scorecardresearch
 

Ayushman Bharat Yojana: ফ্রি-তে মিলছে ৫ লাখ টাকার চিকিৎসা, আপনি পাবেন? জানুন

Ayushman Bharat Yojana: ফ্রি-তে মিলছে ৫ লাখ টাকার চিকিৎসা। একটা টাকাও খরচ করতে হবে না। ইতিমধ্যেই দেশের সাড়ে ৪ কোটি লোক এর সুবিধা নিয়েছেন। আপনিও এই সুবিধা লাভের জন্য যোগ্য? আপনিও পাবেন কি না, খোঁজ নিয়ে দেখুন, সুযোগ হাতছাড়া করবেন না

Advertisement
ফ্রি-তে মিলছে ৫ লাখ টাকার চিকিৎসা, আপনিও পাবেন কি না, খোঁজ নিয়েছেন? ফ্রি-তে মিলছে ৫ লাখ টাকার চিকিৎসা, আপনিও পাবেন কি না, খোঁজ নিয়েছেন?
হাইলাইটস
  • প্রধানমন্ত্রী আয়ুস্মান ভারত যোজনা
  • এক টাকাও জমা দিতে হবে না
  • বিনা পয়সায় ৫ লাখের সুবিধা দিচ্ছে সরকার

Ayushman Bharat Yojana: সরকার দেশের নাগরিকদের জন্য ফ্রি-তে চিকিৎসার ব্যবস্থা করার জন্য আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা চালু করেছে। এই স্কিমে দেশের কোটি কোটি লোক জুড়ে গিয়েছেন। এই স্কিমের মাধ্যমে সরকার লোকেদের পাঁচ লাখ টাকা পর্যন্ত চিকিৎসা ফ্রিতে দিচ্ছে. এখন দেশের সাড়ে চার কোটি লোক এই স্কিমের আওতায় লাভ পাচ্ছেন। সরকার এই স্কিমের শুরু ২০১৮তে করেছিল। আগে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডক্টর মানসুখ মান্ডব্য সংসদে এই স্কিমের সঙ্গে জড়িত রয়েছেন কতজন লোক সেই তথ্য শেয়ার করেছিলেন।

তিন মাসে স্কিমে জুড়েছেন এক কোটি লোক

মনসুখ মান্ডব্য সংসদে জানিয়েছেন যে, আয়ুষ্মান ভারতে যোজনায় পৃথিবীর সবচেয়ে বড় স্বাস্থ্য সুরক্ষা যোজনা হয়ে গিয়েছে। তিনি জানান যে এই স্কিমের মাধ্যমে সাড়ে ৪ কোটি লোক ১ টাকা খরচ না করেও ইন্সুরেন্সের সুবিধা পাচ্ছে। সেপ্টেম্বর মাসে এই স্কিমের ৩ কোটি ৮০ লাখ সংখ্যায় ছিল। গত তিন মাসে আরও প্রায় ১ কোটি লোক জুড়েছে। 

গোল্ডেন কার্ড প্রদান করে সরকার

এই স্কিমের জন্য অনেকে অনলাইন এবং অফলাইন দুভাবেই আবেদন করতে পারেন। আয়ুষ্মান ভারত সরকারের একটি হেলথ স্কিম যে অনুযায়ী সরকার আয়ুষ্মান ভারত গোল্ডেন কার্ড লোকেদের দেয়। এই স্কিমের হিসেব অনুযায়ী আয়ুষ্মান ভারত গোল্ডেন কার্ডের মাধ্যমে আর্থিকভাবে দুর্বল নাগরিকদের হাসপাতালে গিয়ে বিনা পয়সায় চিকিৎসা করাতে পারবেন।

আবেদন করার বয়স

আয়ুষ্মান ভারত স্কিমের জন্য আবেদনকারীদের ১৮ বছর বা তার বেশি হওয়া উচিত। যদি কেউ নিজে এই স্কিমের মাধ্যমে আবেদন করেন, তাহলে নিজের এই স্কিমের জন্য এসি সিসি ২০১১-তে থাকতে হবে। এসি সিসি-র মানে হল সামাজিক আর্থিক এবং জাতি জনগণনা যদি আপনি এই স্কিমের লাভ নিতে চান তাহলে আপনাকে নিজের যোগ্যতা চেক করতে হবে। এর জন্য আপনাকে সবার আগে mera.pmjay.gov.in  ওয়েবসাইটে যেতে হবে।

Advertisement

কিভাবে করবেন অনলাইন এপ্লাই

১. সবার আগে অফিশিয়াল ওয়েবসাইট mera.pmjay.gov.in এ লগইন করুন।

২. এরপরে নিজের মোবাইল নম্বর এবং স্ক্রিনে দেওয়া ক্যাপচা কোড ফিলাপ করুন।

৩.এরপরে আপনার রেজিস্টার মোবাইল নম্বরে  ওটিপি আসবে সেটি দাখিল করুন।

৪. এরপরে আপনি স্ক্রিনে একটি নতুন পেজ খুলবে।

৫. এরপরে আপনার রাজ্য বাছুন, যেখানে আপনি আবেদন করতে চান।

৬. এরপর আপনার নিজের যোগ্যতা যাচাই করার জন্য মোবাইল নম্বর নাম রেশন কার্ড নম্বর বা আরএসবি বাই ইউ আর এ নম্বর দিতে হবে।

৭. যদি আপনার নাম পেজের দিকে দেখা যায় তাহলে আপনি এর যোগ্য।

৮. আপনি ফ্যামিলি মেম্বার ট্যাবে ক্লিক করে বেনিফিশিয়ারি বিবরণ যাচাই করতে পারবেন।

৯. এছাড়া আপনি নিকটবর্তী জনসভা কেন্দ্রে গিয়ে নিজের যোগ্যতা যাচাই এবং আবেদন করতে পারেন।

 

Advertisement