scorecardresearch
 

Digital Rupee: এবার SBI-সহ এই ৮ ব্যাঙ্ক দিচ্ছে ডিজিটাল রুপিতে পেমেন্টের সুবিধা, প্রক্রিয়াটি জানেন?

Digital Rupee: দেশের বৃহত্তম ব্যাঙ্ক SBI তার গ্রাহকদের UPI কোডের মাধ্যমে ডিজিটাল রুপিতে পেমেন্ট করার অনুমতি দিয়েছে। এসবিআই ছাড়াও আরও ৭টি ব্যাঙ্ক এই অনুমোদন পেয়েছে।

Advertisement
  ডিজিটাল রুপিতে পেমেন্টর সুবিধা দিচ্ছে কোন কোন ব্যাঙ্ক? ডিজিটাল রুপিতে পেমেন্টর সুবিধা দিচ্ছে কোন কোন ব্যাঙ্ক?

eRupee: ভারতের সর্ববৃহৎ পাবলিক সেক্টর ব্যাঙ্ক অর্থাৎ স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া দেশের সপ্তম ব্যাঙ্ক হয়ে উঠেছে যা UPI এর মাধ্যমে ডিজিটাল রুপি লেনদেনের অনুমতি দিয়েছে। SBI গ্রাহকদের সেন্ট্রাল ব্যাঙ্ক ডিজিটাল কারেন্সি (CBDC) অর্থাৎ ডিজিটাল মুদ্রা সংক্রান্ত UPI স্ক্যান করে অর্থপ্রদান করার সুবিধা শুরু করেছে। পাশাপাশি , ব্যাঙ্ক এই সুবিধার নাম দিয়েছে ইন্টারঅপারেবিলিটি।  SBI-এর এই পদক্ষেপের পরে, গ্রাহকরা ডিজিটাল মুদ্রায় লেনদেন করতে পারবেন। পাশাপাশি, SBI ছাড়াও, দেশে আরও ৭ টি ব্যাঙ্ক রয়েছে যেগুলি UPI-এর মাধ্যমে তাদের গ্রাহকদের ডিজিটাল মুদ্রা প্রদানের সুবিধা প্রদান করছে। 

এসবিআইও পাইলট প্রকল্পে অংশ নিয়েছিল-
উল্লেখযোগ্যভাবে, SBI হল সেই কয়েকটি ব্যাঙ্কের মধ্যে একটি যেগুলি ডিসেম্বর ২০২২-এ RBI-এর রিটেল ই-রুপী প্রকল্পে অংশ নিয়েছিল। এই বিষয়ে তথ্য দিয়ে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বলেছিল যে ডিজিটাল মুদ্রা মানুষের জন্য একটি গেম চেঞ্জার হিসাবে প্রমাণিত হবে। এখন ব্যাঙ্ক  গ্রাহকদের জন্য ডিজিটাল রুপির সঙ্গে  এটিকে ইন্টার অপারেবল করেছে। এর মাধ্যমে, গ্রাহক  SBI অ্যাপের মাধ্যমেই UPI কোড স্ক্যান করে সরাসরি ডিজিটাল রুপি দিতে পারবেন।

এই ব্যাঙ্কগুলিও UPI-এর মাধ্যমে ডিজিটাল কারেন্সি পেমেন্টের সুবিধা দিচ্ছে
ব্যাঙ্ক অফ বরোদা
ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া
এইচডিএফসি ব্যাঙ্ক
আইসিআইসিআই ব্যাঙ্ক
কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক
ইয়াস  ব্যাঙ্ক
আইডিএফসি ব্যাঙ্ক
এইচএসবিসি ব্যাঙ্ক

আরও পড়ুন

ভারতে শুরু হয়েছে CBDT
 লক্ষণীয় যে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ২০২২-২৩ সালে সিবিডিসি-র  ঘোষণা করেছিলেন। এর পরে, রিজার্ভ ব্যাঙ্ক তার পাইলট প্রকল্পের মাধ্যমে ২০২২ সালের ডিসেম্বর থেকে ট্রায়াল শুরু করে। RBI-এর এই প্রকল্পে অনেক ব্যাঙ্ক যোগ দিয়েছে। এখন এই প্রকল্পের সঙ্গে  যুক্ত হওয়া SBI-এর পক্ষে খুব ভাল কারণ গ্রাহক এবং শাখার পরিপ্রেক্ষিতে SBI দেশের বৃহত্তম ব্যাঙ্ক৷

Advertisement

SBI- এর ক্ষমতা
SBI হল সম্পদ, আমানত, শাখা, গ্রাহক এবং কর্মচারীর পরিপ্রেক্ষিতে বৃহত্তম বাণিজ্যিক ব্যাঙ্ক। এটি দেশের বৃহত্তম বন্ধকী ঋণদাতাও। আমরা যদি ২০২৩ সালের জুন পর্যন্ত পরিসংখ্যান দেখি, ব্যাঙ্কের আমানতের ভিত্তি রয়েছে  ৪৫.৩১ লক্ষ কোটি টাকা। CASA অনুপাত ৪২.৮৮ শতাংশ, যেখানে অগ্রিম ৩৩ লক্ষ কোটি টাকার বেশি।

উল্লেখ্য, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) ডিজিটাল অর্থনীতির প্রচারের জন্য রিটেল ডিজিটাল রুপি চালু করেছে। বর্তমানে, এটি চারটি শহরে পাইলট প্রকল্পের প্রথম পর্যায়ে চালু করা হয়েছে - মুম্বই, নতুন দিল্লি, বেঙ্গালুরু এবং ভুবনেশ্বর। মনে করা হচ্ছে  যে ডিজিটাল রুপি চালু হওয়ার পরে, ডিজিটাল পেমেন্ট এবং ফান্ডের অনলাইন ট্রান্সফার  আরও নিরাপদ এবং ঝুঁকিমুক্ত হবে।

Advertisement