত যাত্রীদের পরিবারগুলির বিমা দাবির নিষ্পত্তি প্রক্রিয়া সহজ করবে।
LIC জানিয়েছে, তারা নিহত যাত্রীদের নিকট আত্মীয়দের দাবি নিষ্পত্তির প্রক্রিয়া ত্বরান্বিত ও সহজ করবে যাতে পরিবারগুলি দ্রুত আর্থিক সহায়তা পায়।
LIC বলেছে, বিমা দাবির জন্য শুধুমাত্র প্রয়োজন হবে FIR কপি বা পুলিশ প্যানচনামা, এবং মৃত্যু প্রমাণপত্র (death certificate)। যদি এগুলির কোনও একটি পাওয়া যায়, তাহলে LIC দাবি প্রক্রিয়া শুরু করবে।
LIC আরও জানিয়েছে, যেসব পরিবারের কাছে বিমা নথিপত্র নেই বা হারিয়ে গেছে, তাদেরও সহায়তা করা হবে। অফিসাররা প্রয়োজনীয় তথ্য ও নথি সংগ্রহ করতে তাঁদের সহযোগিতা করবেন।
LIC-এর তরফে বলা হয়েছে, “আমরা দুর্ঘটনার শিকার পরিবারগুলির পাশে দাঁড়াতে প্রতিশ্রুতিবদ্ধ। বিমা দাবি নিষ্পত্তির ক্ষেত্রে কোনও জটিলতা সৃষ্টি না করে দ্রুত সাহায্য নিশ্চিত করাই আমাদের লক্ষ্য।”
এছাড়াও, বেসরকারি বিমা সংস্থা বাজাজ অ্যালায়ান্সও একটি জরুরি সহায়তা ডেস্ক চালু করেছে, যেখানে ক্ষতিগ্রস্ত পরিবাররা তথ্য ও দাবি সংক্রান্ত সাহায্য পেতে পারেন।
বাজাজ অ্যালায়ান্স জানিয়েছে, তারা প্রয়োজনে কাস্টমার সার্ভিস টিম পাঠিয়ে পরিবারগুলিকে নথি তৈরি ও দাখিলে সাহায্য করবে। এই পদক্ষেপগুলি এমন একটি সময় এসেছে, যখন ২২৯ জন যাত্রী ও ক্রু নিয়ে এয়ার ইন্ডিয়ার একটি বিমান আহমেদাবাদ বিমানবন্দরের কাছে ভেঙে পড়ে, যাতে বহু মানুষ প্রাণ হারান। দুর্ঘটনার কারণ এখনও তদন্তাধীন।
এমন পরিস্থিতিতে বিমা সংস্থাগুলির এই সহানুভূতিপূর্ণ পদক্ষেপ ক্ষতিগ্রস্ত পরিবারগুলির উপর থেকে অর্থনৈতিক চাপ কিছুটা হলেও লাঘব করতে সাহায্য করবে বলে মনে করা হচ্ছে।