scorecardresearch
 

Freedom 125: পেট্রোল শেষ? তারপরেও চলবে, Bajaj-এর সস্তার বাইক বাজারে, অবিশ্বাস্য কম দাম

দেশের শীর্ষস্থানীয় টু-হুইলার নির্মাতা প্রতিষ্ঠান বাজাজ অটো সম্প্রতি দেশীয় বাজারে বিশ্বের প্রথম কমপ্রেসড ন্যাচারাল গ্যাস (সিএনজি) চালিত বাইক বাজাজ ফ্রিডম ১২৫ লঞ্চ করেছে। আকর্ষণীয় চেহারা এবং শক্তিশালী ইঞ্জিনের সঙ্গে সজ্জিত এই বাইকটি কোম্পানি ৯৫,০০০ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু করেছে।

Advertisement
হাইলাইটস
  • দেশের শীর্ষস্থানীয় টু-হুইলার নির্মাতা প্রতিষ্ঠান বাজাজ অটো সম্প্রতি দেশীয় বাজারে বিশ্বের প্রথম কমপ্রেসড ন্যাচারাল গ্যাস (সিএনজি) চালিত বাইক বাজাজ ফ্রিডম ১২৫ লঞ্চ করেছে।
  • আকর্ষণীয় চেহারা এবং শক্তিশালী ইঞ্জিনের সঙ্গে সজ্জিত এই বাইকটি কোম্পানি ৯৫,০০০ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু করেছে।

দেশের শীর্ষস্থানীয় টু-হুইলার নির্মাতা প্রতিষ্ঠান বাজাজ অটো সম্প্রতি দেশীয় বাজারে বিশ্বের প্রথম কমপ্রেসড ন্যাচারাল গ্যাস (সিএনজি) চালিত বাইক বাজাজ ফ্রিডম ১২৫ লঞ্চ করেছে। আকর্ষণীয় চেহারা এবং শক্তিশালী ইঞ্জিনের সঙ্গে সজ্জিত এই বাইকটি কোম্পানি ৯৫,০০০ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু করেছে। এই CNG বাইকটি মোট তিনটি ভেরিয়েন্টে আসে: ডিস্ক এলইডি, ড্রাম এলইডি এবং শুধুমাত্র ড্রাম ট্রিম। তাহলে আসুন জেনে নিন এই ভেরিয়েন্টগুলোর মধ্যে কোনটি আপনার জন্য ভালো হবে।

সারা দেশে বুকিং খোলা:
প্রথমেই বলে রাখি যে, কোম্পানিটি এই বাইকটি শুধুমাত্র মহারাষ্ট্র এবং গুজরাতে বিক্রির জন্য লঞ্চ করেছিল। সম্প্রতি বাজাজ অটো সারা দেশে এই বাইকের বুকিং শুরু করার ঘোষণা দিয়েছে। এছাড়া কোম্পানিটি প্রথম বাইকের ডেলিভারিও শুরু করেছে। ডুয়েল-ফুয়েল প্রযুক্তির উপর ভিত্তি করে এই মোটরসাইকেলটি পেট্রোল এবং সিএনজি উভয়েই চলে।

দুটি জ্বালানী ট্যাঙ্ক:
বাজাজ ফ্রিডমে কোম্পানি দুটি ফুয়েল ট্যাঙ্ক দিয়েছে। একটি পেট্রোলের জন্য এবং অন্যটি একটি সিএনজি সিলিন্ডার যা সিটের নীচে রাখা হয়। এটি একটি ২ লিটার পেট্রোল ট্যাঙ্ক এবং ২ কেজি ক্ষমতার একটি সিএনজি সিলিন্ডার সহ আসে। কোম্পানির দাবি যে, এই বাইকটি সম্পূর্ণ ট্যাঙ্কে (পেট্রোল + সিএনজি) মোট ৩৩০ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দেয়। এই বাইকটি পেট্রোলে ৬৫ কিমি/লিটার এবং সিএনজিতে ১০০ কিমি/কেজি মাইলেজ দেয়। বিশেষ বিষয় হল এই বাইকটি শুধুমাত্র সিএনজিতে সরাসরি চালু করা যায়।

আরও পড়ুন

শক্তি এবং কর্মক্ষমতা:
বাজাজ ফ্রিডম, বিশ্বের প্রথম সিএনজি বাইক, কোম্পানি ১২৫ সিসি ক্ষমতার একটি পেট্রোল ইঞ্জিন দিয়েছে। এই ইঞ্জিন ৯.৫ PS শক্তি এবং ৯.৭Nm টর্ক জেনারেট করে। এই বাইকটি পেট্রোল এবং সিএনজি উভয় মোডেই চালানো যাবে। এ জন্য কোম্পানি হ্যান্ডেলবারে একটি সুইচ দিয়েছে। যেখানে মোড পরিবর্তন করার জন্য একটি বোতাম উপলব্ধ। অর্থাৎ শুধু একটি বোতাম টিপেই আপনি পেট্রোল থেকে CNG মোডে পরিবর্তন করতে পারবেন। বাইকটিতে দেওয়া সিএনজি সিলিন্ডারের ওজন ১৬ কেজি, যখন সিএনজি ভর্তি করার পরে এটি ১৮ কেজি হয়ে যায়। চলুন জেনে নিই সব ভেরিয়েন্টের বিস্তারিত-

Advertisement

বাজাজ ফ্রিডম ড্রাম: ৯৫,০০০ টাকা
লুক এবং ডিজাইনের দিক থেকে, তিনটি ভেরিয়েন্টেই অনেক মিল রয়েছে। প্রক্রিয়ায় সামান্য পরিবর্তন রয়েছে যা তাদের দামকে প্রভাবিত করে। বাজাজ ফ্রিডমের এন্ট্রি লেভেলের 'ড্রাম' ভেরিয়েন্টের সামনের অংশে ১৩০ মিমি ড্রাম ব্রেক এবং পিছনে একটি ১১০ মিমি কম্বি ব্রেকিং সিস্টেম রয়েছে। এটির সামনের অংশে ৮০/৯০ প্রোফাইলের একটি ১৭-ইঞ্চি টায়ার রয়েছে, যখন পিছনে ৮০/১০০ সেকশনের একটি ১৬-ইঞ্চি টায়ার পাওয়া যায়। এটিতে ট্যাঙ্ক কভার ফ্ল্যাপ নেই এবং একটি ধাতব আন্ডারবডি প্লেট রয়েছে। এই ভেরিয়েন্টে কানেক্টিভিটি সিস্টেম ছাড়াই বাল্ব হেডল্যাম্প এবং ছোট LCD সিস্টেম রয়েছে।

বাজাজ ফ্রিডম ড্রাম এলইডি: ১,০৫,০০০ টাকা
এটি বেস মডেলের তুলনায় প্রায় ১০,০০০ টাকা বেশি ব্যয়বহুল এবং এর কারণে কোম্পানি এই ভেরিয়েন্টে কিছু বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত করেছে। ফ্রিডমের এই মিড ভেরিয়েন্টে এলইডি হেডলাইটের সাথে LED ডেটাইম রানিং লাইট (DRL's) রয়েছে। এটিতে একটি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার রয়েছে, যদিও এই ভেরিয়েন্টে সংযোগ ব্যবস্থাও উপলব্ধ নেই। এটিতে বেস ভেরিয়েন্টের মতো একই টায়ার রয়েছে। সামনে একটি ১৭ ইঞ্চি টায়ার এবং পিছনে একটি ১৬ ইঞ্চি টায়ার রয়েছে। এর উভয় চাকাই ১৩০ মিমি ড্রাম ব্রেক দিয়ে সজ্জিত যা কম্বি ব্রেকিং সিস্টেম (CBS) এর সাথে আসে। আন্ডারবডি সুরক্ষার জন্য এটিতে প্লাস্টিক এবং ধাতব ড্যাশ প্লেট রয়েছে।

বাজাজ ফ্রিডম ডিস্ক এলইডি: ১,১০,০০০ টাকা
ফ্রিডমের এই টপ ভেরিয়েন্টটি বেস মডেলের তুলনায় ১৫,০০০ টাকা বেশি এবং মধ্য ভেরিয়েন্টের থেকে ৫,০০০ টাকা বেশি। কোম্পানি এতে সব ফিচার অন্তর্ভুক্ত করেছে। এতে LED হেডল্যাম্প এবং LED ডেটাইম রানিং লাইট সহ একটি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার রয়েছে। বিশেষ বিষয় হল আপনি এই বাইকটিকে আপনার স্মার্টফোনের সাথে ব্লুটুথের মাধ্যমে সংযুক্ত করতে পারবেন। যা অন্য দুটি ভেরিয়েন্টে করা যাবে না। এছাড়াও স্মার্টফোন চার্জ করার জন্য একটি USB পোর্ট রয়েছে। এটির সামনে একটি ২৪০ মিমি ডিস্ক ব্রেক এবং পিছনে একটি ১৩০ মিমি ড্রাম ব্রেক রয়েছে, যা কম্বি ব্রেকিং সিস্টেমের সঙ্গে আসে। এছাড়াও সামনের দিকে ৯০/৮০ সেকশনের ১৭ ইঞ্চি অ্যালয় হুইল এবং পিছনে ১২০/৭০ সেকশনের ১৬ ইঞ্চি অ্যালয় হুইল দেওয়া হয়েছে। এটি আন্ডারবডি সুরক্ষার জন্য প্লাস্টিক এবং ধাতব ড্যাশ প্লেটের সঙ্গে আসে।


 

Advertisement