scorecardresearch
 

Fixed Deposit Benefits: মোটা টাকা রিটার্ন তো আছেই, Fixed Deposit করলে এই সব দুর্দান্ত সুবিধাও মেলে

খন ব্যাঙ্কগুলিও বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে এফডিতে ভাল সুদ দিচ্ছে। আপনি যদি এফডিতে বিনিয়োগ করার পরিকল্পনা করেন তবে যত তাড়াতাড়ি সম্ভব এতে বিনিয়োগ করা ভাল হবে। যাতে আপনি আরও রিটার্ন পেতে পারেন।

Advertisement
মোটা টাকা রিটার্ন তো আছেই, Fixed Deposit করলে এই সব দুর্দান্ত সুবিধাও মেলে মোটা টাকা রিটার্ন তো আছেই, Fixed Deposit করলে এই সব দুর্দান্ত সুবিধাও মেলে
হাইলাইটস
  • এফডির একটি বিশেষত্ব হল আপনি এর বিপরীতে ঋণ নিতে পারেন
  • ঋণের সুদ গড় সুদের হারের থেকে এক শতাংশ বেশি

অনেকে ফিক্সড ডিপোজিট (FD) কে বিনিয়োগের জন্য একটি ভাল ও সেরা বিকল্প বলে মনে করেন। কারণ এতে ঝুঁকির পরিমাণ কম। এছাড়াও, আপনি নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট সুদের ওপর রিটার্ন পাবেন। এখন ব্যাঙ্কগুলিও বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে এফডিতে ভাল সুদ দিচ্ছে। আপনি যদি এফডিতে বিনিয়োগ করার পরিকল্পনা করেন তবে যত তাড়াতাড়ি সম্ভব এতে বিনিয়োগ করা ভাল হবে। যাতে আপনি আরও রিটার্ন পেতে পারেন। FD-তে অনেক বিনিয়োগের বিকল্প পাওয়া যায়। এতে, আপনি আপনার পরিমাণ এবং সময় অনুযায়ী FD করতে পারেন। সাধারণত ৭ দিন থেকে ১০ বছর পর্যন্ত সময়ের জন্য FD করা যেতে পারে।

এফডির একটি বিশেষত্ব হল আপনি এর বিপরীতে ঋণ নিতে পারেন। আপনার যদি হঠাৎ অর্থের প্রয়োজন হয়, আপনি এফডি না ভেঙে এর বিপরীতে ঋণ নিতে পারেন। সাধারণত, এফডির পরিমাণের ৯০ শতাংশ পর্যন্ত সহজেই ঋণ হিসাবে পাওয়া যায়। সাধারণত, এফডির বিপরীতে ঋণের সুদ গড় সুদের হারের থেকে এক শতাংশ বেশি। উদাহরণস্বরূপ, ধরুন আপনি আপনার FD-তে ৭% সুদ পাচ্ছেন, তাহলে আপনি ৮% সুদের হারে একটি ঋণ পেতে পারেন।

FD করার পরে, আপনার মেয়াদপূর্তির আগেও টাকা তোলার সুযোগ রয়েছে। তবে প্রি-ম্যাচিউর উইথড্রের জন্য কিছু চার্জ দিতে হবে। এই চার্জ বিভিন্ন ব্যাঙ্কের ক্ষেত্রে বিভিন্ন। সাধারণত এটি এক শতাংশ পর্যন্ত হতে পারে। FD-এর এই বিশেষত্বের কারণে একে তরল বিনিয়োগও বলা হয়। হঠাৎ কোনও জরুরি অবস্থা দেখা দিলে আপনি অবিলম্বে FD থেকে টাকা তুলতে পারেন।

ফিক্সড ডিপোজিটকে দেশে সবচেয়ে ঝুঁকিমুক্ত বিনিয়োগ বিকল্প হিসাবে বিবেচনা করা হয়। ব্যাঙ্কগুলি আরবিআই দ্বারা পর্যবেক্ষণ করা হয়। অন্য যে কোনও ডিপোজিট বিকল্পের তুলনায় FD একটি নিরাপদ বিকল্প।

Advertisement

একবার আপনি FD তে বিনিয়োগ করলে সুদের হার নিশ্চিত হয়ে যাবে। এই সময়ের মধ্যে সুদের হার কমলেও, শুধুমাত্র নির্দিষ্ট সুদ দেওয়া হবে। এই সময়ের মধ্যে ব্যাঙ্ক তার সুদের হার বাড়ালেও আবার বিনিয়োগকারী সুবিধা পাবেন না। একই সঙ্গে তা কমলেও বিনিয়োগকারীদের কিছুটা ক্ষতি হবে।

সরকার এফডি-তে ৫ লক্ষ টাকার বিমা দেয়। আপনার টাকা এফডিতে নিরাপদ থাকবে। এখানে, জমা করা পরিমাণে ৫ লক্ষ টাকা পর্যন্ত বিমা সুবিধা পাওয়া যায়। এর মানে হল যে কোনও অবস্থায় ব্যাঙ্ক দেওলিয়া হলে সরকার আপনাকে ৫ লক্ষ টাকা গ্যারান্টি দেবে। অর্থাৎ, ডিফল্ট ক্ষেত্রেও আপনি পাবেন ৫ লক্ষ টাকা পাবেন।

Advertisement