scorecardresearch
 

Auto Sweep Facility: সেভিংস অ্যাকাউন্টেই পাবেন FD-র মতো আকর্ষণীয় সুদ, কীভাবে? জেনে নিন

Savings Account, Auto Sweep Facility: আপনি কি জানেন যে সেভিংস অ্যাকাউন্টেও ফিক্সড ডিপোজিটের মতো বেশি সুদ পাওয়া যায়? আপনার ব্যাঙ্কেও এই সুবিধা পেতে পারেন। কিন্তু অনেকেই এই বিশেষ সুবিধা সম্পর্কে জানেন না। চলুন এ বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক...

Advertisement
সেভিংস অ্যাকাউন্টেই পাবেন FD-র মতো চড়া সুদ। সেভিংস অ্যাকাউন্টেই পাবেন FD-র মতো চড়া সুদ।
হাইলাইটস
  • আপনি কি জানেন যে সেভিংস অ্যাকাউন্টেও ফিক্সড ডিপোজিটের মতো বেশি সুদ পাওয়া যায়?
  • আপনার ব্যাঙ্কেও এই সুবিধা পেতে পারেন।

Savings Account, Auto Sweep Facility: এখনও অনেকেই ব্যাঙ্কের সেভিংস অ্যাকাউন্টে টাকা জমান। তাতে বছরে বড়জোড় ৩ শতাংশ থেকে ৩.৫ শতাংশ পর্যন্ত সুদ পাবেন। কিন্তু আপনি সেভিংস অ্যাকাউন্ট থেকেও ফিক্সড ডিপোজিটের মতো চড়া সুদ পেতে পারেন। অর্থাৎ, সেভিংস অ্যাকাউন্টে রাখা টাকাতেও ফিক্সড ডিপোজিটের মতো ৫-৭ শতাংশ সুদ পেতে পারেন। কীভাবে? জেনে নিন...

ব্যাঙ্কের সেভিংস অ্যাকাউন্ট থেকে ডিপোজিটের মতো চড়া সুদ পাওয়ার বিকল্পটি হল অটো সুইপ (Auto Sweep Facility)। ব্যাঙ্কগুলি গ্রাহকদের সেভিংস বা কারেন্ট অ্যাকাউন্টে এই সুবিধা দিয়ে থাকে। সেভিংস বা কারেন্ট অ্যাকাউন্টে অটো সুইপের (Auto Sweep Facility) সুবিধা নিতে, আপনাকে এই পরিষেবাটি প্রথমে অ্যাক্টিভ করতে হবে। তার জন্য ব্যাঙ্কে আবেদন জানাতে হবে।

আরও পড়ুন: এই ৫ সরকারি স্কিমে ১০% পর্যন্ত রিটার্ন, সঙ্গে কর ছাড়ের সুবিধাও

অটো-সুইপ সুবিধা কী এবং এটি কীভাবে কাজ করে?
এটি একটি স্বয়ংক্রিয় বৈশিষ্ট্য যা আপনার সঞ্চয় বা বর্তমান সেভিংস বা কারেন্ট অ্যাকাউন্টকে আপনার ফিক্সড ডিপোজিট (FD) অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্ক করে দেয়। এই কারণে, যদি আপনার সেভিংস বা কারেন্ট অ্যাকাউন্টে ব্যাঙ্ক নির্ধারিত ‘মিনিমাম ব্যালান্স’-এর বেশি টাকা থাকে, তাহলে তা স্বয়ংক্রিয়ভাবে আপনার ফিক্সড ডিপোজিট (FD) অ্যাকাউন্টে চলে যায়। এর জন্য, আপনাকে আপনার অ্যাকাউন্টে ‘মিনিমাম ব্যালান্স’-এর বেশি টাকা রাখতে হবে। আপনার অ্যাকাউন্টে থাকা মোট টাকা থেকে ‘মিনিমাম ব্যালান্স’ বাদ দিয়ে যে টাকা অবশিষ্ট থাকবে, ওই উদ্বৃত্ত টাকার উপর ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটের সুদের হারে সুদ পাবেন আপনি। তবে আপনার অ্যাকাউন্ট ব্যালান্স যখন ব্যাঙ্ক নির্ধারিত ‘মিনিমাম ব্যালান্স’-এর নীচে নেমে আসবে, তখন আবার সেভিংস অ্যাকাউন্টের হারেই সুদ পাবেন।

অটো-সুইপ সুবিধা কীভাবে অ্যাক্টিভ করবেন?
এই অটো সুইপ (Auto Sweep Facility) পরিষেবা চালু করার সময়, আপনাকে ব্যাঙ্ককে বলতে হবে যে আপনার অ্যাকাউন্টে ‘মিনিমাম ব্যালান্স’-এর বেশি ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্টে স্থানান্তর করার অনুরোধ জানাতে হবে।

Advertisement

Advertisement