scorecardresearch
 

Aadhaar Card Problem Sloution: আধার হঠাত্‍ বাতিল? কার্ড নিয়ে কোনও সমস্যা? WhatsApp নম্বর চালু নবান্নর

লোকসভা ভোটের আগে আধার নিষ্ক্রিয় হওয়া নিয়ে বর্তমানে উত্তাল রাজ্যরাজনীতি ৷ ইতিমধ্যেই রাজ্য সরকারের তরফ থেকে গ্রিভান্স পোর্টাল চালু করা হয়েছে মঙ্গলবার ৷ এবার আধার সমস্যার সমাধান হবে এবার হোয়াটসঅ্য়াপে। আধার নিষ্ক্রিয়করণের অভিযোগ জানানোর জন্য 9088885544 নম্বর-সহ একটি হোয়াটসঅ্যাপ চ্যাটবট চালু করেছে নবান্ন। ওই নম্বরে আধার বাতিল সংক্রান্ত সমস্যার কথা জানালেই সমাধান হবে দ্রুত।

Advertisement
আধার সমস্যার সমাধান আধার সমস্যার সমাধান

লোকসভা ভোটের আগে আধার নিষ্ক্রিয় হওয়া নিয়ে বর্তমানে উত্তাল রাজ্যরাজনীতি ৷ ইতিমধ্যেই রাজ্য সরকারের তরফ থেকে গ্রিভান্স পোর্টাল চালু করা হয়েছে মঙ্গলবার ৷ এবার আধার সমস্যার সমাধান হবে এবার হোয়াটসঅ্য়াপে।  আধার নিষ্ক্রিয়করণের অভিযোগ জানানোর জন্য 9088885544 নম্বর-সহ একটি হোয়াটসঅ্যাপ চ্যাটবট চালু করেছে নবান্ন। ওই নম্বরে আধার বাতিল সংক্রান্ত সমস্যার কথা জানালেই সমাধান হবে দ্রুত। 

একের পর এক রাজ্যের বিভিন্ন প্রান্তের বাসিন্দাদের আধার কার্ড বাতিল করছে কেন্দ্র, এমনটাই দাবি উঠেছে। যা নিয়ে তুমুল শোরগোল রাজ্যজুড়ে। দুশ্চিন্তায় ঘুম উড়েছে বাসিন্দাদের। এই পরিস্থিতিতে সোমবারই আধারের বিকল্প কার্ডের ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। এর পাশাপাশি সমস্যা সমাধানে রাজ্যের তরফে বিকল্প কার্ডের ব্যবস্থা করা হবে বলেও জানান মমতা। সেইমতো আধার সমস্যা মেটাতে পোর্টাল চালু করেছে রাজ্য সরকার।

রাজ্যের আধার পোর্টাল ও তাতে আবেদনের পদ্ধতি
মঙ্গলবারই https://রাজ্যেরআধারসমস্যার.com পার্টাল  চালু করা হয়েছে রাজ্য সরকার।  রাজ্যের বিভিন্ন জেলার বাসিন্দাদের অনেকেই অভিযোগ করছেন তাঁদের আধার কার্ড বাতিল করে দেওয়া হয়েছে। এবং সেই সংক্রান্ত একটি চিঠিও পেয়েছেন তাঁরা। সেই সমস্যা সমাধানে রাজ্য সরকার এই পোর্টাল চালু করল। সেই লিঙ্কটিতে ক্লিক করলেই খুলছে 'রাজ্যের আধার সমস্যার পোর্টাল, পশ্চিমবঙ্গ সরকার' নামক একটি পেজ। যেখানে নাম, জেলার নাম, ব্লক / পৌরসভা, আধার নম্বর, আপনার ঠিকানা , পিনকোড, ভোটার কার্ড নম্বর, বিধানসভা কেন্দ্র নম্বর, বুথ নম্বর, আধার নিষ্ক্রিয়করণ চিঠি, মন্তব্য এবং ফাইল আপলোড করার কথা বলা হয়েছে।

এবার সুবিধা  হোয়াটসঅ্যাপেও
এছাড়াও রাজ্যের আধার সমস্যার জন্য হোয়াটসঅ্যাপ বট বা স্বয়ংক্রিয় চ্যাট ব্য়বস্থা চালু করা হয়েছে। নম্বরটি হল 919088885544। মঙ্গলবার রাত ১০টা থেকেই এই হোয়াটসঅ্যাপ নম্বরে সমস্যা জানান যাচ্ছে।  কারও আধার আচমকা নিষ্ক্রিয় হয়ে গেলে এখানে জানাতে পারবেন সমস্যার কথা। দ্রুত নেওয়া হবে ব্যবস্থা।

আরও পড়ুন

Advertisement

তবে  রাজ্যের পাশাপাশি কেন্দ্রের রেশন থেকে শুরু করে ১০০ দিন, আয়ুষ্মান ভারত-সহ যাবতীয় জনকল্যাণমূলক প্রকল্পগুলোয় আধার কার্ড বাধ্যতামূলক। যাদের আধার বাতিল হয়েছে পরবর্তীতে তাঁরা কেন্দ্রের এই প্রকল্পগুলোর সুবিধা পাবেন কি? রাজ্যের দেওয়া বিকল্প কার্ড কি কোনওভাবে কেন্দ্রের প্রকল্পের  ক্ষেত্রে গ্রহণযোগ্য হবে? এহেন একাধিক প্রশ্ন থেকেই যাচ্ছে। 

Advertisement