scorecardresearch
 

Bank Holidays in March 2024: মার্চে মোট ১৪ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, বাংলায় কত দিন ছুটি? দেখে নিন তালিকা

Bank Holidays in March 2024: আরবিআই-এর প্রকাশিত তালিকা অনুসারে, মার্চ মাসে ১৪ দিনের ব্যাঙ্ক ছুটি রয়েছে। এই মাসে শিবরাত্রি এবং হোলি-দোলের কারণেও ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে।

Advertisement
মার্চে প্রায় অর্ধেক মাস বন্ধ থাকবে ব্যাঙ্ক মার্চে প্রায় অর্ধেক মাস বন্ধ থাকবে ব্যাঙ্ক

Bank Holidays: ফেব্রুয়ারির শেষ সপ্তাহ চলছে এবং মার্চ শুরু হতে চলেছে। আপনার যদি মার্চ মাসে ব্যাঙ্ক সম্পর্কিত কোনও গুরুত্বপূর্ণ কাজ থাকে তবে আপনার ছুটির ক্যালেন্ডার দেখে এখন থেকেই পরিকল্পনা করা উচিত। আগামী মাসে অর্থাৎ মার্চে সারাদেশে অন্তত ১৪ দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে। শিবরাত্রির পাশাপাশি এই মাসে হোলি-দোল উৎসবও রয়েছে। জাতীয় ও আঞ্চলিক ছুটির পাশাপাশি দ্বিতীয় ও চতুর্থ শনিবারও ব্যাঙ্ক বন্ধ থাকবে। প্রতি রবিবারও ব্যাঙ্ক ছুটি। ব্যাঙ্ক ছুটির ক্যালেন্ডার ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) দ্বারা জারি করা হয়। আসুন জেনে নেওয়া যাক মার্চ মাসে ব্যাঙ্ক ছুটির তালিকা-

মার্চ মাসের ছুটির তালিকা
> ১ মার্চ: চপচার কুট (মিজোরাম)
> ৩ মার্চ: রবিবারের কারণে ছুটি
> ৮ মার্চ: মহাশিবরাত্রি 
> ৯ মার্চ: মাসের দ্বিতীয় শনিবার
> ১০ মার্চ: রবিবারের কারণে ছুটি
> ১৭ মার্চ: রবিবারের কারণে ছুটি
> ২২ মার্চ: বিহার দিবস (বিহার)
> ২৩ মার্চ: মাসের চতুর্থ শনিবার
> ২৪ মার্চ: রবিবারের ছুটির দিন
> ২৫ মার্চ: হোলি (কর্নাটক, ওড়িশা, তামিলনাড়ু, মণিপুর, কেরালা, নাগাল্যান্ড, বিহার, শ্রীনগর ছাড়া)
> ২৬ মার্চ: ইয়াওসাং দ্বিতীয় দিন/হোলি (ওড়িশা, মণিপুর, বিহার)
> ২৭ মার্চ: হোলি (বিহার)
> ২৯ মার্চ: গুড ফ্রাইডে (ত্রিপুরা, অসম, রাজস্থান, জম্মু ও কাশ্মীর, হিমাচল প্রদেশ বাদে)
> ৩১ মার্চ: রবিবার ছুটির দিন

যদিও মার্চ মাসে ১৪ দিন ব্যাঙ্ক ছুটি থাকবে। কিন্তু আপনার চিন্তা করার দরকার নেই। হ্যাঁ, আপনি ব্যাঙ্কের ছুটির দিনেও অনলাইন ব্যাঙ্কিংয়ের মাধ্যমে আপনার গুরুত্বপূর্ণ কাজ সম্পন্ন করতে পারেন। যাইহোক, ব্যাঙ্ক বন্ধ হওয়ার তারিখগুলি আগে থেকেই জেনে রাখলে আপনি সহজেই আপনার কাজের পরিকল্পনা করতে পারবেন। ব্যাঙ্ক  ছুটির উপরোক্ত তালিকায় আপনাকে সাধারণ তথ্য দেওয়া হয়েছে। তবে কিছু রাজ্যে ছুটির তারিখ পরিবর্তন হতে পারে। তাই, ব্যাঙ্ক বন্ধ সম্পর্কে সঠিক তথ্যের জন্য আপনার ব্যাঙ্কের ওয়েবসাইট বা শাখার সঙ্গে যোগাযোগ করাও গুরুত্বপূর্ণ৷

আরও পড়ুন

Advertisement

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) সারা বছর ব্যাঙ্ক ছুটির তালিকা প্রকাশ করে। তালিকাটি বিভিন্ন কারণের উপর নির্ভর করে যেমন জাতীয়/রাষ্ট্রীয় ছুটির দিন, ধর্মীয় উৎসব, ব্যাঙ্কগুলির চাহিদা এবং সরকারি ঘোষণার পাশাপাশি অন্যান্য ব্যাঙ্কগুলির সঙ্গে সমন্বয়। ছুটির তালিকা আনুষ্ঠানিকভাবে আরবিআই প্রকাশ করে।

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের অফিসিয়াল ওয়েবসাইটে ব্যাঙ্ক হলিডে লিস্ট আপলোড করা হয়েছে এবং মার্চ মাসের তালিকা অনুযায়ী, ব্যাঙ্কের শাখাগুলি অর্ধেক মাস বন্ধ থাকবে। আপনি যদি মার্চ মাসে ব্যাঙ্ক-সম্পর্কিত কাজের জন্য বাড়ি থেকে বের হন, তাহলে অবশ্যই RBI-এর অফিসিয়াল ওয়েবসাইটে (https://rbi.org.in/Scripts/HolidayMatrixDisplay.aspx) ক্লিক করে ছুটির তথ্য চেক করুন। এমন হতে পারে যে আপনি ব্যাঙ্কে গেলেন এবং তালাবদ্ধ দেখলেন। কেন্দ্রীয় ব্যাঙ্ক কর্তৃক ঘোষিত ব্যাঙ্কিং ছুটির মধ্যে রয়েছে দ্বিতীয় ও চতুর্থ শনিবারের সাপ্তাহিক ছুটির পাশাপাশি রবিবার। প্রধান উৎসবগুলির কথা বলতে গেলে, হোলি, মহাশিবরাত্রি, গুড ফ্রাইডে-সহ মার্চ মাসে অনেক অনুষ্ঠানে ছুটি ঘোষণা করা হয়েছে।

Advertisement